অজান্তে লিভারের ক্ষতি করছেন? এই পাঁচটি জুস আপনার লিভারকে নিরাপদ রাখবে

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ আমরা আমাদের শরীর সুস্থ রাখতে সবরকম কাজ করতেই প্রস্তুত। কিন্তু অনেক সময় আমাদের শরীর বাইরে থেকে সুস্থ থাকলেও শরীরের ভিতরে এমন অনেক অংশ থাকে যেগুলো কোনো না কোনো ঘাটতির কারণে রোগের শিকার হয়। আপনিও যদি এই অঙ্গগুলির যত্ন নিতে চান তবে সবার আগে আপনাকে আপনার খাদ্যের পরিবর্তন করতে হবে। আপনার বিশেষ অঙ্গগুলির মধ্যে একটি হল লিভার। এটি শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হিসেবে কাজ করে। আজ আমরা আপনাকে এমন পাঁচটি জুসের কথা বলব যার মাধ্যমে আপনি আপনার লিভারকে সবসময় পরিষ্কার ও সুস্থ রাখতে পারবেন।

আমলা জুস

আমলা  ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ,যা লিভারকে ডিটক্সিফাই করতে সাহায্য করে এবং অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে। আমলা রসের নিয়মিত সেবন লিভারের স্বাস্থ্যকে ভাল রাখে এবং লিভারের কার্যকারিতা বাড়ায়।

আরও পড়ুনঃ ডায়াবেটিস ও রক্তচাপের জন্য বিশেষ উপকারী এই ভেষজ

লেবুর রস

লেবু লিভারকে উদ্দীপিত করে এবং পিত্ত উত্পাদনে সহায়তা করে, যা হজম এবং চর্বি শোষণে সহায়তা করে। সকালে এক গ্লাস গরম জলে তাজা লেবুর রস পান করলে লিভার পরিষ্কার থাকে।

পেঁপের রস

পেঁপে একটি গ্রীষ্মমন্ডলীয় ফল যাতে প্যাপেইন নামক একটি এনজাইম থাকে, যা হজমে সাহায্য করে এবং লিভারকে পরিষ্কার করতে সাহায্য করে। তাজা পেঁপের রস পান করলে লিভার সুস্থ থাকে এবং হজমশক্তি বৃদ্ধি হয়।

আরও পড়ুনঃ পাথর হওয়া এড়াবেন না! এর থেকে শুরু হতে পারে আরও অনেক রোগ

ডালিমের রস

ডালিম অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনল সমৃদ্ধ, যা লিভার-প্রতিরক্ষামূলক বৈশিষ্ট্য রয়েছে। ডালিমের রসের নিয়মিত ব্যবহার লিভারকে ডিটক্সিফাই করতে এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই ফলের রসগুলি লিভারের স্বাস্থ্যের জন্য সাহায্য করতে পারে, তবে এগুলি একটি সুষম খাদ্য এবং জীবনধারার অংশ হিসাবে খাওয়া উচিত।

Published On: 13 July 2023, 06:28 PM English Summary: Unknowingly damaging the liver? These five juices will keep your liver safe

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters