রোগ থেকে মুক্তি পেতে চান? খাদ্যতালিকায় রাখতেই হবে পদ্ম ফুল (Health Benefit Of Lotus Flower)

Saturday, 26 December 2020 11:33 PM
Lotus usage (Image credit - Google)

Lotus usage (Image credit - Google)

রূপে গন্ধে অতুলনীয় এই ফুলটিকে বিনা কারণে আমাদের জাতীয় ফুল আখ্যা দেওয়া হয়নি। নেলম্বোনাসিয়া পরিবারের জলজ উদ্ভিদ, অত্যাশ্চর্য এই ফুল বিভিন্ন উপায়ে গ্রহণ করা যায়। কেবল ফুলই নয়, এর শিকড়, কান্ড এবং বীজ বিভিন্ন উপাদেয় খাবারে নিযুক্ত করা হয়।

পদ্মের শিকড় প্রচুর পরিমাণে ডায়েটরি ফাইবার, পটাসিয়াম, আয়রন এবং ভিটামিন বি এবং সি সমৃদ্ধ, এতে উপস্থিত পুষ্টি এবং খনিজগুলি বিবেচনা করে একে “স্বাস্থ্যকর খাবার” রূপে বিবেচনা করা হয়।

চলুন দেখে নিন পদ্মের কিছু অসাধারণ গুণাবলী -

  • পদ্মের শিকড়গুলির মধ্যে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন এ, যা ত্বক, চুল এবং চোখের স্বাস্থ্যের উন্নতিতে সহায়ক বলে প্রমানিত। ভিটামিন এ এর অ্যান্টিঅক্সিড্যান্ট ক্ষমতা রয়েছে, যা ম্যাকুলার অবক্ষয় এবং চোখের অন্যান্য রোগ প্রতিরোধ করতে পারে। এটি ক্ষত নিরাময়ে এবং ত্বকের প্রদাহজনিত চিকিত্সা করতে সহায়তা করে।
  • সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কাশি প্রশমিত করতে মধুর সাথে পদ্মের বীজ গুঁড়ো মিশ্রণ করে সেবন করলে তা নিরাময় হয়।
  • পদ্ম পাতা এবং মূলের নির্যাস দীর্ঘকাল ধরে মেনস্ট্রুয়াল পেন নিয়ন্ত্রণে এবং অতিরিক্ত রক্তপাত বন্ধ করতে ঔষধি রূপে ব্যবহৃত হয়। এটি রক্তাল্পতা কমাতেও সহায়তা করে।
  • পদ্মের শিকড়ে ভিটামিন বি কমপ্লেক্স রয়েছে। এর একটি যৌগ, যা পাইরিডক্সিন নামে পরিচিত সেটি মস্তিষ্কের নিউরাল রিসেপ্টরগুলির সাথে সংযোগ স্থাপন করে, যা স্ট্রেস, খিটখিটে স্বভাব এবং মাথাব্যথা হ্রাস করতে ১০০ শতাংশ সহায়ক।
  • গবেষণা অনুযায়ী, পদ্মবীজে রয়েছে এমন এক যৌগ, যা ক্যানসার কোষের বৃদ্ধি রোধ করে এবং লাঙ্গস ক্যানসার নিরাময়ে সহায়তা করে।
  • পদ্মে রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটরি ফাইবার, যা হজম ক্ষমতা বাড়াতে সহায়তা করে। গ্যাস্ট্রিক আলসার, কোষ্ঠকাঠিন্যের মত রোগ এবং অন্ত্রের পেশীগুলিতে পেরিস্টালটিক (অন্ত্রের সংকোচন) গতি বাড়ায়।
  • এতে থাকা ডায়েটরি ফাইবার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। ওজন হ্রাস করতে এটি ব্যবহার করা হয়।

আরও পড়ুন - জেনে নিন কমলালেবুর কিছু পুষ্টি গণ ও তার উপকারিতা (Health Benefits Of Orange)

English Summary: Want to get rid of the disease? Include Lotus flower in your diet

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.