(Health benefits of Mushroom) পুষ্টিগুণে সমৃদ্ধ মাশরুম দেবে স্থূলত্ব থেকে সহজেই মুক্তি

Tuesday, 29 September 2020 09:45 AM
Mushroom

Mushroom

মাশরুম আমরা অনেকেই খাদ্য রূপে গ্রহণ করে থাকি। সুস্বাদু এক পদ এটি, সাথে এর কিন্তু রয়েছে অনেক ঔষধি গুণাবলী।  আপনি কি জানেন যে মাশরুম স্থূলত্ব হ্রাসের পাশাপাশি উচ্চ রক্তচাপ, পেটের ব্যাধি, হৃদরোগ এবং ক্যান্সারের মতো রোগের চিকিত্সায় সহায়তা করে।  এতে ভিটামিন বি, ডি, পটাসিয়াম, কলিন, আয়রন এবং সেলেনিয়াম প্রচুর পরিমাণে পাওয়া যায়।  এতে কলিন নামে একটি উপাদান রয়েছে, যা আমাদের স্মৃতিশক্তি শক্তিশালী রাখতে সহায়তা করে। এছাড়াও এর অনেক গুণ রয়েছে। আসুন আমরা আপনাকে মাশরুম খাওয়ার উপকারিতা সম্পর্কে বলি -

 মাশরুম খাওয়ার উপকারিতা (Health benefits of Mushroom) -

মাশরুমের স্বাস্থ্যগুণ -

১) যারা নিজের স্থূলত্ব থেকে মুক্তি পেতে চান তাদের নিয়মিত মাশরুম খাওয়া উচিত।  এতে উপস্থিত চর্বিযুক্ত প্রোটিন স্থূলত্ব হ্রাস করতে সহায়তা করে।

২) বিভিন্ন এনজাইম এবং ফাইবার মাশরুমে উপস্থিত রয়েছে, যা উচ্চ পুষ্টি উপাদানে সমৃদ্ধ। এটি খারাপ কোলেস্টেরল কমায়, যার কারণে হার্টের স্বাস্থ্য ভাল থাকে।

৩) এতে ফলিক অ্যাসিড পাওয়া থাকে, তাই এটি গ্রহণের ফলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায়। ফলে অ্যানিমিয়ার মত সমস্যা থেকে পাওয়া যায় মুক্তি।

৪) মাশরুম পাকস্থলীর ব্যাধি দূরে রাখতে সহায়তা করে। এতে থাকা ফাইবার এবং কার্বোহাইড্রেট পরিপাকক্রিয়া উন্নত রাখে, কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যা থেকে মুক্তি দেয়।

 ৫) মাশরুমে উপস্থিত ভিটামিন বি ২ এবং বি ৩ সেলুলার এনার্জি শরীরকে প্রদান করে।

৬) মাশরুম হাড়ের দৃঢ়তা বজায় রাখে।

৭) এটি গ্রহণের ফলে শরীরে ভিটামিন ডি এর ঘাটতি ২০ শতাংশ পূর্ণ হয়।

৮) ডায়াবেটিস রোগীদের মাশরুম গ্রহণ করা স্বাস্থ্যের পক্ষে ভালো, কারণ এতে কম পরিমাণে শর্করা থাকে, তাই এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

Image source - Google

Related link - (Benefits of Raisin) এই সময়ে সুস্থ থাকতে চান? ডায়েটে অবশ্যই রাখুন কিসমিস

English Summary: Want to relief from obesity? Mushrooms rich in nutrients will give you the solution

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.