শীতকালে সুস্থ থাকতে চাইলে খাদ্যতালিকায় রাখুন এই ফল ও শাকসবজীগুলি

Thursday, 14 November 2019 12:31 AM

শীতকাল প্রায় আসন্ন। ঠাণ্ডার এই মধুর আমেজে আমরা রসনা তৃপ্তির জন্য কোন ফলগুলি গ্রহণ করলে আমাদের স্বাস্থ্য আরও উন্নত হয়ে উঠবে, বা কোন শাক সবজী খেলে শরীরে বাড়বে রোগ প্রতিরোধের ক্ষমতা, তা দেখে নেওয়া যাক -

কমলা লেবু, পাতি লেবু, মৌসম্বি ইত্যাদি হল মূলত সাইট্রাস ফল। এগুলি ভিটামিন সি এবং ফ্লেভোনয়েড সমৃদ্ধ। সাইট্রাস ফল আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে, শরীরে পুষ্টি প্রদান করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, কোলেস্টেরলের মাত্রা কমায়, ওজন কমায়, হার্ট ভাল রাখে, ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এছাড়া, চুলের সৌন্দর্য্য বাড়াতে সাইট্রাস ফল দারুন উপকারি।

ডালিম - ডালিম আরও একটি পুষ্টিকর ফল, যা পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যযুক্ত। এটি রক্তচাপকে হ্রাস করতে, কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে এবং ঠান্ডা লাগা নিরাময় করে।

পেয়ারা - পেয়ারাতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি-৬, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ রয়েছে। শীতে পেয়ারা খেলে ঠান্ডা লাগা ও জ্বর থেকে মিলবে মুক্তি।

কাস্টার্ড আপেল - কাস্টার্ড আপেলে ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি৬ এর মতো পুষ্টি উপাদানগুলি পরিপূর্ণ থাকে। শীতের মৌসুমে ত্বক নিস্তেজ হয়ে ওঠে। কাস্টার্ড আপেল ত্বক নিরাময় করতে এবং স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে।

বেরি - স্ট্রবেরি, ব্ল্যাকবেরি এবং ব্লুবেরি জাতীয় বেরিগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা সর্দি এবং জ্বর প্রতিরোধে সহায়তা করে, পাশাপাশি অ্যালার্জির লক্ষণগুলি হ্রাস করে। পেঁপে - পেঁপেতে পাপাইন নামক একটি এনজাইম রয়েছে, যা একটি শক্তিশালী এক্সফোলিয়েটার হিসেবে কাজ করে এবং মৃত ত্বকের কোষগুলিকে দ্রবীভূত করে, ত্বককে দাগমুক্ত করে। এছাড়াও, বিশেষত শীতের মাসে পেঁপেতে থাকা ভিটামিন ই এবং ভিটামিন এ উপাদানগুলি আমাদের ত্বককে পুনরুজ্জীবিত করতে সহায়তা করে।

মূলা - মূলা একটি শীতকালীন সবজি, যা হজমে সহায়তা করে, কাশি এবং সর্দি নিয়ন্ত্রণ করে, রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং ত্বক ভাল রাখে।

লাল বাঁধাকপি - লাল বাঁধাকপি ম্যাঙ্গানিজ, পটাসিয়াম এবং ভিটামিন বি-এর একটি দুর্দান্ত উত্স। এগুলির মধ্যে অ্যান্টোসায়ানিন বেশি থাকে যা হৃদরোগ, ক্যান্সার এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে। এগুলি ছাড়াও বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে।

ব্রাসেলস স্প্রাউট - ব্রাসেলস স্প্রাউট ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন কে, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজের দুর্দান্ত উত্স। মস্তিষ্কের সঠিক ক্রিয়ায় সহায়তা করে, রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে, ত্বক এবং চুল ভাল রাখে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

 

English Summary: Want- to -stay -healthy- in -winter- find- out -some- information- about- some -of -the -winter -fruits- and -vegetables

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.