MFOI 2024 Road Show

দক্ষিনবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা! কী করবেন আর কী করবেন না

প্রখর উত্তাপের মুখে গোটা বাংলা। তারমধ্যে রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টি হলেও কলকাতায় আজও দেখা নেই বৃষ্টির। চরম অস্বস্তিতে শহর কলকাতার বাসিন্দা। আপাতত কলকাতায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই।

Rupali Das
Rupali Das
দক্ষিনবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা! কী করবেন আর কী করবেন না

প্রখর উত্তাপের মুখে গোটা বাংলা। তারমধ্যে রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টি হলেও কলকাতায় আজও দেখা নেই বৃষ্টির। চরম অস্বস্তিতে শহর কলকাতার বাসিন্দা। আপাতত কলকাতায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই। আগামী বেশ কয়েকদিন একইরকম আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বীরভূমে এই জেলাগুলিতে তাপমাত্রা বাড়ার আশঙ্কা জানিয়েছে হাওয়া অফিস। রয়েছে তাপপ্রবাহের সতর্কতা।

এই গরমে নিজের প্রতি যত্ন নিতে ভুলে যাবেন না। নইলে এই গরমে শরীরের প্রতি একটু অযত্ন হলেই তাঁর ফল মারাত্বক হতে পারে। তাই আসুন জেনে নিই এই প্রখর তাপের হাত থেকে রক্ষা পেতে কি কি করনীয় এবং কি করা উচিত নয়।

আরও পড়ুনঃ  ব্লাড সুগার সারাতে ঢেঁড়স জলের উপকারিতা

কী করবেন?

রোদের সঙ্গে লড়াই করতে অবশ্যই ব্যবহার করুন ছাতা। বাইরে বেরলেই ছাতা আর জলের বোতলকে সঙ্গী করে নিন।  ওআরএসে  রাখতে পারেন। ডাবের জলও খেতে পারেন। শরীরকে শুস্ক হতে দেবে না। মিছরির জল খান। বাচ্চাদের ফল খাওয়ান বেশি করে। বিশেষত যে সমস্ত ফলে বেশি পরিমান জল রয়েছে।

কী করবেন না

বাইরের খাবার, জাঙ্ক ফুড ইত্যাদি খাওয়া আজই বন্ধ করে দিন। ভাজাভুজি বেশি খাবেন না। বাইরে থেকে এসেই  স্নান করা বা জল খাওয়া এই অভ্যাস গুলি অবিলম্বে দূর করুন।

আরও পড়ুনঃ  গরমে আম খাওয়ার উপকারিতা

Published On: 25 April 2022, 05:45 PM English Summary: Warning of heat wave in South Bengal! Do's and don'ts

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters