African Horned Melon – ভিন দেশের এই সবজী কীভাবে চাষ করবেন, জেনে নিন সহজ পদ্ধতি

African Horned Melon
African Horned Melon

আফ্ৰিকান হর্নড মেলন অথবা শিংযুক্ত তরমুজ নামটার সঙ্গে আমরা সবাই পরিচিত নই। আফ্রিকান এই ফল এখনও যথেষ্ট পরিমাণে বাংলায় চাষ হওয়া শুরু হয়নি। এই ফলের গায়ে অসংখ্য কাঁটা থাকায় ফলটিকে অসংখ্য শিংযুক্ত এবং অদ্ভুত দেখতে লাগে। এই ফল খাওয়া ভীষণই স্বাস্থ্যসম্মত। ভিটামিন ও খনিজে ভরপুর এই ফল নিয়মিত খেলে হৃদরোজের সম্ভাবনা কমে সাথে সাথে কিডনির রোগ ও অন্ত্রের রোগেরও উপশম ঘটে। এই ফল পটাশিয়াম সমৃদ্ধ, যা মানব পেশিকে মজবুত রাখতে সাহায্য করে। ত্বকের সুস্থতার জন্যেও এই ফলের গুরুত্ব অপরিসীম। দেহের অতিরিক্ত ওজন কমাতেও এই ফল খাওয়া প্রয়োজন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শিংযুক্ত মেলন ফলানোর পদ্ধতি: (How to cultivate African Horned Melon)

এপ্রিল-মে মাসে এই ফলের চারা লাগানোর উপযুক্ত সময়। বীজ বপনের আগের দিন সোডিয়াম হিউমেট দ্রবণের একটি পাত্রে বীজগুলি ভিজিয়ে রাখতে হবে।  দ্রবণ থেকে তোলার পর বীজগুলি ফুলে উঠবে। এইসময় কমপক্ষে 8-10 সেন্টিমিটার ব্যাসযুক্ত হাঁড়ি বা পাত্রে পরিষ্কার মাটির মিশ্রনে বীজগুলি রাখতে হবে। মাটিতে পোঁতার আগে বীজগুলিকে গ্রিনহাউসে কম করে ২-৩ সপ্তাহ রাখতে হবে। বীজ থেকে চারা বেরানোর সঙ্গে সঙ্গে ২ বা ৩ টি সারিতে রোপণ করতে হবে।

চারাগুলি দুটি সারিতে রোপণ করা উচিত। দুটো সারির মধ্যে দূরত্ব ৪০ সেমি রাখতে হবে এবং  চারাগুলির মধ্যেকার দূরত্ব ৩৫-৪০ সেমি রাখতে হবে।  লক্ষ্য রাখতে হবে যাতে অতিরিক্ত বাতাস থেকে সদ্য অঙ্কুরিত চারাগুলি বাঁচতে পারে। চারাগুলি অবশ্যই সুতোর সাথে বেঁধে দেওয়া উচিত। কোনও বাড়ি বা বেড়ার ধরে এই চারগুলি রোপণ করা ভালো। নিয়মিত গাছের চারপাশে মাটি আলগা করে দিতে হবে। আগাছা অবশ্যই নিয়মিত পরিষ্কার করতে হবে এবং গরমকালে সপ্তাহে ৩ থেকে ৪ বার জল দিতে হবে।

আরও পড়ুন: Chrysanthemum flower cultivation: চন্দ্রমল্লিকা ফুলের চাষ করে চাষি ভাইদের লক্ষাধিক আয়

বাংলায় হর্নড মেলন চাষের ভবিষ্যৎ: ( Future of African Horned Melon farming in Bengal)

হর্নড মেলন মূলত আফ্রিকার ফল হলেও পরবর্তী কালে নিউজিল্যান্ড, ইতালি, দক্ষিণ আমেরিকা, ইজরায়েলেও সফলতার সঙ্গে চাষ হচ্ছে। এর ওষধি গুণের জন্য এই ফল বিশ্বজুড়ে বরাবড় সমাদর পেয়ে এসেছে। বেশিরভাগ ক্ষেত্রে এই ফল সৌখিন মানুষেরাই খেয়ে থাকেন। বৃহত্তর ভাবে এই ফলের বিপণন বাংলায় এখনও সেরকমভাবে শুরু হয়নি। বাজার খুব একটা প্রশস্ত না হলেও এই ফল এখন অনেকের খাবারের প্লেটেই  পৌঁছে গেছে। তবে এখন অনেকেই এই আফ্রিকান ফলের চাষ শুরু করেছেন এর সুদূরপ্রসারী লাভের আশায়।

 

আরও পড়ুন: Strawberry Farming: জেনে নিন সুস্বাদু স্ট্রবেরি চাষের দুর্দান্ত কৌশল

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters