সতর্ক বার্তা! পেঁয়াজের পরে সরবরাহের ঘাটতির কারণে টমেটোর মূল্য বৃদ্ধি হতে চলেছে

Wednesday, 02 October 2019 06:00 PM

পেঁয়াজের পরে, এখন মানুষকে টমেটোর ক্রয়ের জন্য উচ্চ মূল্য দিতে হবে। গত কয়েক সপ্তাহ ধরে, অনেক জায়গাতেই টমেটোর দাম প্রায় ৭০% বৃদ্ধি পেয়েছে। মূল্য বৃদ্ধির কারণে মানুষ উত্সব মরসুমে একটি কঠিন সময়ের মুখোমুখি হচ্ছে।

ভারী বৃষ্টিপাত সহ বেশ কয়েকটি কারণে কর্ণাটক, মহারাষ্ট্র এবং দেশের উত্তরাঞ্চলে সবজির দাম বাড়ছে। গত বছরের একই সময়ের হারের তুলনায় এই বছরে পেঁয়াজের দাম প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছিল, টমেটোর ক্ষেত্রে এখনও পর্যন্ত কমবেশি মূল্য প্রভাবিত হচ্ছে

গত কয়েকদিন আগে থেকেই দিল্লি ও এনসিআর-এ খুচরা টমেটো ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে এবং আসন্ন দিনগুলিতে দাম আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

অনেক মানুষের মতে, পেঁয়াজ ও টমেটোর মূল্য ক্রম বর্ধিত হওয়ায় রান্নাঘরের বাজেট নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। পূর্বে টমেটোর মূল্য ছিল ৩০ টাকা / কেজি, তবে এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৬০ থেকে ৭০/ কেজি।

টমেটোর মূল্য কেবলমাত্র কিছু শহরে নয়, সারা দেশ জুড়ে বর্ধিত হচ্ছে। কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক বিভাগের পোর্টাল অনুসারে, বুধবার চণ্ডীগড়ে পেঁয়াজের দাম ছিল ৫২ টাকা / কেজি। দিল্লির পাইকারি বাজার আজাদপুর মান্ডিতে ২৫ কেজির ভাল জাতের টমেটোর বস্তা বিক্রি হয়েছে গড়ে ৮০০ টাকা। অন্যদিকে, মধ্যম জাতের টমেটো বিক্রি হয়েছে গড়ে বস্তা প্রতি ৫০০ টাকায়।

আজাদ কৃষি উত্পাদক বিপণন কমিটির (এপিএমসি) হারের তালিকা অনুসারে বুধবার টমেটোর পাইকারি দাম ছিল ৮ থেকে ৩৪ টাকা / কেজি এবং ৫৬০.৩ টন টমেটো পাইকারি বাজারে ছিল।

এপিএমসির এক আধিকারিক বলেছিলেন যে কর্ণাটক ও মহারাষ্ট্রে ভারী বৃষ্টিপাত এবং বন্যার কারণে টমেটো পৌঁছানোর পরিমাণ এক তৃতীয়াংশেরও নিচে নেমে গেছে। তদুপরি, বন্যার কারণে টমেটো ফসল সহজেই নষ্ট হয়ে যায় এবং এ কারণে প্রতিদিন মন্ডিতে ট্রাক আসার সংখ্যা ৪০ থেকে কমে ২০ -তে নেমে এসেছে। ব্যবসায়ীদের মতে, উৎসবের মরসুমে চাহিদা বাড়ার কারণে আগামী দিনে টমেটোর মূল্য আরও বৃদ্ধি পেতে পারে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com )

 

 

English Summary: After Onions, Tomato Prices to Rise Due to Supply Shortage


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.