মুর্শিদাবাদের সাগরদিঘিতে আপেল চাষ

Friday, 27 December 2019 08:58 PM

মুর্শিদাবাদ জেলা প্রশাসনের উদ্যোগে সাগরদিঘিতে এবার শুরু হল আপেল চাষ। সাগরদিঘির কৃষি মান্ডিতে ১০ একর জমিতে শুরু হয়েছে আপেল গাছ লাগানোর কাজ। প্রাথমিক পর্যায়ে ১২০০ টি আপেল চারা গাছ লাগানো শুরু হয়েছে। এই ১২০০ টি আপেল গাছ পরিচর্যার জন্য দশটি পরিবারকে নিয়োগ করেছে প্রশাসন।

এই উদ্যোগের ফলে অবসর সময়ে বাড়তি আয়ের জন্য স্থানীয় শ্রমিকদের ভিনদেশে যেতে হবে না। ইতিমধ্যেই কিষান মাণ্ডিতে আপেল বাগান তৈরির কাজ শেষ হয়েছে। তৃতীয় বছর থেকেই ফলন পাওয়া যাবে বলে আশা করছেন কৃষকরা। অনুমান অনুযায়ী, এক একটি গাছে প্রথম বছরে গড়ে পঞ্চাশটি করে আপেল ধরবে। এরপর পাঁচ বছরে একটি গাছে আড়াইশো থেকে তিনশো আপেল ধরবে ফলত গাছ প্রতি দু’হাজার টাকা পাওয়া যাবে। পাঁচ বছর পর থেকে বছরে প্রায় সাড়ে নয় হাজার টাকার কাছাকাছি উপারজনে সক্ষম হবেন চাষীরা। জুন-জুলাই মাস নাগাদ এই আপেল স্থানীয় বাজারে আসবে। আপেলের বাজারদর সাধারণ মানুষের নাগালের মধ্যে থাকবে বলেই আশা করা হচ্ছে।

প্রশাসনের এই উদ্যোগে খুশি স্থানীয় বাসিন্দারা। এ প্রসঙ্গে সাগরদিঘির যুগ্ম বিডিও অরুণাভ মণ্ডল জানিয়েছেন, “মুর্শিদাবাদ জেলার মধ্যে প্রথম সাগরদিঘি ব্লকে আপেল চাষের কাজ শুরু হয়েছে। স্থানীয়দের কর্মসংস্থানের জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রথম পর্যায়ে ১০টি বাগান করে ১২০০টি আপেল গাছ লাগানো হচ্ছে। আপেল বাগানে কাজ করা অভিজ্ঞ স্থানীয় শ্রমিকদের কাজে নিযুক্ত করা হবে।”

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Apple -cultivation -started -at -Sagardighi -in -Murshidabad

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.