অধিক লাভের আশায় বিকল্প হিসাবে গাঁদা চাষে মন কৃষকদের

Monday, 23 December 2019 05:30 PM

দক্ষিণ দিনাজপুর জেলার কৃষকদের মধ্যে অধিক উপার্জনের জন্য বিকল্প চাষের প্রবণতা তৈরি হয়েছে। তাঁরা মনোনিবেশ করেছেন গাঁদা চাষে। জেলার প্রায় ৭৫ একর জমিতে চাষ হচ্ছে গাঁদাফুলের। আগে গাঁদাফুল বা অন্যান্য ফুলের জন্য নির্ভর করতে হত বাইরের জেলাগুলির উপর। বাইরে থেকেই আমদানি করা হত ফুলের, এখন জেলা উদ্যানপালন বিভাগের সহায়তায় জেলাতেই চাষ করা হচ্ছে এই ফুলটির। বাণিজ্যিকভাবে অনেক জায়গাতেই চাষ করা হচ্ছে গাঁদার। বালুরঘাট ব্লকের পরাণপুর ও চাকহরিণা গ্রামে প্রায় পঞ্চাশের বেশি কৃষক এই চাষের সঙ্গে যুক্ত।

জেলা উদ্যানপালন বিভাগ ফুলচাষীদের বিঘা প্রতি ৫ হাজার ২৮০ টাকা করে অনুদান প্রদান করছে। যাতে তাঁরা সার কিনতে পারেন। সরকারি অনুদান ও প্রশিক্ষণ পেয়ে যারপরনাই খুশি কৃষকরা। জেলার বেশি সংখ্যক মানুষ যাতে গাঁদাফুল চাষে এগিয়ে আসেন তাই এই পরিকল্পনা গ্রহণ এবং আর্থিক সহায়তার ভাবনা সংশ্লিষ্ট দপ্তরের।

জেলা উদ্যানপালন বিভাগের আধিকারিক বলেন, “কৃষক তো বটেই বাড়ির মহিলাদের এই চাষে উৎসাহ দেওয়া হচ্ছে। যাতে তাঁরা স্বনির্ভর হতে পারেন। উৎসাহীদের প্রশিক্ষণের পাশাপাশি চারা গাছ এনে দেওয়ার ব্যবস্থাও করা হচ্ছে।” দক্ষিণ দিনাজপুরে এবং মালদহে ব্যাপক চাহিদা রয়েছে গাঁদাফুলের। তাই বহু সংখ্যক মানুষ এই লাভজনক চাষের দিকে ঝুঁকছেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.