ভারতে জলবায়ু পরিবর্তনের কারণে হ্রাস পেতে পারে কলার উত্পাদন

Saturday, 28 September 2019 03:31 PM

বিশ্বব্যাপী জলবায়ুর পরিবর্তন ভারতের কৃষিক্ষেত্রের জন্য খারাপ সংবাদ সহ অনেক খারাপ পরিণতির আমন্ত্রণ জানিয়েছে। জলবায়ুর এই তারতম্যের প্রভাবে কলা চাষের বৃহত্তম উত্পাদক দেশ ভারতে কলার উৎপাদন হ্রাস পাবে বলে জানা গেছে। কলা সর্বাধিক জনপ্রিয় একটি ফল, সারা বিশ্ব জুড়ে গ্রামীণ এবং শহর উভয় অঞ্চলে লক্ষ লক্ষ লোকের জন্য খাদ্য, পুষ্টি এবং আয় সরবরাহ করে এই ফল

কৃষিক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাবে অর্থাৎ ক্রমবর্ধমান তাপমাত্রা এবং পরিবর্তিত বৃষ্টিপাতের কারণে কলা জাতীয় ক্রান্তীয় ফসলের উপরে অনেক প্রভাব পড়ছে। যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয় থেকে ড্যান বেবারের নেতৃত্বে গবেষকরা বিশ্বের শীর্ষস্থানীয় ফসল কলা উত্পাদনকারীদের এবং রফতানিকারীদের উপর জলবায়ু পরিবর্তনের সাম্প্রতিক ও ভবিষ্যতের প্রভাব উভয়ই অধ্যয়ন করেছেন।

সমীক্ষায় দেখা গেছে যে, পরিবর্তিত আবহাওয়ার কারণে অনুকূল বর্ধনশীল অবস্থার ফলস্বরূপ বিশ্বের কলা উত্পাদনের ২৭ টি দেশে ১৯৬১ সালের পর থেকে গড়ে ৮৬ শতাংশ মিষ্টান্ন কলা ফসলের ফলন বৃদ্ধি পেয়েছে ।

নেচার ক্লাইমেট চেঞ্জ জার্নালে প্রকাশিত সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে ২০৫০ সালের মধ্যে জলবায়ু পরিবর্তন যদি প্রত্যাশিত হারে অব্যাহত থাকে, তবে এই লাভগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে বা সম্পূর্ণ অদৃশ্য হয়ে যেতে পারে। বিশ্বের বৃহত্তম কলা উত্পাদক ভারতে এবং চতুর্থ বৃহত্তম উত্পাদক ব্রাজিল-এ ফসলের ফলন হ্রাস পেতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

সমীক্ষায় এটিও হাইলাইট করা হয়েছে যে, ইকুয়েডর (বৃহত্তম রপ্তানিকারক) এবং হন্ডুরাস সহ বেশ কয়েকটি আফ্রিকার দেশ শস্য ফলনে সামগ্রিকভাবে লাভবান হতে পারে। বিবার বলেছেন, ‘সারিয়াম উইল্টের মতো রোগের প্রভাব সম্পর্কে আমরা খুব উদ্বিগ্ন, তবে জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি অনেকাংশেই উপেক্ষা করা হয়েছে’। তিনি আরও বলেছেন, "আগামী বছরগুলিতে বিজয়ী এবং পরাজয়কারীরা উভয়ই থাকবেন এবং আমাদের গবেষণা দুর্বল দেশগুলিকে সেচ এবং উন্নত প্রযুক্তিতে বিনিয়োগের মাধ্যমে নিজেদের আরও অগ্রসর করতে উত্সাহিত করতে পারে"।

স্বপ্নম সেন (swapnam@krishijgran.com)

English Summary: Banana Production in India Likely to Drop Due to Climate Change

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.