Black Currant Cultivation: এই ফল চাষে আপনিও হবে লাভবান, দেখুন ব্ল্যাক কারেন্ট চাষ পদ্ধতি

রায়না ঘোষ
রায়না ঘোষ
Black currant tree (image credit- Google)
Black currant tree (image credit- Google)

ব্ল্যাক কারেন্ট একটি বেরি জাতীয় ফল | এটি গ্রাসুলারিয়াসেই গোত্রে জন্মানো একটি বুনো গুল্ম। এটি মধ্য ও উত্তর ইউরোপ এবং উত্তর এশিয়ার নাতিশীতোষ্ণ অঞ্চলে স্থানীয়, এটি স্যাঁতসেঁতে উর্বর মাটিতে বেশি জন্মায় এবং বাণিজ্যিকভাবে ও দেশীয়ভাবে এটি ব্যাপকভাবে চাষ হয়। এটি শীতকালীন, তবে বসন্তকালে ফুল ফোটার সময় শীতল আবহাওয়ার কারণে ফসলের আকার হ্রাস পায়। গ্রীষ্মের সময় কাণ্ডের সাথে ছোট, চকচকে কালো ফলের গুচ্ছ বিকাশ লাভ করে এবং এটি হাতে বা মেশিন দ্বারা কাটা যেতে পারে।

কাঁচা ফলটি বিশেষত ভিটামিন সি এবং পলিফেনল ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ। ব্ল্যাককারেন্ট কাঁচা খাওয়া যায় তবে সাধারণত বিভিন্ন মিষ্টি বা মজাদার খাবারের সাথে রান্না করা হয়। এগুলি জ্যাম, জেলি এবং সিরাপ তৈরিতে ব্যবহৃত হয় এবং এর রস বাজারের জন্য বাণিজ্যিকভাবে প্রস্তুত করা হয়। ফলটি অ্যালকোহলযুক্ত পানীয় তৈরিতেও ব্যবহৃত হয় এবং ঐতিহ্যবাহী ঔষধ ও রঞ্জক প্রস্তুতিতে ফল এবং উদ্ভিদ উভয়ই ব্যবহার করা হয়।

জমি নির্বাচন(Soil):

যতক্ষণ এদের পুষ্টির প্রয়োজনীয়তা মেটানো যায় ততক্ষণ বেলে বা ভারী দোআঁশ মাটি বা বনের মাটিতে ব্ল্যাককারেন্টগুলি ভাল জন্মাতে পারে। এগুলো স্যাঁতসেঁতে, উর্বর তবে জলাবদ্ধ ভূমিতে জন্মাতে পারেনা এবং খরাতে অসহিষ্ণু। যদিও এই গুল্ম শীতকালে শক্তিশালী, তবে ফুল ফোটার সময় তুষারপাত ফলনকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে এবং শীতল বাতাস উড়ন্ত পোকামাকড়ের সংখ্যাকে সীমিত করে এবং ফুলগুলিকে পরাগায়িত করতে পারে। পিএইচ এর মান প্রায় ৬ হলে ব্ল্যাককারেন্টের জন্য আদর্শ এবং মাটি খুব অ্যাসিডযুক্ত হলে জমিতে চুন ছড়ানো যেতে পারে। বসন্তে বৃদ্ধি শুরু হওয়ার আগে গাছগুলি প্রাপ্ত বয়স্ক হওয়ার জন্য শরৎ বা শীতকালে সাধারণত রোপণ করা হয়, তবে পাত্রে-জন্মানো গাছের কান্ড বছরের যে কোনো সময় রোপণ করা যায়।

আরও পড়ুন -Women opts agriculture education: কেরালায় কৃষি শিক্ষায় যোগ দিলেন বেশি সংখ্যক মহিলারা

রোপণ(Plantation):

দুই বছর বয়সী গুল্মগুলি সাধারণত রোপণ করা হয় তবে শক্তিশালী হলে এক বছরের পুরাতন গাছের কান্ডও ব্যবহার করা যেতে পারে। সার্টিফাইডকৃত গাছের কান্ড লাগালে ভাইরাস প্রবেশের ঝুঁকি এড়ায়। উদ্যান স্কেলে গাছগুলি ১.৫ থেকে ১.৮ মিটার (৫ থেকে ৬ ফুট) এর ব্যবধানে স্থাপন করা যেতে পারে, এগুলি ১.২ মিটার (৪ ফুট) এবং ২.৫ মিটার (৮ ফুট) বা আরও বেশি সারি পৃথকীকরণের ব্যবধান সহ সারিতে স্থাপন করা যেতে পারে। যুক্তরাজ্যে, কচি গুল্মগুলি গোড়া থেকে বাড়তে নতুন কান্ডকে বড় করার জন্য সাধারণত তাদেরকে প্রাথমিক বর্ধমান স্তরের চেয়ে আরও গভীরভাবে রোপণ করা হয়।

সার প্রয়োগ(Fertilizer):

ব্ল্যাক কারেন্ট প্রাপ্ত বয়স্ক হওয়ার জন্য সক্ষম করতে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় পুষ্টি উপস্থিত থাকতে হবে; নাইট্রোজেন উদ্ভিদের বৃদ্ধি কে আরো শক্তিশালী করে এবং ফুলের পাপড়ির উৎপাদনকে উদ্দীপিত করে; ফসফরাস উদ্ভিদ বৃদ্ধিতে সহায়তা, ফল এবং ফসলের ফলন নির্ধারণ করে;পটাসিয়াম পৃথক অঙ্কুরের বৃদ্ধিকে উন্নীত করে এবং পৃথক ফলের ওজন বাড়ায় | ম্যাগনেসিয়াম হলো

বার্ষিক বসন্ত মালচের জন্য ভালো পচা সার হচ্ছে আদর্শ এবং পোলট্রি সারও ব্যবহার করা যেতে পারে তবে খড় বা অন্যান্য বর্জ্য উদ্ভিজ্জ উপাদান পূর্বে মিশ্রসারে পরিণত করা প্রয়োজন। কাটা মাশরুমের মিশ্রসারও ব্যবহার করা যেতে পারে তবে যত্ন নেওয়া উচিত কারণ এটিতে প্রায়শই চুন থাকে এবং ব্ল্যাককারেন্টগুলো সামান্য অম্লীয় মাটি পছন্দ করে। ব্ল্যাককারেন্ট হলো গ্রস ফিডার এবং অতিরিক্ত নাইট্রোজেন থেকে উপকার পাওয়া যায় এবং ফসফ্যাটিক এবং পটাশ সারও প্রতি বছর প্রয়োগ করা উচিত।[৮] সুষম কৃত্রিম সার ব্যবহার করা যেতে পারে এবং ১০-১০-১০ দানাদার পণ্য প্রতি গাছ প্রতি ১০০ থেকে ২৪০ গ্রাম (৩.৫ থেকে ৮.৫ আউন্স) হারে গুল্মের চারদিকে ছড়িয়ে দেওয়া যেতে পারে।জৈব মালচ যেমন দই, ছাল, মাশরুম মিশ্রসার বা খড়, ভারী প্লাস্টিকের শীর্ষের সাথে জৈব মালচ আচ্ছাদন বা আড়াআড়ি কাপড় দিয়ে আগাছার বৃদ্ধি দমন করা যায়।

ছাঁটাই(Pruning):

ব্ল্যাককারেন্টে ফল মূলত এক বছর বয়সী অঙ্কুরে জন্মে। নতুন লাগানো গুল্মগুলি কঠোরভাবে ছাঁটাই করতে হবে, সমস্ত অঙ্কুরকে মাটির স্তর থেকে উপরে দুটি মুকুলে কাটতে হবে। এটি উদ্ভিদকে ফল উৎপাদনের শক্তি সরবরাহ করার আগে সঠিকভাবে প্রাপ্ত বয়স্ক হওয়ার সুযোগ দেয়। সাধারণ নিয়মটি হলো পাশের প্রান্তে বেড়ে উঠা ‍সমস্ত দুর্বল অঙ্কুর ছাঁটাই করে ফেলা যা ফল দিলে গুল্ম ভারাক্রান্ত হতে পারে। পুরানো উৎপাদনহীন শাখা অপসারণ এবং নতুন অঙ্কুর বেড়ে উঠার জন্য অবশিষ্ট শাখাগুলি পাতলা করা উচিত। একটি প্রাপ্ত বয়স্ক গুল্মকে উপচে পড়া ভিড় হতে দেওয়া উচিত নয় এবং প্রতি বছর এটির প্রধান শাখা বা ডালপালার প্রায় এক তৃতীয়াংশ অপসারণ করা উচিত। মেশিন দ্বারা ফসল সংগ্রহ করার সময়, খাড়া বৃদ্ধির অভ্যাসযুক্ত গাছগুলিকে উৎসাহ দেওয়া উচিত।

রোগ ও প্রতিকার(Disease management system):

রিভার্সন হলো ব্ল্যাককারেন্টের পিত্তে মাইট সিসিডোফাইপসিস রিবিস দ্বারা সংক্রামিত একটি গুরুতর রোগ। এটি ফলন হ্রাসের কারণ এবং ইউরোপে বেশ বিস্তৃত তবে অন্যান্য মহাদেশে খুব কমই এর প্রাদুর্ভাব রয়েছ লক্ষণগুলির মধ্যে গ্রীষ্মে পাতার আকারের পরিবর্তন এবং শীতকালে ফুলে যাওয়া কুঁড়ি ("বড় কুঁড়ি") অন্তর্ভুক্ত থাকে, প্রতিটি আবাসনে হাজার হাজার মাইক্রোস্কোপিক মাইট থাকে। কীটপতঙ্গ নিয়ন্ত্রণের কার্যকারিতা সীমিত হওয়ায় মারাত্মকভাবে সংক্রামক গুল্মগুলি ধ্বংস করা উচিত। ক্রয় করা সমস্ত নতুন চারগাছ ভাইরাস মুক্ত হিসাবে প্রত্যয়িত করা উচিত |

আমেরিকান গুজবেরি চিতা এবং গুঁড়ো চিতা সংক্রামিত করতে পারে পাতা এবং কান্ডের ডগাকে এবং বোট্রিটিস ভেজা মৌসুমে ফল পচাতে পারে। কারেন্ট এবং গুজবেরি পাতার দাগ (ড্রেপোনোপিজিজা রিবিস) ব্ল্যাককারেন্টের আরেকটি রোগ, তবে এটি সাধারণত কোনো গুরুতর সমস্যা নয় কারণ বেশিরভাগ জাতগুলোরই এখন কিছুটা প্রতিরোধ ক্ষমতা রয়েছে |

ফসল সংগ্রহ:

উদ্যান স্কেলে, শুকনো এবং পাকা হলে বেরি বাছাই করা উচিত। বাণিজ্যিকভাবে, বেশিরভাগ ফসল সংগ্রহের পদ্ধতিটি চৌম্বকীয় ফসল কাটার দ্বারা যান্ত্রিকভাবে করা হয়। এটি ক্রমাগত সারিগুলির নিচে সরে যায়, এক সারি ঝোপ ঝাঁকুনি দিয়ে, ডাল কাঁপিয়ে এবং ফল সংগ্রহ করে। ব্ল্যাকরেন্টগুলি অর্ধ টন টিনের মধ্যে রাখা হয় এবং কার্য বিরতির সময় হ্রাস করতে কিছু মেশিনে ক্রস পরিবাহক থাকে যা ফলগুলিকে সংলগ্ন সারিতে ক্রমাগত চলন্ত ট্রেলারগুলিতে পরিচালিত করে। একটি আধুনিক মেশিন কেবলমাত্র একজন অপারেটর এবং দুটি ট্রাক্টর চালক ব্যবহার করে দিনে ৫০ টন ব্ল্যাককারেন্ট সংগ্রহ করতে পারে। বিন গুলি শীতল জায়গায় সংরক্ষণ করা উচিত। কিছু ফল এখনও হাত দিয়ে তোলা হয় বাজারে তাজা ফল সরবারাহের জন্য।

আরও পড়ুন - Marigold Farming: কিভাবে করবেন গাঁদা ফুলের চাষ, দেখে নিন পদ্ধতি

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters