(Mustard cultivation) শস্য আবর্তন – সরিষা চাষের ক্ষেত্রে একান্ত আবশ্যক

Monday, 05 October 2020 06:52 PM
Mustard farming

Mustard farming

রবি মরসুমের তেলবীজ ফসলে সরিষার একটি বিশিষ্ট স্থান রয়েছে। সীমিত সেচের ক্ষেত্রেও এর চাষকে বেশি লাভজনক বলে মনে করা হয়। যদি সরিষার চাষ উন্নত জাত ও পদ্ধতি দ্বারা করা হয় তবে কৃষকরা ফসল থেকে বেশি উত্পাদন পেতে পারেন।

তাপমাত্রা -

এই ফসলের চাষের জন্য তাপমাত্রা ২৫ থেকে ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড হওয়া উচিত।

মৃত্তিকা -

এর চাষের জন্য, দোআঁশ মাটি সর্বোত্তম, সাথে জল নিকাশীর যথাযথ ব্যবস্থা করা উচিত। এর সাথে কৃষকদের সরিষা বপন সম্পর্কিত কিছু বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত।

সরিষা বপন করার জন্য সঠিক সময় -

সরিষা বপনের উপযুক্ত সময়ের কথা যদি বলা হয়, তবে কৃষকদের অক্টোবর থেকে নভেম্বর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বপনের কাজ করা উচিত। বপনের ক্ষেত্রে তাদের এমন বীজ বপন করা উচিত, যাতে ফসল শীঘ্রই প্রস্তুত হয়।

সরিষার রোগ -

কৃষি বিজ্ঞানীরা বলেছেন যে, সরিষার ফসলে অনেক রোগ হয়। স্টেম রট এর মধ্যে প্রধান রোগ, এই রোগকে পোলিও বা পক্ষাঘাতও বলা হয়। এই রোগ পাতা থেকে শুরু হয় এবং এর ফলে পাতা শুকিয়ে যায় এবং ঝরে পড়ে। এর পরে ধীরে ধীরে তা সমগ্র উদ্ভিদেও ছড়িয়ে পড়ে।

রোগ থেকে সুরক্ষা প্রদান -

কৃষকদের যদি এই রোগ থেকে সরিষা ফসল বাঁচাতে চান, তবে এর জন্য ক্রমাগত একই জমিতে সরিষা ফসল বপন করা এড়িয়ে চলুন। কারণ ক্রপ রোটেশন না করলে রোগের তীব্রতা বাড়ে। ফসল বপনের আগে শুকনো বীজ সহ প্রতি কেজি বীজ ২ গ্রাম কার্বেনডাজিম (বাভিস্টিন) দিয়ে বপন করুন। এছাড়া যে জায়গাগুলিতে স্টেম রটের প্রাদুর্ভাব রয়েছে, সেখানে কৃষকদের কার্বেনডাজিম ওষুধটি ১ গ্রাম প্রতি লিটার জলে মিশিয়ে ৪৫ ​​থেকে ৫০ দিন পরে এবং বপনের ৬৫ থেকে ৭০ দিন পরে ছড়িয়ে দিতে হবে।

Image source - Google

Related link - (Pulse cultivation) ডালের নতুন দুই প্রজাতির আবিষ্কার – কৃষক হবেন দ্বিগুণ লাভবান

(Wheat cultivation) বপন থেকে ফসল সংগ্রহ পর্যন্ত - এই অক্টোবরে গম চাষে মনে রাখুন এই বিষয়গুলি, উপার্জন হবে দ্বিগুণ

English Summary: Crop rotation is essential for mustard cultivation

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.