মাটি ছাড়াই বিষমুক্ত সবজি চাষ করুন এই পদ্ধতিতে

Saikat Majumder
Saikat Majumder
হাইড্রোপনিক পদ্ধতিতে মাটি ছাড়াই অভিনব উপায়ে বিষ মুক্ত লেটুসসহ শাক-সবজি ও ফল চাষ হচ্ছে

দ্রুত জনবসতি বৃদ্ধি পাওয়ার কারণে কমছে কৃষি জমি। ফলে ইচ্ছে থাকা সত্ত্বেও অনেকে বাগান কিংবা সবজি চাষ করতে পারেন না। তবে আশার কথা হচ্ছে এখন মাটি ছাড়াই অভিনব পদ্ধতিতে বিষ মুক্ত লেটুসসহ শাক-সবজি ও ফল চাষ হচ্ছে। 

গ্রিন হাউসের মতো বিশেষ পদ্ধতিতে উৎপাদিত নিরাপদ ও বিষমুক্ত এই সব শাক-সবজি সরবরাহ করা হচ্ছে দেশের নামীদামি সব রেস্টুরেন্টগুলোতে।

প্লাস্টিক পাইপের মাধ্যমে ১৬টি খাদ্য উপাদান মিশ্রিত অটো পাম্পের মাধ্যমে সঞ্চালন করে মাটি ছাড়া চাষাবাদ চলছে। পাইপের ছিদ্র দিয়ে বেড়ে উঠছে গাছ। স্বল্পপরিসরে বিভিন্ন রকমের সবজি চাষ করছেন কৃষকরা। শসা, লাউ, কাচা লঙ্কা, ধনেপাতা, টমেটো, ক্যাপসিকাম, সহ আরও কয়েক ধরনের সবজি চাষ হচ্ছে এই পদ্ধতিতে ।

আরও পড়ুনঃ আনারস চাষ করে লাভের মুখ দেখছেন পাহাড়ের কৃষকরা

এ চাষাবাদে একটি জলের পাম্প দিয়ে দিনে দুবার মাটির বিভিন্ন উপাদানমিশ্রিত জল আদানপ্রদান করা হয়। উৎপাদিত এই সব শাক-সবজি বিভিন্ন জেলায় বাজার জাত করছেন চাষীরা। 

আরও পড়ুনঃ পেঁয়াজের দরপতন! চিন্তার ভাঁজ কৃষকদের, বাধ্য হয়ে ফেলে দিচ্ছেন ফসল

২০১৭ সালে ৬০ শতক জমি নিয়ে পরীক্ষামূলক মাটি ছাড়া এই বিশেষ পদ্ধতিতে চাষ শুরু করেন বাংলাদেশের  ৬ যুবক যৌথভাবে লেটুস সহ শাক-সবজি ও ফল চাষ শুরু করেন। অভিনব এই পদ্ধতিতে আবাদ করে সফলও হয়েছেন তারা। ২০১৯ সাল থেকে তাদের খামারে বাণিজ্যিকভাবে উৎপাদিত হচ্ছে বিদেশি সবজি লেটুসসহ দেশীয় ফল ও শাক-সবজি।

Published On: 19 April 2022, 12:59 PM English Summary: Cultivate non-toxic vegetables without soil in this method

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters