স্ট্রবেরী চাষ করে প্রতি একরে লাভ ১২ লক্ষ টাকা

Friday, 26 July 2019 12:07 PM

হরিয়ানা রাজ্যের রোটাক শহরে বসবাসরত জিলে সিংহ নামে একজন কৃষক স্ট্রবেরী চাষ করে প্রতি একরে ১২ লাখ টাকা উপার্জন করেছেন। স্ট্রবেরী চাষ করে কৃষকদের অধিক উপার্জনের প্রতি তিনি নতুন দিশা দেখিয়েছেন। ৩০ জনেরও বেশী কৃষককে তিনি উপার্জনের পথ দেখিয়েছেন, তাঁর এই কর্মের জন্য তাকে কৃষিমন্ত্রী সম্বর্ধনা দিয়েছেন।

জিলে সিংহ জানিয়েছেন, ২১ বছর আগে তিনি সরকারের থেকে লোন নিয়ে দুই একর জমিতে স্ট্রবেরী চাষ শুরু করেন। তিনি আরও জানিয়েছেন যে, তাঁদের পরিবারের পেশা বংশ পরম্পরায় চাষবাস হলেও এই স্ট্রবেরী চাষের আগে তাঁর পরিবারের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত খারাপ ছিল। কষ্ট করে তাঁদের দিন চলত। কিন্তু স্ট্রবেরী চাষ করে তিনি মুনাফা অর্জন করেছেন। বর্তমানে তাঁর ছেলেও তাঁর সঙ্গে স্ট্রবেরী চাষ পরিচালনা করছেন।

তাঁর ছেলে কৃষক দীপক জানিয়েছেন, আমেরিকার ক্যালিফোর্নিয়া থেকে স্ট্রবেরীর চারাগুলি আনা হয়। এই স্ট্রবেরীর চারা সেপ্টেম্বর মাসে রোপণ করা হয়। চারাগুলি রোপণ করার পর এক মাস পর্যন্ত সেচ-এর দরকার হয়, এতে চারা দ্রুত বৃদ্ধিলাভ করে। নভেম্বর মাসে গাছে ফল দেখা যায়। তাঁরা স্ট্রবেরী ছাড়া টমেটোর চাষও করেন। এখন তাঁর ক্ষেতে কাজ করে অনেক কৃষক তাঁদের জীবিকা নির্বাহ করছে। জিলে সিংহ স্ট্রবেরী চাষের মাধ্যমে কৃষকদের উপার্জনের এক নতুন পথের দিশা দেখিয়েছেন। হরিয়ানা রাজ্যের উদ্যান বিভাগ জানিয়েছে, তিনি খুব ভালো কাজ করেছেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.