জানুন উপযুক্ত পরিচর্যার মাধ্যমে 'মিষ্টি আলু' -র চাষাবাদের কৌশল (Sweet Potato Cultivation)

KJ Staff
KJ Staff
Sweet Potato (Image Source - Google)
Sweet Potato (Image Source - Google)

মিষ্টি আলু খেতে খুবই সুস্বাদু । মিষ্টি আলু শুধু সুলভ ও সহজলভ্য এবং সুস্বাদুই নয়, পুষ্টিগুণেও ভরপুর। মিষ্টি আলু রান্না করে, সিদ্ধ করে কিংবা পুড়িয়ে খাওয়া যায়।  এছাড়াও সুপ বানাতেও এ সবজিটি ব্যবহার করা যায়।

এ সবজি ভিটামিন বি৬-এর একটি ভালো উৎস। এটি আমাদের শরীরে হোমোসাইস্টিন নামের কেমিক্যাল কমাতে সহায়তা করে। এই কেমিক্যাল হৃদরোগসহ নানা ধরনের অসুখের অন্যতম কারণ।

আসুন জেনে নেই সঠিক পরিচর্যার মাধ্যমে চাষের পদ্ধতি।

উপযুক্ত জমি ও মাটি:

মিষ্টি আলু প্রায় সব ধরনের মাটিতে চাষ করা যায়। তবে দোঁআশ ও বেলে দোআঁশ মাটি মিষ্টি আলু চাষের জন্য ভাল। নদীর চরের বালি প্রধান মাটিতে ও মিষ্টি আলু চাষ করা যায়।

মিষ্টি আলুর জাত :

আমাদের দেশে মিষ্টি আলুর জাতগুলোর মধ্যে রয়েছে। যেমন-বারি মিষ্টি আলু-১, বারি মিষ্টি আলু-২, বারি মিষ্টি আলু-৩, বারি মিষ্টি আলু-৪, বারি মিষ্টি আলু-৫ ইত্যাদি।

মিষ্টি আলুর চারা রোপণ:

মধ্য অক্টোবর থেকে মধ্য নভেম্বর মাস মিষ্টি আলু চাষের উপযুক্ত সময়। লতার সংখ্যা প্রতি শতকে ২২০-২৩০ টি প্রয়োজন হয়। লতার মাথা থেকে ১ম ও ২য় খন্ড রোপণ করা উচিত। সারি থেকে সারির দূরত্ব ৬০ সেমি এবং আলু থেকে আলুর দূরত্ব ৩০ সেমি হতে হবে। সমতল পদ্ধতিতে সারি তৈরি করে লাগাতে হবে যাতে ২-৩ টি গিট মাটির নিচে থাকে।

সারের প্রয়োগ পদ্ধতি:

শতক প্রতি-

ইউরিয়া ৬০০ গ্রাম, টিএসপি ৫০০ গ্রাম, এমপি ৭৩০ গ্রাম, গোবর ৪০ কেজি।

গোবর, টিএসপি, ইউরিয়া ও এমটি সারের এক চতুর্থাংশ বপনের সময় জমিতে ভালভাবে মিশিয়ে দিতে হবে বাকি ইউরিয়া এবং এমপি সার বপনের দুই মাস পর সারির পাশে প্রয়োগ করতে হবে।

মিষ্টি আলুর চাষে সেচ পদ্ধতি:

জমির আর্দ্রতা উপর নির্ভর করে ২-৩ টি সেচ দিতে হবে। ইউরিয়া সার পার্শ্ব প্রয়োগের সময় ২ বার গাছের গোড়া বেঁধে দিতে হবে।

পোকামাকড় ও তার প্রতিকার:

মিষ্টি আলুর উইভিল পোকা-

পূর্ণ বয়স্ক উইভিল প্রায় ৬ মিমি. লম্বা এবং ১.৪ মিমি চওড়া হয়ে থাকে। এ পোকার মাথায় শুড়ের মত একটি মুখাংশ আছে। মাথা এবং শাখার উপরিভাগ গাঢ় নীল রং এর এবং চোখ ও পা উজ্জল লাল কমলা বর্ণের।

এই পোকা কন্দমূলের ভিতর আঁকাবাকা সুড়ঙ্গ করে ক্ষতি করে থাকে । উইভিল আক্রান্ত কন্দমূল খাওয়ার অযোগ্য হয়ে পড়ে।

প্রতিকার-

মিষ্টি আলু গাছের গোড়ার আলুতে মাটি তুলে দিলে এ পোকা দমন করা যায়। আক্রান্ত মিষ্টি আলু ভাল আলুর সাথে রাখা যাবে না। মাটিতে লতা লাগানোর ৭ দিন পর থেকে ১৫ দিন পরপর মোট ৪ বার সুমিথিয়ন কীটনাশক ওষুধ ছিটালে এ পোকা দমন করা যায়।

মিষ্টি আলুর ফসল সংগ্রহ:

চারা রোপণের ১৩০-১৫০ দিনের ভেতর মিষ্টি আলু তুলে সংগ্রহ করা যায়।

আরও পড়ুন - শাখা কলম পদ্ধতিতে ডালিয়া ফুলের চাষ (Dahlia Flower Cultivation)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters