রজনীগন্ধা ফুল চাষে রোগ পোকার আক্রমণ এবং কীট ব্যবস্থাপনা পদ্ধতি (Disease & Pest Management In Tuberose Flower)

Saturday, 26 December 2020 07:41 PM
Tuberose disease (Image Credit - Google)

Tuberose disease (Image Credit - Google)

রজনীগন্ধা এই ভেষজ বহুবর্ষজীবী কন্দযুক্ত আলংকারিক উদ্ভিদটি বাণিজ্যিকভাবে পশ্চিমবঙ্গে দীর্ঘকাল থেকেই চাষ করা হয়। সংখ্যাগরিষ্ঠ পুষ্প উৎপাদকরা রজনীগন্ধার চাষ করে উন্নমিত হয়েছেন। তবে বর্তমানে, এই রাজ্যে রজনীগন্ধা চাষে কন্দক্ষেত্রে সমস্যা এবং কৃষকদের বেশ কয়েকটি সমস্যা তুলে ধরা হয়েছে। তাই এই ফুল চাষে কৃষকদের আর্থিক লাভের দিকটি মাথায় রেখে চাষে রোগ পোকার আক্রমণ এবং কীট শত্রুর আক্রমণ প্রতিহত করার উপায়গুলি নিম্নে বর্ণনা করা হল।  

কীটপতঙ্গ ব্যবস্থাপনা (Pest management) –

১) থ্রিপস : এই রোগে পাতাগুলি সাদা হয়ে যায়। ফিপ্রোনিল (রিজেন্ট ১.৫ মিলি / লি), ইমিডাক্লোপ্রিড (কনফিডার ০.৫ মিলি / লি), ডিমেথয়েট (রজার ২ মিলি / লি) দিয়ে এর নিয়ন্ত্রণ করা যেতে পারে।

২) কুঁড়ি নাশক কীট : ফুলের কুঁড়িতে সংক্রমণ শুরু হয়ে ধীরে ধীরে ফুলের সম্পূর্ণ অংশ গ্রাস করে। এর প্রতিকারের জন্যে কার্টাপ হাইড্রোক্লোরাইড (কিটাপ ১ গ্রাম / লি), অ্যাবামেকটিন (ভার্টিমেক ০.৪ মিলি / লি), এসিফেট (এসিফেট ১.৫ গ্রাম/ লি) প্রয়োগ করতে হবে।

৩) নেমোটোডস: এর আক্রমণে উদ্ভিদটি খর্বাকৃতি হয়ে যায়, এর সতেজ বর্ণ ফিকে হতে হতে শেষ পর্যন্ত বিলীন হয়ে যায় এবং ফুল প্রস্ফুটিত হয় না। প্রতিকারের জন্য রোপণের সময় প্রতি হেক্টরে ৩০০ কেজি নিম কেক প্রয়োগ করতে হবে। এছাড়া এর সাথে আভ্যন্তরীণ অংশে কার্বোফিউরন বা ফোরেট ২.৫-৩.০ কেজি / হেক্টর (৬৬ কেজি ফিউরাডন, ৩ % গ্রানুলস / হেক্টর) এবং মেরি গোল্ড প্রয়োগ করতে হবে।

রোগ সংক্রমণ -

১) পাতার দাগ (Leaf Spot) –

পাতায় বিভিন্ন কালো দাগ দেখা যায়। এই রোগের প্রতিকারের জন্যে  ডিফেনকোনাজল (স্কোর ০.১% / ডিথেন এম – ৪৫, ২ গ্রাম / লি) জলে মিশিয়ে প্রয়োগ করতে হবে।

২) পাতার ঝলসা রোগ –

গ্রীষ্মকালে প্রখর তাপে অনেক সময় পাতা জ্বলে যায়। এর প্রতিকার করতে হলে ডিফেনকোনাজল (স্কোর ০.১%) প্রয়োগ করতে হবে। এতে যদি সমাধান না হয়, তবে প্রয়োজনে কিউনিটাল (আইপ্রোডিন + কার্বেনডাজিম ০.২%) প্রয়োগ করতে হবে।

৩) মূল পচা:

এই রোগে গাছের শিকড় এবং শীর্ষভাগ ক্ষতিগ্রস্থ হয়। প্রতিকার – এর প্রতিকারের জন্যে নিমকেক + ট্রাইকোডার্মা হার্জিয়ানাম ৫০০ গ্রাম / বর্গমিটার + মেটালক্সিল + মানকোজেব ০.২% মাটিতে নিষিক্ত করতে হবে।

আরও পড়ুন আলুর কিছু মারাত্মক রোগ ও তার প্রতিকার (Potato Deadly Diseases & It’s Management)

English Summary: Disease insect infestation and pest management methods in tuberose cultivation

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.