Stihl India Mahindra Tractors

বিশ্বের সবচেয়ে বড় টিউলিপ বাগান কোথায় আছে জানেন?কত ফুল ফোঁটে জানলে অবাক হবেন

টিউলিপ সাধারনত ঠান্ডা জায়গায় ভালো হয়। আমাদের দেশে কাশ্মীর টিউলিপ চাষের জন্য একদম উপযুক্ত জায়গা।তবে দেশের অন্যান্য অংশে টিউলিপ চাষ করা যাবে না

KJ Staff
KJ Staff
টিউলিপ ফুল । Photo Credit: Bengt Nyman

কৃষিজাগরন ডেস্কঃ টিউলিপ ফুলের (Tulip Cultivation) বৈজ্ঞানিক নাম টুলিপা।পাত্রে চাষাবাদের উপযোগী এক প্রকার পুষ্পজাতীয় উদ্ভিদ। এছাড়াও এটি বাগানে কিংবা বাণিজ্যিকভিত্তিতে জমিতেও চাষ করা হয়। ভারতের জম্মু কাশ্মীরে টিউলিপের প্রসিদ্ধ বাগান রয়েছে যা পর্যটন কেন্দ্র হিসেবে পুরো বিশ্বে বিখ্যাত।এর অনেক প্রজাতির উদ্ভিদ দেখা যায়। গৃহের অঙ্গসৌষ্ঠব বৃদ্ধিকারী ফুল হিসেবে এর সুনাম রয়েছে।

ভারতে কি টিউলিপ ফুলের চাষ করা যায়?

টিউলিপ সাধারনত ঠান্ডা জায়গায় ভালো হয়। আমাদের দেশে কাশ্মীর টিউলিপ চাষের জন্য একদম উপযুক্ত জায়গা।তবে দেশের অন্যান্য অংশে টিউলিপ চাষ করা যাবে না।ব্যাঙ্গালোর, চেন্নাই ইত্যাদি ক্রান্তীয় এবং উষ্ণ জলবায়ুতে এটি চেষ্টা করবেন না।

টিউলিপ ফুলের বৈশিষ্ট্য

টিউলিপ বর্ষজীবি ও বসন্তকালীন ফুল হিসেবে পরিচিত। এটি মুকুল থেকে জন্মায়।বিভিন্ন প্রজাতিতে এর উচ্চতা ভিন্নরূপ হয়। ৪.সচরাচর ৪ ইঞ্চি (১০ সে.মি.) থেকে শুরু করে সর্বোচ্চ ২৮ ইঞ্চি (৭১ সে.মি.) পর্যন্ত উচ্চতাসম্পন্ন হয়। অধিকাংশ টিউলিপই ডাঁটা থেকে একটিমাত্র মুকুলের মাধ্যমে বিকশিত হয়। কিন্তু কিছু প্রজাতিতে (যেমন - টিউলিপা তুর্কেস্টানিকা) কয়েকটি ফুল হতে পারে। জমকালো ও আড়ম্বরপূর্ণ ফুলগুলো সাধারণত কাপ কিংবা তারার আকৃতি হয়ে থাকে।এর তিনটি পুষ্পদল এবং তিনটি বহিঃদল রয়েছে। ফলে এর অভ্যন্তরভাগ গাঢ় রঙের দেখায়। টিউলিপে খাঁটি নীলাভ রঙ ব্যতীত বিভিন্ন রঙের হয়।এর ফল মোড়কে ঢাকা থাকে যা অনেকটা ক্যাপসুল আকৃতির। দুই সারিতে বীজ থাকে। হাল্কা থেকে ঘন বাদামী বর্ণের বীজগুলো খুবই পাতলা আবরণবিশিষ্ট। টিউলিপের ডাঁটায় অল্প কিছু পাতা থাকে।বৃহৎ প্রজাতিতে অনেকগুলো পাতা থাকতে পারে। সাধারণতঃ দুই থেকে ছয়টি পাতা থাকে। প্রজাতিভেদে এ পাতার সংখ্যা সর্বোচ্চ ১২টি হতে পারে। পাতাগুলো নীলাভ সবুজ রঙের হয়।

আরও পড়ুনঃ কাশ্মীরি টিউলিপ এখন বাড়িতেও জন্মাতে পারে, বাগান করার সম্পূর্ণ উপায় এখানে জানুন

টিউলিপ ফুল কোথায় পাওয়া যায়?

জম্মু এবং কাশ্মীরের পর্যটন বিভাগের উদ্যোগে এশিয়ার সবচেয়ে বড় টিউলিপ ফুলের বাগান রয়েছে ‘ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন’-এ। শ্রীনগরে অবস্থিত এই বাগানটি মরশুমের সময় খুলে দেওয়া হয় সর্ব সাধারণের জন্য। শ্রীনগরের ডাল লেক এবং জ়াবারওয়ান পাহাড়ের কোলে একসঙ্গে প্রায় ১৫ লক্ষ টিউলিপের সমাহার দেখতে পাওয়া যায়। প্রতি বছর টিউলিপ ফুলে ভরে ওঠে এই বাগান।

টিউলিপ ফুল চাষ পদ্ধতি

বাণিজ্যিকভিত্তিতে অটোম্যান সাম্রাজ্যে চাষাবাদ শুরু হলেও পরবর্তীকালে নেদারল্যান্ডে বাণিজ্যধর্মী আবাদ শুরু হয়। হল্যান্ড বিশ্বের প্রধান টিউলিপ উৎপাদনকারী এলাকা হিসেবে পরিচিত। বার্ষিক তিন বিলিয়নেরও অধিক টিউলিপ কন্দ উৎপাদন করে ও রপ্তানী আয়ের অন্যতম প্রধান উৎসরূপে বিবেচিত। নেদারল্যান্ডের সাথে টিউলিপের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। চাষাবাদ প্রণালীকে প্রায়শঃই ডাচ টিউলিপ নামে আখ্যায়িত করা হয়। টিউলিপকে ঘিরে শিল্প গড়ে উঠেছে এবং টিউলিপ উৎসব পালন করা হয়।

Published On: 15 January 2024, 04:08 PM English Summary: Do you know where the world's largest tulip garden is? You will be surprised to know how many flowers are in bloom

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters