শুষ্ক ফুল ব্যবহার করে নতুন প্রযুক্তির বিকাশে দিশা দেখাচ্ছে বিহার কৃষি বিশ্ববিদ্যালয়

Sunday, 12 April 2020 03:58 PM

বিহার কৃষি বিশ্ববিদ্যালয় (BAU) ক্রমাগত আধুনিক প্রযুক্তির বিকাশ করে চলেছে। এই কৌশলগুলির মাধ্যমে গ্রামীণ অঞ্চলের কৃষক এবং অন্যান্য মানুষেরা কর্মসংস্থানের সঙ্গে সংযুক্ত হতে পারবেন। সম্প্রতি বিএইউ আবার নতুন একটি প্রযুক্তির উদ্ভাবন করেছে। শুকনো পাতাকে কাজে লাগিয়ে শিল্পের মাধ্যমে তারা মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরী করছে। শুকনো পাতার সাহায্যে, ছবি, গ্রিটিংস কার্ড, ক্যালেন্ডার, দেওয়াল সজ্জার সরঞ্জাম এবং গৃহসজ্জার বিভিন্ন সরঞ্জাম সেখানকার মানুষ তৈরী করছে। এই প্রযুক্তির নামকরণ করা হয়েছে ‘শুষ্ক ফুল প্রযুক্তি’ (Dry Flower Technology)।

বিএইউ এই প্রযুক্তি নিয়ে গবেষণা করছে। ১০ জনেরও বেশী শিক্ষার্থীর সহায়তায় কিছুজনকে প্রশিক্ষণও দেওয়া হচ্ছে, যাতে তারা সবাই স্বাবলম্বী হতে পারে। দিল্লি, লক্ষ্ণৌ, তামিলনাড়ু এবং কলকাতায় শুকনো ফুলের এই প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন ধরণের কাজ চলছে। উল্লেখযোগ্য বিষয় হল, আমেরিকা, আফ্রিকা, ইংল্যান্ড সহ অনেক জায়গায় শুষ্ক ফুল, পাতা বেশ ভালো মূল্যে ক্রয় করা হয়। শুধু তাই নয়, বাইরের দেশ ছাড়াও আমাদের দেশেও বিমানবন্দর, নার্সিং হোম, হোটেল এবং বহু জাতীয় সংস্থার দ্বারা এই শিল্পের মানুষেরা কাজের অর্ডার পাচ্ছেন।

ফুল এবং পাতার গবেষণা

বিএইউ ফুল, পাতা, আগাছা, শাখা, শুষ্ক শাখা ইত্যাদি নিয়ে গবেষণা করছে। তারা ফুল ও পাতা, বাতাস এবং মাইক্রোবের সংস্পর্শে রেখে শুকিয়ে স্থায়িত্ব পরীক্ষা করে দেখছে। এর পাশাপাশি এতে প্রাকৃতিক রঙ কীভাবে ব্যবহার করা যায়, সে সম্পর্কে প্রশিক্ষণও দেওয়া হচ্ছে।

প্রযুক্তির উপর গবেষণা -

বিএইউতে ড্রাই ফ্লাওয়ারের প্রযুক্তি নিয়ে গবেষকরা ২০১৫ সাল থেকে গবেষণা করছেন। তাঁদের বক্তব্য অনুযায়ী, সম্পূর্ণ সাফল্যের পয় বিপুল সংখ্যক লোক এতে সংযুক্ত থাকবে। এর থেকে লোকেরা ঘরে বসেই নতুন কর্মসংস্থানের সুযোগ পাবে।

প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর চিত্রকর্ম প্রস্তুত শুষ্ক ফুলের প্রযুক্তির মাধ্যমে -

বিএইউ-তে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর চিত্রকর্মের কাজ শুরু হয় এই প্রযুক্তির ব্যবহারে। এর বিশেষত্ব হ'ল, এই প্রযুক্তিতে তৈরী কোনও জিনিস যে শুষ্ক ফুল ও পাতার সমন্বয়ে সৃষ্টি তা আপনি বুঝতেই পারবেন না।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Dry flower technology is promoting by Bihar Agriculture University

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.