(Black wheat cultivation) গমের এই নতুন জাতের চাষ করে কৃষকরা করুন অতিরিক্ত উপার্জন

KJ Staff
KJ Staff
Black wheat
Black wheat

গত বছরের রবি মৌসুমে, ইন্দোর জেলার পাশাপাশি মালওয়ার নিমচ অঞ্চলে কিছু কৃষক কালো গম বপন করেছিলেন। কৃষকরা ওই অঞ্চলে প্রথমবার বপন করা কালো গমের উত্পাদন সম্পর্কে আগ্রহী ছিলেন। তবে কালো গমের উত্পাদন থেকে স্পষ্ট যে, এটি সাধারণ গমের মতো উত্পাদিত হলেও এর মূল্য আরও বেশী। কানাখেড়ি জেলার নিমচ গ্রামের প্রগতিশীল কৃষক মিঃ গোবিন্দ নাগদার মতে, নবী গবেষণা কেন্দ্রের এক বন্ধুর সহায়তায় তিনি ৪০ কেজি কালো গমের বীজ পেয়েছিলেন, যা তিন বিঘা জমিতে বপন করা হয়েছিল। গম সংগ্রহ সম্পূর্ণ করার পরে এই গমের যখন ওজন করা হয়, তখন এর ওজন দাঁড়ায় ৩৬ কুইন্টালে। এই উত্পাদন ঠিক সাধারণ গমের মতোই হয়েছে। সাধারণ গমও গড়ে বিঘায় ১০-১২ কুইন্টাল উত্পাদিত হয়।

নতুন বর্ণের গম -

কালো গম পিষে ময়দার রঙ কালো ও সাদা হওয়ায় এই আটার রটি গোলাপি বর্ণের হয়। কৃষক নরেশ কুমার শর্মা প্রথম কালো গমের চাষ করেন। তিনি মধ্য প্রদেশের খারগোন থেকে কালো গমের বীজ নিয়ে ফসল প্রস্তুত করেছিলেন।

কালো গম গবেষণা -

ন্যাশনাল এগ্রি ফুড বায়োটেকনোলজি ইনস্টিটিউট নবী মোহালি পাঞ্জাব, এই প্রজাতির গমের গবেষণা করেছে। কৃষিবিদ ডঃ মনিকা গর্গ ২০১০ সাল থেকে গবেষণা শুরু করেছিলেন। এর পরে, কালো গম প্রস্তুত করা হয়েছে, তাই এই গমের নামও রাখা হয়েছে নবী এমজি। এখন অনেক কৃষক কালো গমের চাষ শুরু করেছেন।

কালো গম অনেক রোগ থেকে রক্ষা করে -

বিজ্ঞানীদের মতে, সাধারণ গমের চেয়ে কালো গম বেশি পুষ্টিকর। এই গম মানুষকে অনেক মারাত্মক রোগ যেমন, ক্যান্সার, সুগার, কোলেস্টরল, হৃদরোগ, স্ট্রেস রক্ষা করতে পারে।

Wheat seed
Wheat seed

কালো গমের বৈশিষ্ট্য:

এই গম সাধারণ গমের চেয়ে অনেক বেশি পুষ্টিকর এবং মানের দিক থেকে এটি ব্লুবেরি ফলের। আসুন জেনে নিই এর সেবনের উপকারিতা-

স্ট্রেস রিলিফে সহায়ক:

আজকের সময়ে, প্রায় প্রতিটি মানুষ স্ট্রেসে ভুগছেন বা কোথাও এর সম্মুখীন হচ্ছেন। মানসিক চাপ থেকে মুক্তি পেতে প্রতিদিন নতুন ওষুধ গ্রহণ করেন যার ফলস্বরূপ, কিছু সময়ের পরে, যখন এই ওষুধগুলির প্রভাব নষ্ট হতে শুরু করে, তখন ব্যক্তি আরও নতুন নতুন  ওষুধ গ্রহণ শুরু করেন, অর্থাৎ পরিস্থিতি আরও খারাপ হয়। এক্ষেত্রে কালো গম স্ট্রেস রিলিফের মতো এই ভয়াবহ রোগের অবসান ঘটাতে আশার আলো দেখাচ্ছে। কারণ গবেষণায় দেখা গেছে যে স্ট্রেসে ভুগছেন এমন ব্যক্তির পক্ষে এর ব্যবহারে খুব ইতিবাচক ফলাফল পাওয়া গেছে।

স্থূলতা নিয়ন্ত্রণ করে:

গবেষণায় দেখা গেছে যে, স্থূলত্ব নিয়ন্ত্রণে কালো গম অত্যন্ত কার্যকরী।

ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে:

ক্যান্সার এমন একটি রোগ যার জন্য এখনও কোনও স্থায়ী ওষুধ আবিষ্কার হয়নি, এই ক্ষেত্রেও কালো গম এই রোগ নিয়ন্ত্রণে আক্রান্ত মানুষদের খাদ্য পরিপূরক রূপে আরও ভাল বিকল্প হিসাবে কাজ করছে।

এই গম সাধারণ গমের তুলনায় অনেক বেশী দামে বিক্রি হচ্ছে। এই কৃষ্ণ বর্ণের গম কমপক্ষে প্রতি কুইন্টাল ৩,৫০০ টাকায় বাজারে বিক্রি হয়। সুতরাং, এই গমের চাষ করলে কৃষক অনেক বেশী আয় করতে পারবেন।

কালো গমের বীজ কিনতে, আপনি আমাদের নীচের ঠিকানায় যোগাযোগ করতে পারেন-

Mahander Godara

ইনওয়ে ইন্ডিয়া

৯৩৫৫২ ১১১০১

৯৪১৬৪ ০৮৮৩৩

Image source - Google

Related link - (Control Coconut whiteflies) নারকেল চাষিদের আতঙ্ক সাদা মাছি - নিয়ন্ত্রণ করুন এই পদ্ধতিতে

(Kharif onion disease management) খারিফ পেঁয়াজের গোড়া ও কন্দ পচা সহ বিভিন্ন রোগের প্রতিকার

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters