কৃষকদের ফুল চাষ এড়িয়ে চলা উচিৎ,জেনে নিন কেন

Saikat Majumder
Saikat Majumder
ফুল চাষ
ফুল চাষ

বর্তমান সময়ে কৃষকরা অর্থকরী ফসল চাষ করতে বেশি পছন্দ করছেন । কারণ অর্থকরী ফসল থেকে তারা ভালো আয় করতে পারছে । ধান,গম ও অন্যান্য ফসল চাষের চেয়ে ফুল চাষে বহুগুণ বেশি লাভ হয়। ফলে কৃষকদের কাছে ফুল চাষ এক ধরনের অর্থকরী ফসল এবং আয়ের একটি প্রধান উৎস হয়ে উঠছে । গতানুগতিক ফসলের তুলনায় শ্রম ও খরচ কম হওয়ায় চাষিরা এখন ফুল চাষের প্রতি বেশি আকৃষ্ট হচ্ছেন।

সেই সঙ্গে আমাদের দেশের উর্বর মাটিও কৃষকদের সাহায্য করছে। এখানে সব ধরনের ফুলের চাষ হয়। ভারতে আজ ৩ লাখ হেক্টর জমিতে ফুলের চাষ হচ্ছে। বিপুল সংখ্যক কৃষক শুধুমাত্র ফুল চাষ থেকেই তাদের জীবিকা নির্বাহ করছে।

আরও পড়ুনঃ Winter flowers farming: জেনে নিন সহজে শীতকালীন ফুল চাষ পদ্ধতি

এছাড়াও ফুল চাষিদের উৎসাহিত করার জন্য নানা রকম সরকারি প্রকল্প রয়েছে। যার সুফল কৃষকরা পাচ্ছেন । ইন্টিগ্রেটেড হর্টিকালচার ডেভেলপমেন্ট মিশন প্রকল্পের মাধ্যমে কৃষকদের ব্যাপকভাবে সাহায্য করছে। এই প্রকল্পের মাধ্যমে কোন এলাকায় কোন ফসল ভালো পাওয়া যাবে সে সম্পর্কে কৃষকদের তথ্য দেওয়া হয়।

এর পাশাপাশি প্রশিক্ষণও দেওয়া হয়। প্রশিক্ষণে কৃষকদেরকে প্রচলিত ফসল বাদ দিয়ে অন্যান্য ফসল চাষ করতে শেখানো হয়। ডিডি কিষানের একটি প্রতিবেদন অনুসারে, এই প্রকল্পটি বাস্তবায়নের পর থেকে ভারতে ফল, শাকসবজি এবং ফুলের উৎপাদনের পাশাপাশি রপ্তানির সুযোগও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুনঃ ambutan fruit farming: জেনে নিন বিদেশি ফল রাম্বুটানের সহজ চাষ পদ্ধতি

ফুল চাষ একটি লাভজনক ফসল । কৃষি ও বাজার বিশেষজ্ঞরা পরামর্শ দেন,যদি চাহিদা না থাকে তবে কৃষকদের ফুলের চাষ এড়িয়ে চলা উচিৎ অন্যথায় ক্ষতি হতে পারে। আসলে, ফুল দ্রুত নষ্ট হয়ে যায়। এমতাবস্থায় যথাযথ ব্যবস্থা না হলে কৃষকরা বিপাকে পড়তে পারেন।

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters