রজনীগন্ধার ক্ষেতে হার্বিসাইড এবং সার প্রয়োগ

Wednesday, 08 January 2020 06:34 PM

রজনীগন্ধা (টিউবরোজ) (পলিঅ্যান্থিস টিউবরোজ এল) অ্যামেরিলিডেসিয়া প্রজাতির অন্তর্ভুক্ত কন্দযুক্ত আলংকারিক ফুল। এর উত্স স্থল মেক্সিকো, তবে ভারতে এর চাষ শুরু হয় ষোড়শ শতাব্দীতে। এই ফুলটি তার কোমল, শুভ্র বর্ণ এবং সুমিষ্ট গন্ধের জন্য আমাদের কাছে অনেক বেশি ঋত। এটি দ্বিবর্ষজীবী উদ্ভিদ হওয়ায় কৃষকেরা দুই বছর অবধি এর চাষ করেন । উদ্ভিদের বৃদ্ধি কন্দের আকারের উপর নির্ভর করে, উদ্ভিদবৃদ্ধি এই ফসলের একটি অবিচ্ছিন্ন প্রক্রিয়া এবং অঙ্কুরোদগমের ৮৫-৯৫ দিন পরে ফুল প্রস্ফুটিত হয়। দ্বিবর্ষজীবী এই উদ্ভিদটির ফসল দুই বছর ব্যাপী সংগ্রহ করার পর পুনরায় রোপণের জন্য এর কন্দ উত্থিত করতে হবে। কন্দগুলির পূর্ণ বিকাশ লাভ করতে সময় লাগে দুই বৎসর কাল। গ্রীষ্ম ও বর্ষাকালে সর্বাধিক সংখ্যক ফুল প্রস্ফুটিত হয়।

হার্বিসাইড প্রয়োগ (sub heading) - গ্লাইফোসেট (৭১ এসজি) + অক্সিফ্লুরোফেন (২৩.৫ ইসি) প্রাক-রোপণ-এর ২-৩ সপ্তাহ পূর্বে জমি প্রস্তুতির অন্তিম পর্বে ২ গ্রাম/ লিটার জলে (ঝুমার) মিশিয়ে, পরে পেনডিমেথালিন ৩০ ইসি (প্রাক উত্থান) ১.০ কেজি এআই / হেক্টরে রোপণের ২৪ ঘন্টার মধ্যে প্রয়োগ করতে হবে।
সার প্রয়োগ - অন্তিম ভূমি কর্ষণের পর ক্ষেত্র প্রস্তুত করার জন্য এক হেক্টর জমিতে এফওয়াইএম সার ১৫ টন ভার্মিকম্পোস্ট সহ ১৪০০ কেজি প্রয়োগ করতে হবে। রজনীগন্ধার সর্বোচ্চ ফলন পাওয়ার জন্য এনপিকে ২০০:২০০:২০০ অনুপাতে প্রতি হেক্টরে প্রয়োগ করতে হবে। মাটি শোধনের জন্য, প্রতি তিন বছরের ব্যবধানে ২০০ কেজি / হেক্টর-এ চুন প্রয়োগ করতে হবে। এই সারগুলি প্রয়োগের পাশাপাশি জমি তৈরির সময় অন্যান্য জৈব সার যেমন, নিম কেক (২০০ কেজি / হেক্টর), সরিষা কেক (৫০০কেজি / হেক্টর) এবং হর্ন মিল (৭০০কেজি / হেক্টর) জমিতে প্রয়োগ করতে হবে।
প্রাথমিক বৃদ্ধি এবং বিকাশের ক্রমবর্ধমানতাকে অধিক সমৃদ্ধ করার জন্য, এনপিকে সার ৩৫০ কেজি / হেক্টরে ১০:২৬:২৬ অনুপাতে প্রয়োগ করতে হবে। মাটির স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখতে, কার্বোফিউরন (ফিউরাডন) ৩৫ কেজি / হেক্টর রোপণের সময় প্রয়োগ করতে হবে, এটি উদ্ভিদটির জন্যও উপকারী। রোপণের ১৫ দিন পরে, এনপিকে সার ১০০ কেজি / হেক্টরে ১০:২৬:২৬ অনুপাতে, সরিষা কেক এবং নিম কেক ১০০কেজি / হেক্টরে, মাইক্রোনিউট্রিয়েন্টস ৫ কেজি / হেক্টরে এবং পিপিসি (কার্বোফিউরন) ফুরাডন ৩৫ কেজি / হেক্টরে প্রয়োগ করতে হবে। রোপণের ৬০ এবং ৯০ দিন পর্যন্ত সার প্রয়োগের এই পরিমাণ অব্যাহত থাকবে। সার প্রয়োগের একই পর্যায় দ্বিতীয় বছরও অব্যাহত থাকবে। যদি উদ্ভিদের পর্যাপ্ত বৃদ্ধির অভাব দেখা দেয়, তবে হাইজিন ১০ কেজি / হেক্টর এবং রুটোজ ১০ কেজি / হেক্টর-এ প্রয়োগ করতে হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.