জবা ফুল চাষ করেও হতে পারেন অধিক লাভবান, জেনে নিন চাষের পদ্ধতি (Hibiscus Flower Cultivation)

Tuesday, 09 February 2021 03:55 PM
Hibiscus Flower (Image Credit - Google)

Hibiscus Flower (Image Credit - Google)

জবা ফুলের বৈজ্ঞানিক নাম Hibiscus rosa-sinensis। এটি পুষ্পধারী গুল্ম জাতীয় উদ্ভিদ, যার উৎপত্তি পূর্ব এশিয়াতে। এটি চীনা গোলাপ নামেও পরিচিত। ভাদ্র-আশ্বিন মাসে জবার চারা লাগানো হয়। আসুন জেনে নিন চাষের পদ্ধতি।

জবাফুল চাষ:

মাটি: যে কোনও মাটিতেই জবা গাছ জন্মায়। তবে বেলে-দোঁয়াশ মাটি এই চাষের পক্ষে উপযুক্ত। সার মিশিয়ে মাটি তৈরি করলে ভাল ফুল পাওয়া যায়। 

রোপনের পদ্ধতি:

জবা গাছ বসানোর ক্ষেত্রে প্রতি সারিতে ৩-৪ মিটার অন্তর দেড় ঘন ফুট গভীর গর্ত করতে হবে। চারা লাগিয়ে গোড়ার মাটি চেপে দিতে হবে৷ জলও দিতে হবে প্রয়োজন মতো। মাটির পাশাপাশি টবেও এই গাছ লাগানো যেতেই পারে৷ তবে সেক্ষেত্রে খেয়াল রাখতে হবে টবটিতে যেন জল দাঁড়াতে না পারে৷ উপযুক্ত রোদ লাগে, এমন জায়গাতেই টবটি রাখতে হবে৷ শীতকালে উত্তরে  হাওয়ার হাত থেকে বাঁচিয়ে রাখতে হবে গাছটিকে৷ দিনে পাঁচ-ছঘণ্টা রোদ থাকে, এমন জায়গায় জবা গাছ বসানোই সবচেয়ে ভাল৷ গাছে ফুল আসার সময়ে প্রতি লিটার জলে ২৫ মিলিলিটার ল্যানোফিক্স মিশিয়ে প্রতিদিন স্প্রে করতে হবে।  

সার প্রয়োগ:

বর্ষার আগে ও শীতের মরশুমে জবা গাছের গোড়ায় মাটি খুঁড়ে সার দিতে হয়। পুকুরের পাঁকও দেওয়া যেতে পারে। খুব তাড়াতাড়ি বেড়ে ওঠে জবা গাছ৷ 

আরও পড়ুন - জানুন আধুনিক ব্যবস্থাপনার মাধ্যমে বিদেশি রাম্বুটান ফলের চাষ (Rambutan Fruit Cultivation)

রোগ:

জবা গাছের প্রধান সমস্যা পাতা হলুদ হয়ে যাওয়া৷ বিশেষজ্ঞদের মতে, অধিকাংশ জল দেওয়ার ফলে মূলত শীতকালে এই সমস্যা দেখা যায়৷ গ্রীষ্মকালে অত্যন্ত তাপে অনেক সময় পাতা শুকিয়েও যায়৷ এছাড়া পাতায় মাঝে মাঝে সাদা দাগ দেখা যায়৷ ওই সমস্যা দেখা দিলে সাবান দিয়ে পাতা ধুয়ে নিতে হবে৷ তবে খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন সাবান জল না পৌঁছায়৷

পরিচর্যা:

শীতকালে অন্যান্য ঋতুর তুলনায় কম জল প্রয়োজন হয় জবা গাছের৷ এই সময়ে গাছের গোড়া বেশি ভিজে থাকলে মরে যেতে পারে গাছটি৷  বিশেষজ্ঞদের মতেএই গাছকে বছরে দুবার ছেটে দিতে হবে। ফাল্গুন-চৈত্র ও ভাদ্র-আশ্বিন মাসে গাছটিকে ছেটে দেওয়ার কাজ করতে হবে। সব সময় জমিকে আগাছামুক্ত রাখতে হবে।

আরও পড়ুন - সহজ উপায়ে জৈব চাষ কীভাবে করবেন? জেনে নিন বিভিন্নপ্রকারের জৈব সার প্রস্তুত প্রণালী (Organic Farming Technique)

English Summary: Hibiscus flower cultivation can be more profitable, know the method of cultivation

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.