লেমন গ্র্যাস-এর উপকারিতায় দ্রুত বর্ধমান এর উত্পাদন

Monday, 20 April 2020 05:35 PM

দেশের বিপুল সংখ্যক মানুষ বর্তমানে বেকার। অনেকে ব্যবসা শুরু করতে চাইলেও অর্থের অভাবে তা শুরু করতে পারছেন না। তবে এই সময়ে তরুণদের জন্য কৃষিকাজ সবচেয়ে উপকারী ব্যবসা রূপে প্রমাণিত হতে পারে। উদাহরণস্বরূপ, দেশের অনেক যুবক লেমন গ্র্যাস-এর উত্পাদন করে ভাল অর্থ উপার্জন করছেন। এই কারণেই ভারতের বড় বড় সংস্থাগুলিও গত কয়েক বছরে এদিকে আকৃষ্ট হয়েছে। এই খাতে স্বল্প বিনিয়োগ করে অধিক মুনাফা সহজেই অর্জন করা যায়।

লেমন গ্র্যাস-এর উপকারিতা -

লেমন গ্র্যাস চা হিসাবে ব্যবহৃত হয়। উদ্ভিদটি অনেক স্বাস্থ্য সমস্যা দূরীকরণে সহায়ক। এর নির্যাসের চা শরীরের ক্লান্তি দূর করে এবং সতেজ বোধ হয়। শহরগুলিতে এর চাহিদা বিশেষত বৃদ্ধি পাচ্ছে, তাই এর উত্পাদনও গত কয়েক বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

লেমন গ্র্যাস-এর চা-

লেমন গ্র্যাস –এর তৈরী চা খুবই স্বাস্থ্যকর। বিশেষজ্ঞদের মতে দুধের চা আমাদের শরীরের জন্য অনেক কারণেই খারাপ। এর গ্রহণে অনেকেরই রক্তে অ্যাসিডিক লেভেল বৃদ্ধি পায়। অপরদিকে লেমন গ্র্যাসের তৈরী চা খেলে এরকম সমস্যা তো হয়ই না, বরং তা উচ্চ রক্তচাপ, ঠাণ্ডা লাগা, রিউমাটিসম্‌ ইত্যাদি সমস্যা গ্রাস করে শরীরকে সতেজ রাখতে সহায়তা করে। বৃদ্ধ ও দুর্বল ব্যক্তিরাও প্রতিদিন সকালে ও সন্ধ্যায় লেমন গ্র্যাস-এর চা পান করতে পারেন।

লেমন গ্র্যাস এমন একটি উদ্ভিদ, যা আপনি একবার প্রতিস্থাপন করলে বিশেষ প্রচেষ্টা ছাড়াই তা দ্রুত নিজে থেকে বেড়ে ওঠে। সর্দি, জ্বর বা গলা ব্যথার মতো যে কোনও সমস্যায় এর ব্যবহার শরীরকে স্বস্তি দেয়। ঔষধি ক্ষেত্রে এবং বিভিন্ন পণ্যে এর ব্যবহার করা হয়। অ্যারোমাথেরাপির ক্রমবর্ধমান জনপ্রিয়তা বিশ্বব্যাপী বাজারে লেমন গ্র্যাস-এর চাহিদাকে বাড়িয়ে তুলছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Lemon grass, production is increasing rapidly, people are getting attracted towards

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.