MFOI 2024 Road Show

এক একরে ৬০ লাখ টাকা আয় হবে, এভাবেই চাষ হচ্ছে এই ফল

বর্তমানে কৃষকরা ঐতিহ্যবাহি চাষ ছেড়ে অন্যান্য ফসলের চাষের দিকে ঝুঁকছেন। এই ধরণের ফসল থেকে বর্তমানে কৃষকদের মুনাফাও বাড়ছে।

KJ Staff
KJ Staff
এক একরে ৬০ লাখ টাকা আয় হবে, এভাবেই চাষ হচ্ছে এই ফল

বর্তমানে কৃষকরা ঐতিহ্যবাহি চাষ ছেড়ে অন্যান্য ফসলের চাষের দিকে ঝুঁকছেন। এই ধরণের ফসল থেকে বর্তমানে কৃষকদের মুনাফাও বাড়ছে। বর্তমানে এমনই একটি ফসলের চাষের পরিমাণ বাড়ছে। এই ফসল এক একরে চাষ করে ৬০ লাখ টাকা পর্যন্ত আয় করা যায়। এ ফসল বাজারে বিক্রি হয় প্রতি কেজি প্রায় এক হাজার টাকায়।

আজ যে ফসলের কথা আমরা বলছি তার নাম হল ব্লু বেরি। যদিও এই ফলের চাষ তেমনভাবে কৃষকরা করেন না। কিন্তু এই ফল চাষ করা কঠিন নয়। বর্তমানে লাভের পরিমাণ দেখে বহু চাষিরা এই ফল চাষের দিকে ঝুঁকছেন। এই ফসলের আন্তর্জাতিক বাজারে বিশেষ চাহিদা রয়েছে। তবে ভারতেও এই ফলের চাহিদা বাজারে বাড়ছে। কখনো কখনো ভারতের বাজারে প্রতি কেজি এক হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়। আপনি যদি ভারতে এটি চাষ করতে চান তবে মে থেকে জুলাই এবং আগস্ট মাসগুলি সবচেয়ে ভাল।

আরও পড়ুনঃ এই লঙ্কার দাম প্রতি কেজিতে ৭ হাজার টাকা, চাষ শুধুমাত্র ভারতে হয়

 

এই ফল চাষের সবচেয়ে বড় সুবিধা হল প্রত্যেক বছর এই ফলের চারা রোপণ করতে হয় না। একবার রোপণ করলে এই ফল থেকে ১০ বছর ফলন পাওয়া যায়। চারা রোপণ করার কিছু মাস পর থেকে এই গাছে ফলন হতে শুরু করে। ভালো ফলনের জন্য আবহাওয়া এবং পরিবেশের বিশেষ খেয়াল রাখতে হবে। ব্লুবেরি পূর্ণ সূর্যালোকে বাড়তে পছন্দ করে, ভাল ফল দেয় এবং রোগ এড়ায়। যদিও তারা কিছুটা ছায়া সহনশীল। তবে তারা রোদে ভাল ফল দেয়।

আরও পড়ুনঃ  ঐতিহাসিক ক্ষণ! একসঙ্গে সাতটি ট্রাক্টর লঞ্চ করল মাহিন্দ্রা

পিএইচ 4.0-5.0 একটি অম্লীয় মাটি ব্লুবেরির সুস্থ বৃদ্ধির জন্য অনুকূল। মাটি বেলে এবং জৈব পদার্থ সমৃদ্ধ হওয়া উচিত। সালফার বা অ্যালুমিনিয়াম সালফার দিয়ে এক মৌসুম আগে আপনার মাটির 6 ইঞ্চি পরিবর্তন করা শুরু করুন। সপ্তাহে একবার গাছে জল দিন। ব্লুবেরির শিকড়গুলি অগভীর এবং তাদের প্রতি সপ্তাহে কমপক্ষে কয়েক ইঞ্চি জল প্রয়োজন।

Published On: 17 August 2023, 02:37 PM English Summary: One acre will earn 60 lakh rupees, this is how this fruit is cultivated

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters