বাড়ির ছাদ বাগানে পিটুনিয়া ফুল চাষ (Petunia flower cultivation)

Friday, 08 January 2021 09:06 PM
Petunia Cultivation (Image Credit - Google)

Petunia Cultivation (Image Credit - Google)

বাড়ির ছাদে বাগানের শখ কিংবা যারা ফুল দিয়ে বাড়ির সামনের আঙিনা সাজাতে চান তাদের জন্য ভীষণ উপযুক্ত একটি ফুল হলো পিটুনিয়া। আমাদের দেশের ফুল নয় কিন্তু এখানেও খুব সহজে পিটুনিয়ার চারা কিংবা পিটুনিয়ার বীজ পাওয়া যায়।

বাড়ির ছাদে বাগানের শখ কিংবা যারা ফুল দিয়ে বাড়ির সামনের আঙিনা সাজাতে চান তাদের জন্য ভীষণ উপযুক্ত একটি ফুল হলো পিটুনিয়া। আমাদের দেশের ফুল নয় কিন্তু এখানেও খুব সহজে পিটুনিয়ার চারা কিংবা পিটুনিয়ার বীজ পাওয়া যায়।

পিটুনিয়া ফুল দেখতে অনেক সুন্দর।  বর্তমানে এটা আমাদের দেশে নিয়মিত চাষ করা হচ্ছে। এই ফুলের নজরকাড়া রঙ এবং সৌন্দর্য পাগল করে সবাইকে। পিটুনিয়া ফুল নানান রঙের আছে। যেমন সাদা, গোলাপি, লাল, হলদে, বেগুনি ইত্যাদি। 

পিটুনিয়া ফুলের চাষ (Cultivation Of Petunia) -

প্রথমত নার্সারি থেকে পিটুনিয়ার বীজ কিংবা পিটুনিয়ার চারা কিনে আনতে পারেন। তার আগে এর জন্য মাটি তৈরি করতে হবে। মাটি তৈরি করার জন্য বাগানের মাটির সঙ্গে জৈব সার এবং কিছুটা বালি মেশাবেন। এর সঙ্গে যোগ করতে পারেন নিম খোল এবং হাড়ের গুঁড়ো। পাঁচ ছয় দিন মাটি এমন ভাবেই প্রস্তুত করে চারা লাগিয়ে দিতে হবে।

উপযুক্ত সূর্যালোক প্রয়োজন। ৫-৬ দিন অন্তর অন্তর সরিষার খোল পচা জল দিতে হবে। তবে যদি একেবারে অর্গানিক পদ্ধতিতে পিটুনিয়া ফুল ফোটাতে চান তাহলে রান্নাঘর থেকে বেরোনো সবজির খোসা একটি পাত্রের মধ্যে রেখে তার বেশ খানিকটা জল দিয়ে ভরিয়ে সেটিকে পচিয়ে সেই জল ব্যবহার করতে পারেন। গাছে পোকামাকড়ের উপদ্রব যেন না হয় সেদিকে খেয়াল রাখবেন। এমনটা হলে কীটনাশক স্প্রে করবেন।

পিটুনিয়া ফুল চাষে মাটি তৈরি  :

আমাদের দেশে প্রায় সবধরনের মাটিতে পিটুনিয়া ফুলের চাষ করা যায়। তবে দোআঁশ অথবা বেলে দোআঁশ মাটিতে পিটুনিয়া ফুলের চাষ সবচাইতে ভাল হয়। এই মাটিতে পিটুনিয়া ফুলের চাষ করলে ভাল ফলন পাওয়া যায়।  

পিটুনিয়া ফুলে চাষে কি ধরণের টব/পাত্রের আকৃতি বাছাই করবেন :

বাড়িতে পিটুনিয়া ফুল চাষ করার ক্ষেত্রে আপনি ছোট অথবা মাঝারি সাইজের মাটির টব ব্যবহার করতে পারেন। এছাড়াও যেকোন ধরণের ছোট পাত্র আপনি ব্যবহার করতে পারেন। 

পিটুনিয়া জাত বাছাই করা :

পিটুনিয়া ফুল দেখতে বেশ আকর্ষণীয়। আমাদের দেশে মূলত গ্রান্ডিফ্লোরা, মাল্টিফ্লোরা এই দুটি জাতের ফুল গ্রীস্মকালে ও বর্ষা কালে ফোটে। এবং  চেরি ফ্রস্ট ও আলট্রা ব্লু স্টার এইদুটি জাত শীতকালে ফোটে। এছাড়াও আরও আছে বেভো ও ফ্ল্যাশ গাইব্রিড। 

পিটুনিয়া চাষ/রোপনের সঠিক সময় (Plantation Time) : 

পিটুনিয়া ফুল গাছ বছরের যেকোন সময়েই লাগাতে পারেন। তবে গ্রীস্মের আগে লাগানো ভাল। এই সময়ে গাছ লাগালে অনেক ভাল ফলন পাওয়া যায়। 

 পিটুনিয়া ফুলের বীজ বপন ও সঠিক নিয়মে পানি সেচ :

পিটুনিয়া ফুলের চাষ সাধারণত বীজ থেকে চারা সংগ্রহ করা হয়। বীজ লাগালে কিছু দিন পর চারা বের হয়। এছাড়াও কাটিং বা দাবা কলম, শাখা কলমের মাধ্যেমেও এই গাছের চাষ করা হয়। তবে নিজের তৈরি বীজে ভাল ফুল পাওয়া যায়। তাই চারা নিজে লাগানোই উত্তম। খেয়াল রাখবেন পিটুনিয়া ফুল গাছের পাতা ও ডালপালা বেশ নরম ও রসালো। পাতা অনেকটা মখমলের মতো। নরম প্রকৃতির এসব পাতা ভিজিয়ে জল ঢাললেই সর্বনাশ। পাতা ও গাছ পচে মরে যাবে। এ জন্য জল দেওয়ার সময় ডালপাতা খানিকটা উঁচু করে ধরতে হবে, গোড়ার মাটিতে শুধু জল দিতে হবে অল্প করে।

সঠিক নিয়মে পিটুনিয়া  চাষাবাদ পদ্ধতি/কৌশল:

বীজ থেকে চারা উৎপাদনের পর উক্ত চারা টবে স্থানান্তর করতে হবে। খেয়াল রাখবেন প্রতিটি টবে যেন একটির বেশি গাছ লাগানো না হয়। অনেক সময় দেখা যায় নার্সারী থেকে আনা গাছে ভাল ফলন হয় না। তাই নিজেই বীজ থেকে চারা উৎপাদন করা সবচেয়ে ভাল।

পিটুনিয়া গাছে সারের পরিমাণ ও সার প্রয়োগ :

পিটুনিয়া  ফুল চাষের জন্য আপনি আপনার বাড়িতে তৈরি জৈব সার দিতে পারেন। যেমন কাঠ কয়লা, ভুসি, তরকারীর খোসা, ময়লা আবর্জনা, মাছ মাংস ধোয়া পানি ইত্যাদি দিতে পারেন। এছাড়াও কিছু পরিমাণে অজৈব সার দিতে পারেন। তবে বেশি জৈব সারে ও ভেজা মাটিতেও গাছে পচন ধরে।

কিভাবে পিটুনিয়া বাগানের যত্ন ও পরিচর্যা করবেন -

পিটুনিয়া ফুল গাছের বেশ ভাল ভাবে যত্ন নিতে হবে। গাছ একটু বড় হলে গাছের আগা কেটে দিতে হবে। তাহলে গাছে অনেক শাখা প্রশাখা বের হয়। গাছ একটু বড় হলে গাছকে একটি খুটির সঙ্গে বেধে দিতে হবে। গাছের গোড়ায় যেন আগাছা না জন্মে সেদিকে খেয়াল রাখতে হবে। এবং নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। এবং গাছকে যে জায়গায় বেশী রোদ পড়ে তেমন জায়গায় রাখতে হবে।

আরও পড়ুন - জানুন ডাটা শাকের (Amaranth) বিভিন্ন জাত ও চাষের পদ্ধতি

English Summary: Petunia flower cultivation in the roof garden of the house

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.