জেনে নিন সঠিক নিয়মে অ্যাডেনিয়াম ফুলের চাষ (Adenium Flower Cultivation)

Sunday, 07 February 2021 12:18 PM
Adenium Flower (Image Source - Google)

Adenium Flower (Image Source - Google)

অ্যাডেনিয়াম(Adenium) আমাদের দেশের ফুল নয়। এর আদি নিবাস দক্ষিণ-পূর্ব আফ্রিকার মরুভূমি। এটি খুব ই সুন্দর একটি ফুল যা ডেজার্ট রোজ নামেও খ্যাত। এর আর এক নাম মরুর গোলাপ। দীর্ঘদীন ধরে এই গাছ টবে বেঁচে থাকে। একই টবে দশ বিশ বছর রেখে দিলে তা স্বভাবগতভাবেই বনসাই বা বমন গাছে রূপ নেয়। আপনি ইচ্ছা করলে আপনার বাড়ির চিলেকোঠা বা ছাদে অথবা ঘরের বারান্দায় অথবা বাড়ির আঙ্গিনায় বা উঠোনে এই ফুলের চাষ করতে পারেন। 

অ্যাডেনিয়াম ফুলের চাষ (Adenium Flower Cultivation) :

অ্যাডেনিয়াম চাষে কিভাবে টব/মাটি তৈরি করবেন - 

আমাদের দেশে প্রায় সবধরনের মাটিতে অ্যাডেনিয়াম ফুলের চাষ করা যায়। তবে দোআঁশ অথবা বেলে দোআঁশ মাটিতে অ্যাডেনিয়াম ফুলের চাষ সবচাইতে ভাল হয়। এই মাটিতে অ্যাডেনিয়াম ফুলের চাষ করলে ভাল ফলন পাওয়া যায়। এর সাথে বালি ও পাথর দিতে পারেন। 

অ্যাডেনিয়াম চাষে কি ধরণের টব/পাত্রের আকৃতি বাছাই করবেন :

বাড়িতে অ্যাডেনিয়াম ফুল চাষ করার ক্ষেত্রে আপনি ছোট অথবা মাঝারি সাইজের মাটির টব ব্যবহার করতে পারেন। এছাড়াও যেকোন ধরণের ছোট পাত্র আপনি ব্যবহার করতে পারেন। 

অ্যাডেনিয়াম চাষ/রোপনের সঠিক সময় :

বছরের যে কোন সময়ে আপনি অ্যাডেনিয়াম এর চারা লাগাতে পারেন। তবে গ্রীস্মকাল ও বর্ষাকালে চারা লাগানো সবচেয়ে উত্তম।  

অ্যাডেনিয়ামের বীজ বপন ও সঠিক নিয়মে জল সেচ :

অ্যাডেনিয়াম এর চাষ করার ক্ষেত্রে আপনি বীজ থেকে চারা উৎপাদন করতে পারেন। এছাড়াও জোড় কলম পদ্ধতিতেও আপনি অ্যাডেনিয়াম চাষ করতে পারেন। তবে বীজের গাছের মতৃগুনাগুন বজায় থাকে না। এজন্য আপনাকে জোড় কলম পদ্ধতি ব্যবহার করা উত্তম। অ্যাডেনিয়াম গাছে অল্প পরিমাণ জল দিলেই যথেষ্ট। গাছ লাগানোর পর অল্প করে নিয়মিত জল দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে জল যেন বেশি না হয়ে যায়।

অ্যাডেনিয়াম চাষাবাদ পদ্ধতি:

অ্যাডেনিয়ামের চারা করার ক্ষেত্রে ফুল শেষে চার থেকে পাঁচ ইঞ্চি লম্ভা পেন্সিলের মত ফল হয়। ফল পেকে গেলে ফেটে যায়। ফলের ভেতরে থাকে অনেকগুলো ডানাযুক্ত বীজ। আপনি বীজ লাগানোর সময় উক্ত ডানা ভেঙে দিবেন। অ্যাডেনিয়াম এর গাছ রোদ পছন্দ করে তাই একে সার্বক্ষণিক রোদ এবং তাপের মধ্যে রাখতে হবে। খেয়াল রাখতে হবে বেশী পানি যেমন গাছের জন্য ক্ষতিকর তেমনি কম পানি দিলে গাছ মরে যেতে পারে। তাই নিয়মিত পানি দিতে হবে। 

আরও পড়ুন - জানুন বিশেষ গ্রাফটিং ও কাটিং পদ্ধতিতে 'প্যাশন ফল' এর চাষ কৌশল ('Passion Fruit' Cultivation)

অ্যাডেনিয়ামে  সারের পরিমাণ ও সার প্রয়োগ:

অ্যাডেনিয়াম ফুল চাষের জন্য আপনি আপনার বাড়িতে তৈরি জৈব সার দিতে পারেন। যেমন কাঠ কয়লা, ভুসি, তরকারীর খোসা, ময়লা আবর্জনা, মাছ মাংস ধোয়া পানি ইত্যাদি দিতে পারেন। অ্যাডেনিয়াম চাষে জৈব সার দেওয়া লাগে না।  

বাগানের যত্ন ও পরিচর্যা করবেন :

অ্যাডেনিয়াম এর একটি গাছ বাঁচতে পারে ৫০-৬০ বছর থেকে ১০০ বছর পর্যন্ত। এ গাছের তেমন কোন বিশেষভাবে যত্ন নেওয়ার প্রয়োজন হয় না। গাছ একটু বড় হলে গাছের আগা কেটে দিতে হবে। তাহলে গাছে অনেক শাখা প্রশাখা বের হয়। গাছ একটু বড় হলে গাছকে একটি খুটির সঙ্গে বেধে দিতে হবে। গাছের গোড়ায় যেন আগাছা না জন্মে সেদিকে খেয়াল রাখতে হবে। এবং নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে।  

অ্যাডেনিয়াম অন্যান্য ব্যবহার:

অ্যাডেনিয়াম ফুল দিয়ে বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করা যায়। এই ফুল বাড়ির চার পাশে লাগালে অনেক সুন্দর দেখা যায়।

আরও পড়ুন - গো-পালনে অতিরিক্ত লাভ করতে চান? গরুর রোগ নির্ণয় পদ্ধতি ও প্রতিকার সমন্ধে জানুন (Cattle Diagnostic Methods And Remedies)

English Summary: Proper way for adenium flower cultivation

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.