জাফরান চাষ: কখন এবং কিভাবে জাফরান চাষ করবেন, বিস্তারিত জেনে নিন

 রুপালী দাস
রুপালী দাস
জাফরান চাষ: কখন এবং কিভাবে জাফরান চাষ করবেন, বিস্তারিত জেনে নিন

জাফরান উদ্ভিদ একটি ফুলের উদ্ভিদ এবং এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মসলাগুলির মধ্যে একটি এবং সবচেয়ে ব্যয়বহুল মসলা হওয়া সত্ত্বেও, এটি বিশ্বের যে কোনো জায়গায় জন্মাতে পারে। ভারতে কেশর চাষ প্রধানত হিমাচল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীরে করা হয়, তবে এখন কৃষকরা এটিকে ইউপি (উত্তরপ্রদেশ) এবং রাজস্থানে চাষ করতে ব্যবহার করছেন। রাজ্যগুলিতেও চাষ করা হয়। এখন এমন পরিস্থিতিতে অনেক কৃষকের প্রশ্ন কিভাবে চাষ করা হয়।

ইরান, ভারত, আফগানিস্তান, ইতালি, ফ্রান্স, নিউজিল্যান্ড, পেনসিলভানিয়া, স্পেন, পর্তুগাল, গ্রীস এবং মরক্কো, তুরস্ক এবং চীনের মতো দেশগুলির কিছু অংশে জাফরান জন্মে। যেহেতু গাছটি বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে রয়েছে, তাই জাফরান চাষের রোপণ কৌশলগুলি জলবায়ু, মাটির ধরন, রোপণের গভীরতা এবং কর্মের ব্যবধানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

জাফরান উদ্ভিদ সম্পর্কে কিছু তথ্য

  • বন্য জাফরানের বৈজ্ঞানিক নাম Crocus cartritianus.
  • বলা হয় যে জাফরানের উৎপত্তি গ্রীসে।
  • জাফরান গাছের উচ্চতা 20 সেন্টিমিটার পর্যন্ত হতে পারে।
  • জাফরান ফুল তিনটি শাখায় বিভক্ত।
  • ফুলের রঙ বেগুনি হয় এবং লাল রঙের কলঙ্ক মশলা হিসাবে ব্যবহৃত হয়।

কিভাবে জাফরান চাষ করবেন?

জলবায়ু _

উপ-ক্রান্তীয় অঞ্চলে জাফরান চাষের জন্য সর্বোত্তম জলবায়ুর প্রয়োজন। এটি সর্বোত্তমভাবে বৃদ্ধি পায় যেখানে এটি প্রতিদিন কমপক্ষে 12 ঘন্টা সরাসরি সূর্যালোক পায়।

মাটি _

অন্য সব ফসল ও মসলার মতো জাফরানের চাষও মাটির ধরনের ওপর নির্ভরশীল। অম্লীয় থেকে নিরপেক্ষ, নুড়ি, দোআঁশ এবং বালুকাময় মাটি এর সঠিক বৃদ্ধির জন্য সর্বোত্তম। জাফরান চাষের জন্য মাটির pH মাত্রা ৬ থেকে ৮ হতে হবে।

ঋতু _

জুন, জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাস জাফরান চাষের জন্য সেরা মাস হিসেবে বিবেচিত হয়।

জল _

জাফরান গাছের জন্য খুব ভেজা মাটির প্রয়োজন হয় না, তাই এটিতে কম জলের প্রয়োজন হয়। প্রতি একরে প্রায় 283 ঘনমিটার জল সরবরাহ করা উচিত।

জাফরান সংগ্রহ

উচ্চ পরিচর্যা ছাড়াও, জাফরান এত ব্যয়বহুল হওয়ার প্রধান কারণ হল এর ফসল কাটা শ্রমসাধ্য এবং সময়সাপেক্ষ। সকালে ফুল তোলা উচিত, কারণ এই ফুল সকালে ফোটে এবং দিন বাড়ার সাথে সাথে শুকিয়ে যায়। সূর্যোদয় থেকে সকাল ১০টার মধ্যে এই ফুল তুলে ফেলতে হবে।

জাফরানের ব্যবহার

  • ভারতে, জাফরান প্রধানত অনেক খাবারে রঙ এবং গন্ধ যোগ করতে ব্যবহৃত হয়।
  • এটি ভারতীয় আয়ুর্বেদে আর্থ্রাইটিস, বন্ধ্যাত্ব, লিভার বৃদ্ধি এবং জ্বর নিরাময়েও ব্যবহৃত হয়।
  • জাফরান বাণিজ্যিকভাবে প্রসাধনী এবং পারফিউমেও ব্যবহৃত হয়।
  • একজন গর্ভবতী মহিলা সঠিকভাবে দুধের সঙ্গে জাফরান মিশিয়ে পান করেন তবে এটি শিশুর স্বাস্থ্য এবং বর্ণের উন্নতি করে।
Published On: 18 February 2022, 04:59 PM English Summary: Saffron cultivation: When and how to cultivate saffron, find out the details

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters