পাট বীজ বপনের জন্য ও ফসল সংগ্রহের জন্য আদর্শ সময় কোনটি? জেনে নিন তথ্য

Sunday, 15 March 2020 01:55 PM

পাট একটি দ্বিবীজপত্রী, তন্তুযুক্ত, নরম কান্ডযুক্ত নলাকার উদ্ভিদ, যার তন্তুগুলি ৬-১০ ফুট লম্বা হয়। তবে কিছু ক্ষেত্রে ১৪-১৫ ফুট লম্বাও হয়ে থাকে। পাট গাছ থেকে তাত্ক্ষণিকভাবে সরানো ফিলামেন্টটি দৃঢ়, চকচকে, স্বাস্থ্যকর, নরম এবং সাদা হয়। তবে এই ফাইবারটি খোলা রেখে রাখলে এর বৈশিষ্ট্য হ্রাস পায়।

পাটের ফলন বিভিন্ন জাতের ফসল, জমির উর্বরতা, সংগ্রহের সময় ইত্যাদির উপর নির্ভর করে। ক্যাপসুলারিস জাতের পাট একর প্রতি ১০-১৫ মণ (১মন = ১৬ কেজি) ফলন দেয় এবং ওলিটোরিয়াস প্রজাতির পাটের ফলন একর প্রতি ১৫-২০ মণ থাকে। উন্নত মানের বীজে চাষ করলে এবং সঠিকভাবে যত্ন করলে প্রতি একর ৩০ মণ পর্যন্ত ফলন হতে পারে।

পাট ফাইবার থেকে বস্তা, প্যাকিং ব্যাগ, কার্পেট, গালিচা, পর্দা, ঘরের সাজসজ্জার দ্রব্য, আস্তরণ এবং দড়িও তৈরি করা হয়। পাটের বৃন্ত পোড়ানো হয়, এর অবশিষ্টাংশ থেকে গানপাউডার তৈরি করা যায়। এটি একটি সর্বোত্তম উত্স হিসাবে বিবেচিত। শুধু এটিই নয়, এর বৃন্ত থেকে প্রাপ্ত দ্রব্য  কাগজ তৈরিতে ব্যবহৃত হয়।

পাট বপনের সময়

ফেব্রুয়ারিতে ঢালু জমিতে এবং মার্চ থেকে জুলাই পর্যন্ত উঁচু জমিতে পাট বপন করা হয়। বীজ ছড়িয়ে জমিতে বপন করা হয়। সম্প্রতি ড্রিলের মাধ্যমেও বীজ বপন করা হয়। একর প্রতি ৬-১০ পাউন্ড বীজ রোপণ করা হয়।

উদ্ভিদটি তিন থেকে নয় ইঞ্চি পর্যন্ত বেড়ে গেলে প্রথম নিড়ানো হয়। এরপর ২-৩ বার আগাছা নিড়ানো হয়। জুন থেকে অক্টোবর পর্যন্ত ফসল সংগ্রহ করা হয়।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: What is the ideal time for sowing and harvesting jute seeds? Find out the information

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.