Rooftop Gardening – ছাদ বাগানে কি কি গাছ করতে পারেন আপনি? জেনে নিন ছাদ বাগানের জন্য উপযোগী ফসল সম্পর্কে

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Rooftop Gardening (Image Credit - Google)
Rooftop Gardening (Image Credit - Google)

ছাদ বাগানের (Terrace Farming) শখ তো অনেকেরই রয়েছে। এবার প্রশ্ন হচ্ছে, আপনি কী ফলাতে চান? খুব নরম প্রকৃতির গাছ না লাগানোই ভাল। কারণ, ছাদের প্রখর রোদ নরম প্রকৃতির গাছ গুলো অনেক সময়ই সহ্য করতে পারে না। সে ক্ষেত্রে বড় গাছের বনসাই, কলমের ফল কিংবা ফুলের গাছ লাগানোই ভাল।

নানা ধরনের ফলের গাছ ছাদে লাগানো যায়, এমনকি, কলা গাছ, আম গাছ, নারকেল গাছও ছাদের টবে লাগাতে পারেন। সুতরাং ছাদে ঠিকঠাক গাছ লাগানোর জায়গাটা প্রস্তুত করতে পারলেই পছন্দ মতো সব ধরনের গাছই লাগিয়ে দিতে পারেন ছাদে।

যাঁরা ফুলের ভক্ত, তাঁদের জানানো যাক, সামান্য পরিশ্রমেই জবা, গাঁদা, গোলাপ, রঙ্গন, বোগেনভিলিয়া ফোটে। বীজ কিনুন স্থানীয় নার্সারি থেকে। গরমকালে সাধারণত দিনে দু’বার জল দিতে হয়। শীতের দিনে দু’দিনে একবার দিলেও চলে।

ধনেপাতা, পুদিনাপাতা, কারিপাতা, পালংশাক, পুঁইশাকও বাড়িতে সহজেই ফলানো সম্ভব। বাজার থেকে গোড়াসমেত পুদিনা কিনে এনে মাটিতে লাগালেই গাছ হয়।

গোটা ধনে আগের রাতে সামান্য উষ্ণ জলে ভিজিয়ে রেখে পরদিন পুঁতলেই তাজা ধনেপাতা ফলবে। খুব ভালো লঙ্কা আর লেবুও ধরে সামান্য পরিচর্যাতেই। করতে পারেন লাউ, ঢ্যাঁড়শ, উচ্ছে, পেঁয়াজও। বিশেষ করে বাড়িতে ফ্যান্সি রান্নাবান্না করার অভ্যেস যাঁদের আছে, তাঁরা গাছপেঁয়াজ বা লেমনগ্রাস করে রাখলে হাতের কাছেই তাজা কাঁচামাল পেয়ে যাবেন।

ফলের গাছ (Fruits) : 

আম, পেয়ারা, বারোমাসী লেবু (কাগজি, সিডলেস, এলাচি), মাল্টা, কমলা, থাই বাতাবি, কুল (টক ও মিষ্টি), ডালিম, শরিফা, সফেদা, আমলকী, বারোমাসী আমড়া, জামরুল, অরবরই, বিলিম্বি, করমচা, ড্রাগন ফ্রুট অন্যতম।

শাকসবজি জাতীয় (Vegetables) :

লালশাক, পালংশাক, মুলাশাক, ডাটাশাক, কলমীশাক, পুইঁশাক, লেটুস, বেগুন, টমেটো, ঢেঁড়স, চুকুর, ক্যাপসিকাম, শিম, বরবটি, শসা, করলা, পটোল, লাউ, ধুন্দল, বারোমাসি সজিনা, ব্রোকলি, মুলা ইত্যাদি।

লা জাতীয় (Spices) :

মরিচ, ধনেপাতা, বিলাতি ধনিয়া, পুদিনা, পেঁয়াজ, রসুন, আদা, গোলমরিচ  ইত্যাদি।

ঔষধিগুণ বিশিষ্ট (Medicinal Plants) : 

অ্যালোভেরা, তুলসী, থানকুনি, চিরতা, স্টিভিয়া, গাইনোরা ইত্যাদি।

ফুল জাতীয় : 

গোলাপ, বেলী, টগর, জুঁই, গন্ধরাজ, জবা, টিকোমা, জারবেরা, বাগান বিলাস ও বিভিন্ন মৌসুমি ফুল।

আরও পড়ুন - Monsoon Crop Farming - বর্ষায় অতিরিক্ত আয়ের লক্ষ্যে নেপিয়ার ঘাস চাষ, জেনে নিন চাষের পদ্ধতি

ছাদের উপরে ছোট পিলার করে মেঝে ঢালাই করে, চার পাশে ফুট দেড়-দুইয়ের মতো পাঁচিল দিয়ে তার মধ্যে সার মেশানো মাটি ফেলতে হবে। এই মাটির মধ্যে কোরিয়ান ঘাস বিছিয়ে দিন কার্পেটের মতো করে।

নিয়মিত জল দিলে আর যত্নে করলে খুব সুন্দর হয়ে উঠবে এই ছাদের উদ্যান। চার পাশে নানা বড় বড় টবে গাছ থাকলে তার মাঝে ছোট ছোট গার্ডেন চেয়ার রাখতে পারেন, আবার ঘাসের কার্পেটের উপরেও আরাম করে বসতে পারেন। ছাদের পাঁচিল ঘেঁষে আলোর ব্যবস্থা রাখুন। গরমের দিনের সন্ধে বা রাতে, অথবা শীতের দুপুর কিংবা বিকেলবেলা অসাধারণ অনুভূতিতে আপনার সময় কেটে যাবে এই ছোট্ট ‘রুফ টপ গার্ডেনে’। 

নিবন্ধ - ডঃ ব্রতী আচার্য্য, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, কৃষি বিভাগ

স্বামী বিবেকানন্দ ইউনিভার্সিটি

(ব্যারাকপুর, উত্তর-২৪-পরগনা)

আরও পড়ুন - Profitable Grape Farming – আঙ্গুর চাষ করে কীভাবে অতিরিক্ত অর্থ উপার্জন করবেন, জেনে নিন চাষের সহজ পদ্ধতি

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters