যে উদ্ভিদগুলি রোপণের মাধ্যমে আপনি প্রভূত মূল্য উপার্জন করতে পারবেন

Friday, 28 February 2020 07:46 PM

আজকাল দেশে এমন অনেক গাছ রয়েছে যেগুলির কাঠের চাহিদা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই উদ্ভিদগুলির কাঠের মূল্য কয়েক হাজার টাকা। কিন্তু অনেক মানুষই জানেন না যে, কোন গাছের চাষ করলে তারা অল্প সময়ে হাজার হাজার টাকা উপার্জন করতে পারবেন। সুতরাং, এই নিবন্ধে, এমন কয়েকটি গাছ সম্পর্কে উল্লেখ করা হল, যে উদ্ভিদগুলি রোপণের মাধ্যমে আপনি প্রভূত মূল্য উপার্জন করতে পারবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক এই গাছগুলির সম্পূর্ণ বিবরণ সম্পর্কে -

ইউক্যালিপটাস - ইউক্যালিপটাস গাছ বেশ লম্বা হয়। এর ৬০০ টিরও বেশি প্রজাতি রয়েছে। ভারত ছাড়াও উত্তর ও দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ ইউরোপেও এর চাষ হয়। এই গাছটি সাধারণ মাটি এবং জলবায়ুতে চাষ হয় এবং গড় তাপমাত্রা ৩০ থেকে ৩৫ ডিগ্রি পর্যন্ত হলে ভাল হয়। দৈর্ঘ্যের কারণে এটি মাটির অধিক গভীরতায় রোপণ করা হয়। আপনি সহজেই নীলগিরির (ইউক্যালিপটাস) ১ একরে প্রায় ৫০০ চারা রোপণ করতে পারেন। এর চাষের জন্য মাটি প্রস্তুত করতে মোট ব্যয় হয় ৫৫ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত। বাজারে এর একটি গাছের দাম প্রায় ২০ থেকে ৩০ হাজার টাকা, এর থেকে আগামী ১০ বছরে ১.৫ কোটি টাকা পর্যন্ত আয় করতে পারেন।

সেগুনের চাষাবাদ - আমাদের দেশে সেগুন গাছ অত্যধিক পরিমাণে চ্ছেদন হয়, যার কারণে বনে এই গাছের সংখ্যা এখন খুব কম। এই গাছের কাঠের মান অত্যন্ত ভাল হওয়ায়, বাজারে এর চাহিদা ক্রমবর্ধমান। কারণ এর কাঠ দ্রুত ক্ষয় হয় না বা এতে ঘুণ ধরে না। শুধু তাই নয়, এই কাঠ জলের কারণে নষ্ট হয়ে যায় না। যার কারণে এর কাঠ আসবাবপত্র, প্লাইউড ইত্যাদি নির্মাণের জন্য বেশি ব্যবহৃত হয়। সেগুন চাষ করতে, আপনি সহজেই ১ একর জমিতে প্রায় ৪০০ টি গাছ রোপণ করতে পারেন। এর চাষের জন্য এবং মাটি প্রস্তুতের জন্য মোট ব্যয় ৪০ থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত। বাজারে একটি গাছের দাম প্রায় ২০ থেকে ৪০ হাজার টাকা, যদি ৪০০ গাছ থাকে, তবে আপনি সহজেই ১ কোটি ২০ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: You -can- earn -more-By -planting -some-plants

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.