মধ্যপ্রদেশে ১ লাখ গরুর জন্য ১০০০ গোশালা বানানো হবে

Wednesday, 30 January 2019 01:30 PM

“মধ্যপ্রদেশ সরকার গরুদের রক্ষা করার জন্য ১০০০ গোশালা বানাবে যেখানে রাজ্যের ১ লাখ গরুকে আশ্রয় দেওয়া হবে। এই 1000 টি গোশালা মে মাসের মধ্যে সম্পন্ন হবে, কারণ গরু সংরক্ষণের প্রথম পর্যায় শুরু করার জন্য ৬ মাসের সময় নির্ধারণ করা হয়েছে,” বলেছেন ভূপেন্দ্র গুপ্ত, বিশেষ কর্তব্য কর্মকর্তা (ওএসডি)। তিনি বলেন, এর জন্য প্রায় ৪৫০ কোটি টাকা খরচা হবে এবং এটি এই ধরনের প্রথম প্রকল্প। রাজ্যে কোনো সরকারি চালিত গোশালা ছিল না। এটাই এই রাজ্যে এই ধরনের প্রকল্পের মধ্যে প্রথম।

প্রথম পর্যায়ে ১০০০ গোশালা স্থাপনের কাজ শুরু করা হয়েছে। গুপ্ত আরো বলেন যে রাজ্যে প্রায় ৬ লাখ গরুর সুরক্ষার প্রয়োজন আছে, তাই সরকার বেসরকারি গোশালা আরো বৃদ্ধি করার লক্ষ্য নিয়েছে। প্রথম পর্যায়ে ৬১৪ টি বেসরকারি গোশালাতে আশ্রয়ের ক্ষমতা আরো ৬০,০০০ বৃদ্ধি করা হবে, তাই প্রথম পর্যায়ে আমরা ১,৬০,০০০ গরুকে আশ্রয় দিতে পারব" বলেছেন তিনি। গুপ্ত আরো বলেন যে বর্তমানে প্রতি গরু প্রতি খরচ ৪.৫০ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা করার  প্রস্তাব দেওয়া হয়েছে।

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: 1000 cow-farm for one lakh cow in madhypradesh

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.