কৃষক, প্রোডিউসার ও কর্মচারীদের জন্য ১৩.৮৮ কোটি টাকার অনুদান বিতরণ টি বোর্ড-এর (13.88 crore Subsidy For Farmers)

KJ Staff
KJ Staff
Tea garden (Image source - Google)
Tea garden (Image source - Google)

বোর্ডের নির্বাহী পরিচালক এম বালাজি জানিয়েছেন, এপ্রিল থেকে আগস্টের প্রথম দফায় ৪৫৩ জন সদস্যকে মোট ৬.৩২ কোটি টাকা বিতরণ করা হয়েছে। এরপর দ্বিতীয় দফায় ৬৫৯ জন সদস্যকে ৭.৫6 কোটি টাকা বিতরণ করা হয়েছে।

দ্বিতীয় দফায়, দক্ষিণ ভারতে ৩৯৯ জন ক্ষুদ্র উত্পাদকরা প্ল্যান্টেশন প্রোডাকশন স্কিম-এর আওতায় ১.৪৬ কোটি টাকা অনুদান পেয়েছিলেন। ঐতিহ্যবাহী চা উত্পাদন করার জন্য অনুদান বাবদ ৪৬ জন নির্মাতারা পেয়েছেন ৫.৭৩ কোটি টাকা ভর্তুকি; এইচআরডি স্কিমের আওতায় ২৬ জন সুবিধাভোগী পেয়েছেন পাঁচ লাখ টাকা ভর্তুকি। তফসিলি জাতি উপ-পরিকল্পনা প্রকল্পের আওতায় থাকা ১৮১ জন সুবিধাভোগী পেয়েছেন ৩১.৭৬ লক্ষ টাকা ভর্তুকি; এবং তফসিল উপজাতি উপ-পরিকল্পনার অধীনে সাতজন প্রাপক পেয়েছেন ১.২০ লাখ টাকা।

বালাজি দাবি করেছেন যে, ভর্তুকির পরিমাণ গ্রহীতার নিজ নিজ ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে এবং এটি নিশ্চিত করে তাদের কাছে এসএমএসও পাঠানো হয়েছে।

তিনি বলেন, টি বোর্ড চা উত্পাদন ও বৃদ্ধির জন্য বিভিন্ন অনুদানের পাশাপাশি চা সরবরাহের দক্ষতা ও গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে কাজ করে চলেছে। তিনি আরও বলেন যে, অর্থোডক্স চা চাষের ক্ষেত্রে উন্নত গুণমানের উৎপাদনের জন্য উৎপাদকদের পারিশ্রমিক মূল্য নিশ্চিত করে সমর্থন করা হয়েছে।

চায়ের সার্বিক উত্পাদন বাড়ানোর জন্য, পারস্পরিক সংযোগ স্থাপন সুনিশ্চিত করার জন্য ক্ষুদ্র চা উত্পাদকদের স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের আর্থিক সহায়তা সরবরাহ করা হয়।

বৃক্ষরোপণ কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেছিলেন, এ জাতীয় বৃক্ষরোপণ কর্মীর সন্তানদের শিক্ষামূলক উপবৃত্তি এবং নেহেরু পুরষ্কার সরবরাহ করা হয়। বৃক্ষরোপণে কাজ করা দরিদ্র লোকদের আর্থিক সহায়তাও দেওয়া হয়।

আরও পড়ুন - ভারতের কার্পাসবয়ন শিল্প আজ সংকটাপন্ন (Cotton industry)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters