(Agriculture Startups) ২০২১ আর্থিক বছরে ২৩৪ টি স্টার্টআপের জন্য সরকারের বিনিয়োগ ২৫ কোটি টাকা

KJ Staff
KJ Staff
Area of land
Area of land

২০২১ সালের আর্থিক বছরে কৃষি স্টার্টআপদের জন্য সুখবর দিল সরকার। কৃষিতে ৩৪৬টি স্টার্টআপ ইতিমধ্যেই রয়েছে। যেখানে সরকারি খাতে ব্যয় হচ্ছে ৩৬.৭১ কোটি টাকা। এছাড়াও ২৩৪টি কৃষি স্টার্টআপে ২০২১ আর্থিক বছরে সরকার ঢালতে চলেছে প্রায় ২৫ কোটি টাকা এবং এই টাকা দেওয়া হচ্ছে ইনস্টলমেন্টে।

বর্তমান আর্থিক বছরে কেন্দ্রীয় স্কিম অনুযায়ী ২৩৪ টি কৃষি স্টার্টআপে ২৫ কোটি টাকার সাহায্য ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা (আরকেভিওয়াই) অধীনে সরকার কৃষি ক্ষেত্রে নিত্যনতুন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। এগ্রিপ্রেনিওরশিপ এবং ইনকিউবেশন ইকোসিস্টেমে অর্থ বিনিয়োগে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন।

সরকারের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ১১২টি স্টার্টআপে ইতিমধ্যেই ১১.৮৫ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। কৃষিক্ষেত্রে এবং তার সহয়োগী ক্ষেত্র সমেত আরও ২৩৪টি স্টার্টআপে ২৫ কোটি টাকা দেওয়া হবে। ইতিমধ্যেই কৃষি এবং তার আনুষঙ্গিক ক্ষেত্রে ৩৪৬টি স্টার্টআপে ৩৬.৭১ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

প্রশিক্ষণের সুযোগ -

এই স্টার্টআপগুলি দু’মাস ধরে ভারত জুড়ে ২৯টি অ্যাগ্রি-বিজনেস ইনকিউবেশন সেন্টারের সঙ্গে যুক্ত। যেখানে যুবাদের চাকরিরও সুয়োগ রয়েছে বিভিন্ন ক্ষেত্রে। অর্থাৎ তারা প্রত্যক্ষ বা পরেক্ষভাবে কৃষকদের আয় বাড়ানোর চেষ্টা করছে এবং বিভিন্ন সুযোগ এনে দিচ্ছে।

নতুন নতুন উদ্ভাবন -

মন্ত্রকের তরফে জানানো হয়েছে কিছু স্টার্টআপ ফার্মের উন্নতকল্পে বেশ কিছু নয়া উদ্ভাবন নিয়ে এসেছে। যেমন, অ্যাক্টিভিক্স অ্যানিমাল হেল্থ টেকনোলজিস পশু চিকিৎসকদের নিয়ে এমন একটা নেটওয়ার্কের তৈরি করেছে যা গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারে। টেলি-কনসালটেশন মারফত বা বাড়ি বাড়ি গিয়ে সাহায্যের প্রতিশ্রুতি দিতে পারে। আরেকটি স্টার্টআপ এসএনএল ইনোভেশনস ইন্নোফার্মস সরাসরি সবজি এবং ফলের শাঁস প্রস্তুত করে। ফার্মের মধ্যেই তারা মোনোব্লক ফ্রুট প্রসেসিং প্ল্যাটফর্ম ব্যবহার করছে, যাতে সবজি বা ফল থেকে শাঁস বের করে তা সরাসরি গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া যায়। আবার ইএফ পলিমার নামে একটি স্টার্টআপ একটি ইকো ফ্রেন্ডলি ওয়াটার রিটেনশন পলিমার তৈরি করেছেন, যাতে কৃষকদের জলকষ্ট দূর করা সম্ভব। এমন একটি পলিমার তারা তৈরি করেছে, যাতে মাটি জল শুষে নেওয়ার পর অনেকক্ষণ থাকে এবং শস্যের প্রয়োজনে কাজে লাগানো যায়।

P.M.Modi
P.M.Modi

মহিলাদের উদ্যোগ - 

সরকারের তরফে জানানো হয়েছে, কিছু স্টার্টআপ মহিলা দ্বার পরিচালিত। সেই স্টার্টআপগুলির আর্থিক সাহায্যও করছেন মহিলারা। এই স্টার্টআপটি বিভিন্ন বর্জ্য জৈববস্তু সংগ্রহ করে কৃষকদের জমিতে পোঁছে দেওয়ার ব্যবস্থা করে।

এই অ্যাগ্রি স্টার্টআপগুলি অ্যাগ্রো প্রসেসিং, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ডিজিটাল অ্যাগ্রিকালচার, ফার্ম মেকলানিজম, ওয়েস্ট টু ওয়েল্থ, ডেয়ারি এবং ফিশারি সর্বত্রই গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করেছে।

ত্রয়ী মুখার্জী

Image source - Google

Related Article - সেরা ৫ কৃষি ব্যবসা (Agriculture Business Ideas), রয়েছে প্রচুর লাভের সুযোগ

(Natural farming) মুনাফা বেশি, হিমাচল প্রদেশে আপেল চাষীদের নজরে এখন ন্যাচারাল ফার্মিং

(India’s first Kisan Rail starts from Friday) শুক্রবার থেকে চালু ভারতের প্রথম কিষাণ রেল

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters