অ্যাকাউন্ট অডিটের প্রয়োজন না থাকলে কর জমা দেওয়ার শেষ দিন ৩১ জুলাই

Saturday, 06 April 2019 11:46 AM

২০১৯-২০ আর্থিক বছরে ব্যক্তিগত ও সংস্থার জন্য আয়কর জমার ফর্মের বিজ্ঞপ্তি প্রকাশ করল আয়কর বিভাগ। বেতনভুক কর্মীদের জন্য আইটিআর-১ বা সহজ ফর্মে কোনও বদল আনা না হলেও, আইটিআর ২, ৩, ৫, ৬ ও ৭ ফর্মের বেশকিছু ধারায় বদল আনা হয়েছে। যাঁদের অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন নেই তাঁদের কর জমা দেওয়ার শেষ দিন ৩১ জুলাই।
 ২০১৭-১৮ আর্থিক বছরে নতুন ১ কোটি ৭ হাজার করদাতা কর জমা দিয়েছেন বলে জানিয়েছে আয়কর বিভাগ।

 ২০১৭-১৮ আর্থিক বছরে নতুন ১ কোটি ৭ হাজার করদাতা কর জমা দিয়েছেন বলে জানিয়েছে আয়কর বিভাগ। পাশাপাশি, কর ফাঁকিরও পরিমাণ কমেছে। যাকে নোটবাতিলের ইতিবাচক দিক হিসেবে দাবি করেছে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ২০১৬-১৭ আর্থিক বছরে যেখানে ৫ কোটি ৪৮ লক্ষ ব্যক্তি আয়কর জমা করেছিলেন, সেখানে ২০১৭-১৮ অর্থবর্ষে তা বেড়ে হয়েছে ৬ কোটি ৮৭ লক্ষ। অর্থাৎ, কর জমার পরিমাণ বেড়েছে ২৫ শতাংশ।
একইসঙ্গে, ২০১৬-১৭ আর্থিক বছরে যেখানে করফাঁকির পরিমাণ ছিল ২৮ লক্ষ ৩৪ হাজার, সেখানে ২০১৭-১৮ সালে তা কমে হয়েছে ২৫ লক্ষ ২২ হাজার। ওই আর্থিক বছরে মোট কর সংগ্রহ হয়েছে ১০.০৩ লক্ষ কোটি টাকা। যা ২০১৬-১৭ সালের থেকে ১৮ শতাংশ বেশি। এই বৃদ্ধি গত সাত আর্থিক বছরে সবথেকে বেশি বলে জানিয়েছে সিবিডিটি। কর সংগ্রহে এই বৃদ্ধির একটা বড় অংশ নোট বাতিলের ফলে সম্ভব হয়েছে বলেও জানিয়েছে তারা।

তথ্য সূত্র: বর্তমান পত্রিকা

রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: 31st-July-last-date-for-tax-submission

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.