অসময়ে বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ ৫.৫০ লক্ষ একর ফসল,৬০০ কোটি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

হরিয়ানায় অক্টোবর-নভেম্বরে অসময়ের বৃষ্টিতে প্রায় ৫.৫০ লক্ষ একর ফসলের ক্ষতি হয়েছে । রাজ্যের সমস্ত বিভাগীয় কমিশনারদের পাঠানো বিশেষ  রিপোর্টে এটি সামনে এসেছে। বিভাগীয় কর্মকর্তারা বলছেন, ক্ষতির পরিমাণ প্রায় ৬০০ কোটি টাকা। বর্তমানে, আর্থিক কমিশনারের কার্যালয় দ্বারা স্ল্যাব ভিত্তিক ক্ষতি মূল্যায়ন করা হচ্ছে। 

অক্টোবর ও নভেম্বরে বেশ কয়েকদিন ধরে রাজ্যে অমৌসুমি বৃষ্টি হয়েছিল। এতে ধান, তুলা, ডাল, বাজরাসহ সবজি ফসলের ক্ষতি হয়েছে। অতিরিক্ত বৃষ্টির পরিপ্রেক্ষিতে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল আধিকারিকদের বিশেষ  নির্দেশ দিয়েছেন।

রাজ্যের সমস্ত বিভাগীয় কমিশনাররা তাদের নিজ নিজ জেলার রিপোর্ট তৈরি করে আর্থিক কমিশনারের অফিসে পাঠিয়েছেন। হিসাব বিভাগে ২.৫০ লক্ষ একর এবং বাকি পাঁচটি বিভাগে সমান সংখ্যক একর ফসল নষ্ট হওয়ার খবর পাওয়া গেছে। প্রায় 600 কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে বলে অনুমান করা হচ্ছে । 

আরও পড়ুনঃ শীতের মরশুমে হাঁস-মুরগি, মাছের যত্ন নেবেন কিভাবে? কি বলছে কৃষি বিশেষজ্ঞ? দেখে নিন

আরও পড়ুনঃ কৃষকদের জন্য তৈরি হতে চলেছে কৃষক স্কুল, বড় ঘোষণা রাজ্য সরকারের

ভিওয়ানি জেলায় সর্বাধিক তুলার ফসল ৯৭ হাজার একরে, প্রায় ৯৮ হাজার একরে মুগ, পাঁচ হাজার একরে ধান, ৪১১ একরে বাজরা এবং পাঁচ একর জমিতে আখ ধ্বংস হয়েছে। ঝাজ্জারে ২৪৪১৯ একর, রোহতকে ১০ হাজার, সোনিপথে প্রায় ১২ হাজার একর জমি বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। একইভাবে কর্নাল জেলার দুটি গ্রামে ৫০ একর ফসলের ক্ষতি হয়েছে।ফরিদাবাদ ও পালওয়াল জেলায় অন্তত ৫৬০ একর ফসলের ক্ষতি হয়েছে। 

এটি লক্ষণীয় যে দুই মাস আগে, হরিয়ানা সরকার প্রতি একর ফসলের ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে ১৫ হাজার করেছে। এ জন্য তিনটি স্ল্যাব তৈরি করা হয়েছে। এর মধ্যে ২৪ থেকে ৪৯ শতাংশ, ৫০ থেকে ৭৪ শতাংশ এবং ৭৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত ক্ষতিপূরণ পাওয়া হবে । 

Published On: 10 January 2022, 03:17 PM English Summary: 5.50 lakh acres of crops damaged due to untimely rains, 600 crore compensation announced

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters