74th Army Day: বদলে গেল ভারতীয় সেনার ইউনিফর্ম, রয়েছে অনেক বিশেষত্ব

 রুপালী দাস
রুপালী দাস
74th Army Day: বদলে গেল ভারতীয় সেনার ইউনিফর্ম, রয়েছে অনেক বিশেষত্ব

সেনা দিবসের (Army Day) দিন নতুন প্রদর্শন ভারতীয় সেনাদের (Indian Army) । এই দিন প্রকাশিত হল তাঁদের নতুন কমব্যাট ইউনিফর্ম বা অপারেশন চলাকালীন পরিধান করা ইউনিফর্ম। ১৫ই জানুয়ারি ছিল সেনা দিবস। এদিন প্যারাসুট রেজিমেন্টের কমান্ডোদের একটি নতুন  প্যাটার্নের ইউনিফর্মে দেখা যায় মাঠে। এক দশক পর পরিবর্তিত হল ভারতীয় সেনার ইউনিফর্মটি। শেষ ২০০০ সালে পরিবর্তিত হয়েছিল ভারতীয় সেনার পোশাক।

নতুন পোশাকে রয়েছে বিশেষ কিছু পরিবর্তন। এই পোশাকে কাপড়ের ধরনেও এসেছে আমূল পরিবর্তন। নতুন পোশাকে ৭০ শতাংশ তুলা এবং মাত্র ৩০ শতাংশ পলিয়েস্টার ব্যবহার করা হয়েছে। ফলে এই পোশাক টিকবে অনেকদিন এবং শুকিয়ে যাবে তাড়াতাড়ি। গত এক বছর ধরে এই ইউনিফর্ম তৈরির কাজ চলছিল।ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজির ৮ জন ছাত্র এবং অধ্যাপকের একটি দল এই ইউনিফর্ম তৈরি করেছেন।

ভারতীয় সেনাবাহিনীর নতুন কমব্যাট ইউনিফর্ম

  • নতুন  ইউনিফর্মটিতে শার্ট প্যান্টের ওপরে থাকবে। এতে সেনাদের অনেক সুবিধা হবে।
  • আরেকটি পরিবর্তন হল গোল গলা টি-শার্ট শার্টের নিচে পরা হচ্ছে।
  • নতুন ইউনিফর্মে মার্কিন সেনাবাহিনীর মতো ডিজিটাল প্যাটার্ন রয়েছে। 
  • ভারতীয় সেনাবাহিনীর স্পেসিফিকেশন শেয়ার করার পর ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি (NIFT) এর সহযোগিতায় নতুন কমব্যাট ইউনিফর্ম ডিজাইন করা হয়েছে।
  • পোশাকের রঙ  কিছুটা জলপাই সবুজ এবং মাটি রঙের।  এই রঙের জন্য সেনাদের লুকিয়ে থাকা অনেক সহজ হবে। পাশাপাশি পোশাক যে কাপড় দিয়ে তৈরি করা হয়েছে সেটি ভারতীয় আবহাওয়ার জন্য বিশেষ উপযোগী।
  • ভারতীয় সেনা সৈন্যদের একটি দলকে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নতুন ক্যামোফ্লেজ ইউনিফর্মে মার্চ করতেও দেখা যাবে।
Published On: 17 January 2022, 11:54 AM English Summary: 74th Army Day: Indian Army uniforms changed, there are many specialties

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters