নবাবি আমের আসরে আমজনতা

KJ Staff
KJ Staff

বাংলার রসরাজ আমের বর্ণ, গন্ধ, স্বাদের খবর আজ বিশ্ববন্দিত। আর এই রসরাজ বন্দনার ষোলো কলা পূর্ণ করতে কল্যাণীর বিধান চন্দ্র কৃষিবিশ্ববিদ্যালয়ের পৃষ্টপোষকতায় বিশ্ববিদ্যালয়ের মোহনপুর ক্যাম্পাসে জুনের শুরুতে শুরু হতে চলেছে দুদিন ব্যাপী ‘নবাবি আমের উৎসব’, যেখানে আমআদমি পেতে পারে নবাবি আমলের আমের স্বাদ। এখানে যে কেউ পেতে পারে হিমসাগর, আম্রপালিরসাথে সাথে নবাবপসন্দ ও রানীপসন্দ আমের স্বাদ ও গন্ধ। বেগমফুলি, ও রানীপসন্দ আম অত্যন্ত মিষ্টি ও সুস্বাদু। কোহিতুর আম খুবই নরম জাতের যাকে তুলোর মধ্যে মুড়িয়ে রাখতে হয়। এছাড়া প্রদর্শনীতে মানুষের মনোরঞ্জনে জন্য নবাবি দরবারে উপস্থিত থাকবে সারেঙ্গী, বিমলি, শুরিখাস, নজরপসন্দ, দুধকুমার ইত্যাদি পুরনো হারিয়ে যাওয়া প্রজাতির আমেরা, সবের শেষে থাকবে আশ্বিনা আমের চাটনি, এ যেন টাইমমেশিনে চড়ে বাংলার আমজনতার দরবারে বসতে চলেছে, মুঘল ও সুলতানি যুগের নবাবিয়ানা। ভিন জাতের আমের প্রতিযোগীতা চলবে মুর্শিদাবাদ, মালদহ, বীরভূম, নদীয়া, বাঁকুড়ার আমচাষীদের মধ্যে। কৃষি বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচারাল ফ্যাকাল্টির ডিন অপূর্ব বন্দ্যোপাধ্যায় এর মতে, এমন নবাবিয়ানার আসর বহু বছর পশ্চিমবঙ্গে বসে নি, তাই এবছর বাংলার মানুষ কেমন হারিয়ে যাওয়া নবাবি স্বাদকে কিভাবে আস্বাদন করে, এখন সেটাই দেখার।

- প্রদীপ পাল

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters