১৫ ই এপ্রিল থেকে রবি শস্যের ক্রয় শুরু হবে বলে ঘোষণা করলেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর

Monday, 13 April 2020 01:51 AM

করোনা ভাইরাসের কারণে মানবজীবন বিপর্যস্ত। এই ভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউন করা হয়েছে সমগ্র দেশে। এই লকডাউন সকলে সমর্থন করলেও বিভিন্নভাবে ক্ষতির সম্মুখীন অনেকেই। বিশেষ করে লকডাউনের কারণে কৃষকদের চাষে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। কৃষকদের এই সমস্যা কাটিয়ে উঠতে কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারগুলির সাথে সমন্বয় সাধনে নিয়োজিত রয়েছে। এবছর রবি ফসল প্রাকৃতিক দুর্যোগের কারণে ধ্বংস হয়ে গেছে এবং অবশিষ্ট ফসল প্রস্তুত অবস্থায় ক্ষেতেই রয়েছে। কৃষকদের বক্তব্য অনুযায়ী, অবশিষ্ট ফসল বিক্রি করার ক্ষেত্রে লকডাউন প্রতিবন্ধক হয়ে উঠছে। কারণ, লকডাউনের কারণে সরকার থেকে রবি ফসলের ক্রয় স্থগিত রয়েছে।

গতকাল ১১ ই এপ্রিল কেন্দ্রীয় কৃষিমন্ত্রী তোমর বলেছেন যে, গমের মতো রবি মরসুমের পণ্য কেনার ক্ষেত্রে আর কোনও বিলম্ব হবে না। বিজেপির সুশাসন বিভাগের পরিচালিত একটি ভিডিও কনফারেন্সে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এই কথা ঘোষণা করেছেন। কৃষকরা ইতিমধ্যে গম, ডাল এবং তৈলবীজ ফসলের ৮০ শতাংশেরও বেশি ফসল সংগ্রহ করেছেন।

দেশব্যাপী লকডাউনে জারি করা নিষেধাজ্ঞার কারণে ফসল, বিশেষত ফুল এবং ফলের মতো স্বল্প-কালীন স্থায়ী পণ্যগুলির ক্ষতির স্বীকারও সরকার করেছেন। স্বল্পস্থায়ী এই পণ্যগুলির ক্ষতির প্রতিক্রিয়ায় তিনি কৃষকদের উদ্দেশ্যে বলেছেন যে, ‘শিগগিরই ট্রেনের মাধ্যমে প্রয়োজনীয় পণ্যাদি আনা শুরু করবে এবং গুরুত্বপূর্ণ শহরগুলিতে এর বিক্রয় কৃষকদের সহায়তা করবে। তিনি আরও জানিয়েছেন যে, কৃষকদের এভাবে সহায়তা করতে আমরা বাজারে হস্তক্ষেপের পরিকল্পনাও করেছি’।

কৃষিমন্ত্রী বলেন যে, ‘লকডাউনের প্রথম দিন থেকেই আমাদের অগ্রাধিকার ছিল কৃষিকাজ যাতে বন্ধ না হয়, তা লক্ষ্য রাখা। কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের সাথে সমন্বয় করে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করছে। ১৫ ই এপ্রিল থেকে গম সংগ্রহ শুরু হবে এবং কেন্দ্র রাজ্যগুলির সাথে কৃষকদের ফলন সংগ্রহের জন্য নিবিড়ভাবে কাজ করছে’।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Agriculture minister Tomar said procurement of rabi crops will start from 15 th April on MSP

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.