“বর্তমানে কৃষিক্ষেত্রে অগ্রগতিতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স জরুরী” – রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

Wednesday, 05 December 2018 04:36 PM
Microsoft ডেভেলপ্‌ করছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কৃষিতে ব্যবহারের জন্য

Microsoft ডেভেলপ্‌ করছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কৃষিতে ব্যবহারের জন্য

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ, সি. আই. আই. অ্যাগ্রোটেক ইন্ডিয়া ২০১৮, দন্ডীগড়ে বক্তব্য রাখার সময় বলেছেন কৃষি কাজ ও প্রযুক্তির মধ্যে সুগঠিত মেলবন্ধন আজকের দিনে জরুরী। বর্তমানে কৃষিক্ষেত্র ও পরিসেবা বিভাগে (Service Sector)  একটা গভীর সম্পর্ক গড়ে উঠেছে। জৈব প্রযুক্তি, ন্যানো প্রযুক্তি, তথ্য বিজ্ঞান, রিমোট সেন্সিং ইমেজিং, স্বয়ংচালিত যানবাহন ও সর্বোপরি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) ইত্যাদির পরিষেবা কৃষিকে আরো উন্নততর, দীর্ঘমেয়াদী ও সমৃদ্ধশালী করে তুলবে।

আমেরিকার মাইক্রোসফ্ট কোম্পানী বর্তমানে কৃষিতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) কে নিয়ে আসতে ও সফলতার সাথে ব্যবহার করতে তৎপর হয়েছে। ইউনাইটেড ফসফরাস লিমিটেড (UPL) ভারতের সর্ববৃহৎ কৃষি রসায়ন পণ্য উৎপাদন কোম্পানীর যৌথ উদ্যোগে গাছের রোগ পোকা সনাক্ত করতে সক্ষম অ্যাপলিকেশন তৈরী করা হচ্ছে যা কৃষিতে মেশিনের সাহায্যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে রোগ পোকার আক্রমণের সম্ভাবনাকে সনাক্ত করে আক্রমণ প্রতিহত করা শিখবে।

- রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: AI in agriculture

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.