Amazon Launches Kisan Store: অ্যামাজন চালু করলো কিষান স্টোর, দেখুন কৃষকবন্ধুরা কি সুবিধা পাবেন

রায়না ঘোষ
রায়না ঘোষ
Amazon launches kisan store (image credit- Google)
Amazon launches kisan store (image credit- Google)

অ্যামাজন ইন্ডিয়া ২ সেপ্টেম্বর কৃষক খাতকে রূপান্তরিত করার জন্য কৃষকদের ক্ষমতায়ন এবং প্রযুক্তির ব্যবহার করার কেন্দ্রের দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে কিষাণ স্টোর চালু করেছে। কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমার স্টোরটি উদ্বোধন করেন।

এই লঞ্চের মাধ্যমে, সারা দেশের কৃষকরা তাদের দোরগোড়ায় ডেলিভারির অতিরিক্ত সুবিধাসহ সাশ্রয়ী মূল্যে কৃষি উপকরণ যেমন বীজ, খামার সরঞ্জাম ও আনুষাঙ্গিক, গাছের সার, পুষ্টির উপাদান এবং অন্যান্য অনেক কৃষি পণ্য পেয়ে যাবেন |

কৃষকরা কি কি সুবিধা পাচ্ছেন?

কৃষকরা হিন্দি, তেলেগু, কন্নড়, তামিল এবং মালায়ালাম সহ পাঁচটি ভারতীয় ভাষা ব্যবহার করে Amazon.in এ কেনাকাটা করতে পারেন। কৃষকরা ভারত জুড়ে ৫০,০০০-র বেশি অ্যামাজন ইজি স্টোরের যেকোনো একটিতে যেতে পারেন এবং কেনাকাটার সুবিধা পেতে পারেন। আমাজন ইজি স্টোরের মালিকরা কৃষকদের নির্বাচন ব্রাউজ করতে, তাদের পছন্দের পণ্য শনাক্ত করতে, তাদের আমাজন অ্যাকাউন্ট তৈরি করতে, অর্ডার দিতে এবং চেকআউট কিনতে সাহায্য করবে। কৃষকরা ২০ টিরও বেশি ব্র্যান্ডের হাজার হাজার কৃষি পণ্য থেকে বেছে নিতে পারেন। এই নির্বাচনটি দেশজুড়ে উপস্থিত শত শত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা বিনিয়োগ করছেন |

নেট ব্যাঙ্কিং, ইউপিআই, অ্যামাজন পে এবং ডেবিট ও ক্রেডিট কার্ডের মতো অন্যান্য ডিজিটাল পোর্টালের সাথে কৃষকরা পেমেন্ট বিকল্প হিসেবে ক্যাশ অন ডেলিভারিও  বেছে নিতে পারেন।

আরও পড়ুন -Municipal Corporation Recruitment: পৌরসভায় গ্রূপ-ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত, দেখুন বিস্তারিত তথ্য

মন্ত্রী নরেন্দ্র সিং তোমার অনুষ্ঠানে বলেন, “আমাজন কিষাণ স্টোর চালু করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আমি আশা করি এই উদ্যোগ কৃষকদের এবং কৃষি সম্প্রদায়ের সাথে যুক্ত ব্যক্তিদের জন্য আধুনিক কৃষকদের ডিজিটাল অর্থনীতির যুগে যুক্ত করতে, কৃষি পণ্যের উৎপাদনশীলতা বৃদ্ধি করতে, রসদ শিল্পের মতো পরিষেবা প্রদানের জন্য উপকারী হবে।"

সরকারের বিভিন্ন উদ্যোগ ও প্রকল্পের কথা তুলে ধরে তোমার বলেন, “প্রধানমন্ত্রী কৃষি খাতের উন্নয়নে প্রতিনিয়ত মনোযোগ দিচ্ছেন। কৃষকদের অগ্রগতির জন্য, কৃষিতে আধুনিকতা এবং নতুন প্রযুক্তি অন্তর্ভুক্ত করা হচ্ছে। আমাদের কৃষি বিজ্ঞানীর দক্ষতায় দেশ ও বিশ্ব সুপরিচিত। আমি আশা করি যে এই উদ্যোগ সফল এবং উপকারী হিসাবে প্রমাণিত হবে এবং অ্যামাজন ইন্ডিয়া প্রধানমন্ত্রীর স্বনির্ভর ভারত গড়ার স্বপ্ন পূরণে অবদান অব্যাহত রাখবে |"

তিনি আরও বলেন, “সরকারের এমন অনেক উদ্যোগের সঙ্গে সামঞ্জস্য রেখে অ্যামাজন ইন্ডিয়ার প্রচেষ্টা স্বাগত। আমি আশাবাদী যে আমাজন কিষাণ স্টোরের মতো সুবিধাগুলি ভারত সরকারের প্রগতিশীল নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে এবং কৃষকদের পণ্যের গুণগত মান এবং পরিমাণ উন্নত করবে, যা অবশ্যই কৃষকদের আয় দ্বিগুণ করবে "।

গ্লোবাল সিনিয়র ভিপি এবং অ্যামাজন ইন্ডিয়ার দেশের প্রধান, অমিত আগরওয়াল বলেন, "আমরা ভারত সরকারের কৃষকদের ক্ষমতায়নের প্রযুক্তির দৃষ্টিভঙ্গির সাথে অংশীদার হতে পেরে উচ্ছ্বসিত যেখানে স্মার্টফোন এবং ইন্টারনেটের দ্রুত অনুপ্রবেশ ভারতীয় কৃষিকে একটি দৃষ্টান্ত পরিবর্তন করতে সাহায্য করতে পারে। কিষাণ স্টোর চালু করা কৃষকদের জন্য একটি বাস্তুতন্ত্র তৈরির প্রথম পদক্ষেপ যা তাদের নির্বিঘ্নে অর্ডার দিতে এবং তাদের পছন্দের পণ্যগুলি তাদের দরজায় পৌঁছে দিতে সক্ষম করবে "|

আরও পড়ুন -Paddy farming in Haldiya: নোনা জমিতে ধান চাষ, হলদিয়ায় কৃষকদের পাশে বিদ্যুৎ উৎপাদক সংস্থা

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters