Stihl India Mahindra Tractors

আর কিছুক্ষনের মধ্যেই শুরু হতে চলেছে 'মিলিনিয়র ফার্মার অব ইন্ডিয়া অ্যাওয়ার্ড ২০২৩'

'মাহিন্দ্রা মিলিয়নেয়ার ফার্মার অফ ইন্ডিয়া অ্যাওয়ার্ড ২০২৩' উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গড়কড়ি। এই সময়ে কেন্দ্রীয় মন্ত্রী 'MFOI কিষাণ ভারত যাত্রা ২০২৩-২৪/ MFOI

KJ Staff
KJ Staff
কিছুক্ষনের মধ্যেই শুরু হতে চলেছে 'মিলিনিয়র ফার্মার অব ইন্ডিয়া অ্যাওয়ার্ড ২০২৩'

MFOI: ভারতের প্রথম কোনো কৃষি অ্যাওয়ার্ড 'মিলিনিয়র ফার্মার অব ইন্ডিয়া অ্যাওয়ার্ড ২০২৩'-র আজ বুধবার থেকে শুরু হতে চলেছে।যা কৃষকদের অস্কার হিসাবেও দেখা হচ্ছে। কারন এর আগে ভারত তো বটেই বিশ্বের ইতিহাসেও এমন নজির নেই বললেই চলে।তাই এই পুরষ্কার নিয়ে কৃষকদের মধ্যেও উত্তেজনা চরমে পৌঁছেছে।  তিন দিনব্যাপী এই অ্যাওয়ার্ড শো চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। কৃষি জাগরণের এই উদ্যোগ শুধু জাতীয় নয়, আন্তর্জাতিক পর্যায়েও সারাদেশ থেকে কয়েকজন নেতৃস্থানীয় কৃষককে বাছাই করে আলাদা পরিচিতি দিতে কাজ করবে। একই সময়ে, এই অ্যাওয়ার্ড শো-এ, সেই সমস্ত কৃষকদের সম্মানিত করা হবে যারা বার্ষিক ১০ লক্ষ টাকার বেশি আয় করছেন এবং কৃষিতে উদ্ভাবন করে তাদের চারপাশের কৃষকদের জন্য একটি উদাহরণ তৈরি করছেন।

উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি

'মাহিন্দ্রা মিলিয়নেয়ার ফার্মার অফ ইন্ডিয়া অ্যাওয়ার্ড ২০২৩' উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গড়কড়ি। এই সময়ে কেন্দ্রীয় মন্ত্রী 'MFOI কিষাণ ভারত যাত্রা ২০২৩-২৪/ MFOI কিষাণ ভারত যাত্রার পতাকাও উত্তোলন করবেন৷ 'MFOI কিষাণ ভারত যাত্রা ২০২৩-২৪' স্মার্ট গ্রাম প্রতিষ্ঠা এবং গ্রামীণ ল্যান্ডস্কেপ পরিবর্তন করার ধারণাকে কল্পনা করে। MFOI কিষাণ ভারত যাত্রার লক্ষ্য হল ডিসেম্বর ২০২৩ থেকে নভেম্বর ২০২৪ পর্যন্ত দেশ জুড়ে ভ্রমণ করা, ১ লক্ষেরও বেশি কৃষকের কাছে পৌঁছানো, ৪ হাজারেরও বেশি অবস্থানের একটি বিশাল নেটওয়ার্ক কভার করা এবং ২৬ হাজার কিলোমিটারেরও বেশি দূরত্ব কভার করা। এই মিশনের প্রাথমিক উদ্দেশ্য হল কৃষক সম্প্রদায়ে ইতিবাচক পরিবর্তন আনা। যাতে কৃষকদের তাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপট উন্নত করে ক্ষমতায়ন করা যায়।

আরও পড়ুনঃ শীর্ষে থেকেও মাটির সঙ্গে জুড়ে থাকা যায়! 'মিলিনিয়র ফার্মার অব ইন্ডিয়া অ্যাওয়ার্ড ২০২৩' স্পনসর করে বুঝিয়ে দিল মাহিন্দ্রা ট্রাক্টর

MFOI পুরস্কার সারা বিশ্বে প্রতিধ্বনিত হচ্ছে

মিলিওনেয়ার ফার্মার অফ ইন্ডিয়া অ্যাওয়ার্ডস উদ্যোগ শুধু দেশেই নয়, বিশ্বের বিভিন্ন দেশে প্রশংসিত হচ্ছে। এমন অনেক দেশ রয়েছে যেখানে মিলিওনেয়ার ফার্মার অফ ইন্ডিয়া (MFOI) অ্যাওয়ার্ড-2023-এর মতো অ্যাওয়ার্ড শো আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে, যেমন মালয়েশিয়া ঘোষণা করেছে 'দ্য মিলিয়নেয়ার ফার্মার অফ মালয়েশিয়া প্রোগ্রাম, জাপান ঘোষণা করেছে 'দ্য মিলিয়নেয়ার ফার্মার অফ জাপান' ঘোষণা করেছে . এমন অনেক দেশ আছে যারা কৃষি জাগরণে যোগাযোগ করে জানার চেষ্টা করছে কিভাবে 'কৃষি জাগরণ' কৃষকদের নিয়ে এত বড় অ্যাওয়ার্ড শো আয়োজন করতে যাচ্ছে।

আরও পড়ুনঃ 'MFOI কিষাণ ভারত যাত্রা' শুভ উদ্ধোধন করতে চলেছেন নিতিন গড়করি

আজ প্র্দীপ জ্বালিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করবেন গুজরাতের রাজ্যপাল। এছাড়াও অনুষ্ঠানের প্রথম ভাগে উপস্থিত থাকবেন, ডঃ ইউএস গৌতম, ডিডিজি এক্সটেনশন, আইসিএআর। ডঃ নীলম প্যাটেল, নীতি আয়োগের কৃষি উপদেষ্টা। এছাড়াও উপস্থিত থা্কবেন মহেশ কুলকার্নি, মার্কেটিং প্রধান, মাহিন্দ্রা।

Published On: 06 December 2023, 10:59 AM English Summary: And the 'Millionaire Farmer of India Award 2023' is going to start soon.

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters