গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পাচ্ছেন তো? চেক করুন এই পদ্ধতিতে

Tuesday, 27 October 2020 05:11 PM

দেশের মানুষের সুবিধার জন্য সরকার গ্যাসের মূল্যে ভর্তুকি দিয়ে অতিরিক্ত বোঝা হ্রাস করার চেষ্টা করে। কিন্তু অনেক সময় আমরা বুঝতে পারি না আমরা ভর্তুকি পাচ্ছি কি না। তবে এ নিয়ে দুশ্চিন্তা আপনাকে আর করতে হবে না। আপনি এখন অনলাইনেই গ্যাসে পাওয়া সাবসিডি চেক করতে পারবেন। কোন অ্যাকাউন্টে এবং কত টাকা ভর্তুকি আসছে তা আপনি নিজেই পরীক্ষা করতে পারবেন। আজ আমরা আপনাকে বলব কীভাবে ইন্ডেন কোম্পানির গ্যাস ভর্তুকি পরীক্ষা করা যায়।

কিভাবে ইনডেন গ্যাস সাবসিডি চেক করবেন

ইন্ডেন সংস্থা ইন্ডিয়ান অয়েলের সহায়ক সংস্থা হিসাবে ১৯৬৫ সালে শুরু হয়েছিল। ৯০ মিলিয়ন গ্রাহক রয়েছে এই সংস্থার। সরকারের পক্ষ থেকে ইনডেন গ্রাহকরা গ্যাস সিলিন্ডার কেনার ক্ষেত্রে ভর্তুকি পান। আপনি দুটি উপায়ে গ্যাস ভর্তুকি পরীক্ষা করতে পারেন। প্রথমটি নিবন্ধিত মোবাইল নম্বর এবং দ্বিতীয়টি এলপিজি আইডি। এই আইডিটি খুঁজে পাওয়া খুব সহজ। এই আইডিটি আপনার গ্যাস পাসবুকে রয়েছে। যদি মোবাইল নম্বরটি সংযুক্ত না থাকে, তবে আপনি আইডির মাধ্যমে ভর্তুকির বিশদটি পরীক্ষা করতে পারবেন।

এই পদ্ধতিতে চেক করুন -

১) ইন্ডেন গ্যাসের অফিসিয়াল ওয়েবসাইট https://bit.ly/35LW7H5  -এ ক্লিক করুন  

২) লগ ইন করার পরে এলপিজি সিলিন্ডারের একটি ছবিতে ক্লিক করতে হবে। এর পরে, একটি ডায়লগ বক্স খুলবে, এখানে সাবসিডি স্ট্যাটাস লিখে ‘Proceed’ বাটনে ক্লিক করুন।

৩) এখানে আপনাকে সাবসিডি রিলেটেড বাটনে ক্লিক করতে হবে, এরপর আপনি ‘সাব ক্যাটাগরি’ বিভাগে কিছু নতুন বিকল্প পাবেন, এখানে আপনাকে সাবসিডি নট রিসিভ অপশনটি ক্লিক করতে হবে।

৪) এরপর সাবসিডি স্ট্যাটাসটি পরীক্ষা করতে আপনার সামনে প্রদর্শিত হবে দুটি বিকল্প - প্রথমটি রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং দ্বিতীয়টি এলপিজি আইডি।

৫) যদি আপনার মোবাইল নম্বরটি গ্যাস সংযোগের সাথে সংযুক্ত থাকে, তবে আপনি রেজিস্টার্ড মোবাইল নম্বর অপশনটি চয়ন করুন, যদি এলপিজি আইডি দিয়ে দেখতে চান তবে আপনার ১৭ ডিজিটের এলপিজি আইডি এন্টার করুন।

৬) এরপর ‘I am not a robot’ অপশনে ক্লিক করতে হবে।

৭) শেষে আপনাকে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

৮) এখানে আপনার ভর্তুকি সংক্রান্ত সকল তথ্য (কোনও ব্যাংকে কত টাকা ভর্তুকি প্রেরণ করা হচ্ছে) পাবেন। আপনি যদি চান তবে কাস্টমার কেয়ার-এর সাথে কথা বলেও ভর্তুকি সংক্রান্ত তথ্য পেতে পারেন।

ইন্ডেন গ্যাস কাস্টমার কেয়ার নম্বর – ১৮০০-২৩৩-৩৫৫৫

English Summary: Are you getting subsidy on gas cylinder? Check it in this way

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.