আপনি কি ব্যাংকে চাকরি খুঁজছেন? রাজ্যের এই ব্যাংকে চলছে প্রার্থী নিয়োগ, দেখুন আবেদন পদ্ধতি

Friday, 12 March 2021 10:47 PM
Bank Job (Image Credit - Google)

Bank Job (Image Credit - Google)

করোনার প্রাদুর্ভাবে আতঙ্ক ছড়ালেও জীবনধারণের প্রয়োজনে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে পরিস্থিতি। পড়াশোনা, বিভিন্ন কোর্সে ভর্তি, চাকরির আবেদন গ্রহণ সমস্ত কিছুই শুরু করেছে বিভিন্ন সংস্থা। প্রতিনিয়তই চাকরির বাজারে বাড়ছে প্রতিযোগিতা। ইতিমধ্যে ব্যাংকে চাকরির বিজ্ঞপ্তিও এসেছে।

ব্যাংক অফ বরোদা রুরাল সেলফ এমপ্লয়মেন্ট ট্রেনিং ইন্সটিটিউট অর্থাৎ RSETI) – তে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি (Job Post) প্রকাশ করেছে। নিয়োগ করা হবে ব্যাংক অফ বরোদা-র কলকাতার জোনে। গ্রুপ সি ও গ্রুপ ডি – বিভাগে রিক্রুট করা হবে। ন্যূনতম অষ্টম শ্রেণী যোগ্যতা থাকলেই এই পদে আবেদন করা যাবে।

ব্যাংক অফ বরোদা –র বহু পদে নিয়োগ (Vacancy Details) -

ব্যাঙ্কের বিজ্ঞপ্তি অনুসারে বহু পদে প্রার্থী নিয়োগ করা হবে।

চলুন দেখে নেওয়া যাক বিস্তারিত-

১) ফ্যাকাল্টি পদে নিয়োগ -

 বিজ্ঞপ্তি অনুসারে এই পদে আবেদনের জন্য প্রার্থীর সরকার স্বীকৃত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রী থাকতে হবে। ভোকেশনাল যে কোন  কোর্সের ডিগ্রী থাকলে ওই ব্যক্তি অগ্রাধিকার পাবেন। আবেদনকারীর কম্পিউটারে নলেজ থাকতে হবে। ইংরেজি এবং হিন্দী ভাষায়ও দক্ষতা থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকলে প্রার্থী অগ্রাধিকার পাবেন।

২) অফিস অ্যাসিস্ট্যান্ট –

উপরিউক্ত পদে আবেদনের জন্যে প্রার্থীর স্বীকৃত বিশ্ববিদ্যালয়  থেকে স্নাতক ডিগ্রী থাকতে হবে। আবেদনকারীর কম্পিউটারেলেজ থাকতে হবে। অ্যাকাউন্টস, ট্যালি সফটওয়্যার-এ কাজ এবং টাইপিং জানতে হবে। ইংরেজি এবং হিন্দী ভাষায় দক্ষতা থাকতে হবে।

৩) অ্যাটেন্ডেড –

এই পদে মাধ্যমিক পাশ ছেলেমেয়েরা আবেদন করতে পারবে। প্রার্থীকে স্তনানিয় ভাষায় দক্ষ হতে হবে।

৪) ওয়াচম্যান –

ব্যাংক অফ বরোদার ওয়াচম্যান পদে আবেদনের জন্য প্রার্থীর ন্যূনতম যোগ্যতা হতে হবে অষ্টম পাশ।

আবেদনকারী/প্রার্থীর বয়স (Age Limit) -

  • বিজ্ঞপ্তি অনুসারে ফ্যাকাল্টি পদে যারা আবেদন জানাবেন, তাদের বয়স হতে হবে ২৫-৬৫ বছরের মধ্যে। প্রার্থীদের বেতন হবে (২০,০০০ টাকা)।

  • অফিস অ্যাসিস্ট্যান্ট এই পদটির জন্য বয়সসীমা হতে হবে ১৮-৪৫ বছরের মধ্যে। বেতন (১৫,০০০ টাকা)।

  • অ্যাটেন্ডেড পদে আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হবে ১৮-৬৫ বছরের মধ্যে। এই বিভাগের বেতন হবে ৮,০০০ টাকা।

  • ওয়াচম্যান যারা আবেদন জানাবেন, তাদের বয়স হতে হবে ১৮-৬৫ বছরের মধ্যে। প্রার্থীদের বেতন হবে (৫,০০০ টাকা)।

প্রার্থীদের নির্বাচন পদ্ধতি -

প্রার্থীদের নির্বাচন করা হবে সাক্ষাত্কারের ভিত্তিতে। তবে, লিখিত পরীক্ষার অধিকার ব্যাঙ্ক সংরক্ষণ করে। নির্বাচনের জন্য মেধা তালিকা কেবল সাক্ষাত্কারে প্রাপ্ত স্কোরের ভিত্তিতে অবতরণ ক্রমে তৈরি করা হবে।

আবেদন পদ্ধতি –

২২ শে মার্চ ২০২১ – তারিখের মধ্যে আবেদন জানাতে হবে। আবেদন করতে ইচ্ছুক প্রার্থীরা নিম্নে প্রদত্ত লিঙ্কে ক্লিক করে আবেদন জানাতে পারেন –

https://bankofindia.co.in/

এছাড়া অফলাইনেও আবেদন জানাতে পারেন। অফলাইনে আবেদনের জন্য আবেদন পত্র পূরণ করে, সঙ্গে উল্লিখিত সকল নথি একটি খামে ভরে প্রেরণ করতে হবে নিম্নোক্ত ঠিকানায় –

The zonal manager, Bank Of India, Kolkata zonal office, agriculture finance and financial inclusion department, 6th floor, 5,B.T.M Sarani, Kolkata – 700001.

আরও পড়ুন - ব্যাংকে চাকরি খুঁজছেন? মাধ্যমিক পাশেও করা যাবে আবেদন, দেখুন আবেদন পদ্ধতি 

English Summary: Are you looking for a banking job? see the application precedure

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.