প্রতিশ্রুতি মতো প্রথম কিস্তির কিষাণ সম্মান নিধির অর্থ প্রদান শুরু করেছে

Saturday, 30 March 2019 09:32 AM

কেন্দ্রীয় সরকার প্রতিশ্রুতি মত ৩ কোটি কৃষকদের কাছে বার্ষিক ৬০০০ টাকার প্রথম কিস্তি অর্থাৎ জন প্রতি ২০০০ টাকা প্রান্তিক কৃষকদের জনধন হিসাবখাতে পাঠিয়ে দিলেন,  এই প্রথম কিস্তির টাকা প্রদানের জন্য সরকারের বরাদ্ধ ছিলো ৫৯৪০ কোটি টাকা। যে সমস্ত কৃষক প্রথম কিস্তির টাকা পেয়েছেন তাঁদের মধ্যে ১ কোটি ১১ লক্ষ কৃষক ছিলেন উত্তরপ্রদেশের।

একজন বরিষ্ঠ কৃষি দপ্তরের অধিকর্তা বলেছেন “ বিভিন্ন রাজ্য থেকে যে সংখ্যক কৃষকদের নথিভুক্তকরণ হয়েছিলো তাঁর সংখ্যা ছিলো ৪কোটি ৭৬ লক্ষ, তখন অবশ্য এই সুবিধার কথা ঘোষনা করা হয় নি, এই নথিভুক্ত কৃষকদের মধ্যে ৪কোটি কৃষক কে এই বিধির আওতায় আনা হয়েছে, তবে বাকী ৭৬ লক্ষ কৃষক কে এই আওতায় আনা হয় নি কারণ এদের নথি ও তথ্যতে অনেক সমস্যা রয়েছে।

তিনি আরও বলেছেন এই আর্থিক রাশি প্রধানমন্ত্রি কিষাণ সম্মান নিধি বা পি এম কিষাণ থেকে পাঠানো হয়েছে, যেমনটা অন্তরবর্তী বাজেটে ঘোষিত হয়েছিলো। সরকার দ্বিতীয় কিস্তির টাকাও দিতে শুরু করবে ১লা এপ্রিল, ২০১৯ থেকে অর্থাৎ পরবর্তী সপ্তাহে। এই আধিকারিক আরও বলেছেন,” কেন্দ্রীয় সরকার আশা করছে এপ্রিলের প্রথম সপ্তাহেই ১৬০০০ কোটি টাকার আর্থিক রাশি কৃষকদের হিসাবখাতে চলে যাবে। অনেক কৃষক তাঁর দুই কিস্তির টাকাই এপ্রিলে পাবেন”।

ইলেকশন কমিশন নির্দেশ দিয়েছেন সমস্ত আর্থিক লেনদেন এপ্রিলের ১০ তারিখের মধ্যে সমাপন করতে হবে। কারণ নির্বাচন চলাকালীন ভোটারদের মধ্যে কোনরূপ আর্থিক প্রভাব বিস্তার করা যাবে না।

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.