ভেষজে উদ্ভিদ ও আয়ুর্বেদিক ঔষধের রপ্তানিতে ভারত কতটা এগিয়ে

KJ Staff
KJ Staff
অ্যালোভেরা
অ্যালোভেরা

বর্তমান বিশ্বে ভেষজে উদ্ভিদ ও আয়ুর্বেদিক ওষুধের চাহিদা ও ব্যবহার অনেক বেড়েছে। বিশ্বে ভেষজ উদ্ভিদের ব্যবসার পরিমাণ ১২০ বিলিয়ন মার্কিন ডলার। ভারতে বিভিন্ন ভেষজ উদ্ভিদ এর উৎপাদনের সম্ভাবনা বেশী হলেও এখান থেকে ভেষজ উদ্ভিদজাত পণ্যের রপ্তানির পরিমাণ তুলনামূলক ভাবে কম। এর কারণ গুলি হল –

  • উন্নত কৃষি প্রযুক্তি (GAP) এর অভাব।
  • উৎকর্ষতা ও গুণমান ধরে রাখতে অসফল।
  • বড় পরিসরে চাষবাস না হওয়া।
  • প্রক্রিয়াকরণ ও গবেষণার জন্য প্রয়োজনীয় পরিকাঠামোর অভাব।
  • ভেষজ পণ্যের ও ভেষজের প্রক্রিয়াজাত পণ্যের মান উন্নয়নের জন্য উপযুক্ত পরিকাঠামোর অভাব।
  • ভেষজ উদ্ভিদ নিয়ে ব্যবসায়ীক উদ্দ্যোগের জন্য রেগুলেটরি পরিকাঠামোর অভাব।

সরকারি তথ্য অনুযায়ী ভারতে  ভেষজ উদ্ভিদ ও তার প্রক্রিয়াজাত পণ্য রপ্তানির পরিমাণ কিছুটা বেড়েছে। ভারত এবছর (২০১৭-১৮) ৩০০.১৮ মিলিয়ন মার্কিন ডলারের ভেষজ রপ্তানি করেছে যা আগের বছরের থেকে ১৪.২২% বেশী আর প্রক্রিয়াজাত ভেষজের রপ্তানি হয়েছে ৪৫৬.১২ মিলিয়ন মার্কিন ডলার যা আগের বছরের তুলনায় ১২.২৩% বেশী ।

আরও পড়ুন হরিয়ানায় শুরু হতে চলেছে ঢিংরী মাশরুমের

কারণ ভেষজ রপ্তানি বৃদ্ধি করতে ভারত সরকার কিছু উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে যেমন –

  1. ভেষজ উদ্ভিদের রপ্তানি বৃদ্ধি করতে ভারতের বানিজ্য দপ্তর ‘এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল’ EPCs গঠন করেছে ভেষজ উদ্ভিদের রপ্তানি বৃদ্ধিতে সহায়তা করার জন্য।
  2. বানিজ্য দপ্তরের ‘মার্কেট অ্যাকসেস ইনিসিয়েটিভ স্কিম’ এর মাধ্যমে EPC গুলি ব্যবসায়ীক সংগঠনগুলিকে বানিজ্যমেলা, ক্রেতা- বিক্রেতা আলোচনা সভা (Buyer Seller Meet/ BSM), Reverse-BSM , গবেষণা ও উন্নয়নের (R & Development) জন্য আর্থিক সহায়তা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।
  3. ন্যাশনাল মেডিসিনাল প্লান্ট বোর্ড, AYUSH, ভারত সরকারের একটি ‘ভলেন্টারি সার্টিফিকেশন স্কিম ফর মেডিসিনাল প্লান্ট প্রডিউস’ VCSMPP গঠন করা হয়েছে যাতে কৃষকরা GAP GFCPs এর মাধ্যমে ভারতীয় ভেষজের মান উন্নয়ন করে রপ্তানি বাড়াতে সহায়ক হবে।

- রুনা নাথ (runa@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters