কেন্দ্রীয় কৃষিমন্ত্রী পশ্চিমবঙ্গের ব্যারাকপুরের পাট ও মৎস্য গবেষণাকেন্দ্রের সফরে

Saturday, 17 November 2018 02:11 PM

গত 16 নভেম্বরে চটজলদি এক সফরে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শ্রী রাধামোহন সিং পশ্চিমবঙ্গের ব্যারাকপুরের নীলগঞ্জের পাট ও অন্যান্য কৃষিজ তন্তু গবেষণাকেন্দ্র 'ক্রাইজাফ' ও ফিশারিগেটের কেন্দ্রীয় অন্তর্স্থলীয় মৎস্য গবেষণা সংস্থা পরিদর্শনে ঘুরে গেলেন। ক্রাইজাফে মাননীয় মন্ত্রীকে সংস্থার নির্দেশক সহ সকল বিজ্ঞানী ও কর্মিরা তাকে অভ্যর্থনা করেন। রাধামোহনজী সকলকে উৎসাহিত করে আগামীর দিকনির্দেশনা করেন। 

কেন্দ্রীয় মৎস্য গবেষণা সংস্থার শ্রদ্ধেয় নির্দেশক মহাশয় ড: বি. কে. দাস সহ সংস্থার সকল কর্মচারীরা তাঁকে কৃতজ্ঞাতা জানান এবং সংস্থায় তাঁকে স্বাগত জানানোর জন্য তৎপর হন । কৃষি মন্ত্রীর উপস্থিতিতে সংস্থায় নেহেরু যুবা কেন্দ্রের প্রশিক্ষণার্থীদের জন্য আয়োজিত ৮ দিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন সমাপিত হয় । শ্রী রাধা মোহন সিং জি তাঁর অনুপ্রেরণামূলক বক্তব্যের মাধ্যমে সংস্থার বৈজ্ঞানিক ও কর্মীদের সম্বোধন করেন। তিনি ভারতীয় কৃষি ইতিহাস, তার বিবর্তনীয় পথ, এবং সর্বশেষে, দেশের দ্বিতীয় নীল বিপ্লবের মাধ্যমে জাতীয় অর্থনীতির উন্নয়নে মৎস্য চাষ ও গবেষণার গুরুত্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন ।

তিনি সংস্থার বিভিন্ন প্রযুক্তির বাণিজ্যিককরণের প্রয়োজনীয়তা এবং তা থেকে আয় সৃষ্টি সম্পর্কেও আলোচনা করেন। তিনি নেহরু যুব কেন্দ্র থেকে আগত যুবকদের অনুপ্রাণিত করেন ভবিষ্যতে বাণিজ্যিক উপায়ে মৎস্য ও কৃষিকার্য করার জন্য। অতঃপর নির্দেশক মহোদয় ভারতের অভ্যন্তরীণ মৎস্য ক্ষেত্রে সংস্থার বিভিন্ন গবেষণা ও সম্প্রসারণ কার্যক্রম সম্পর্কে মাননীয় মন্ত্রী মহাশয় কে অবগত করেন । অবশেষে, শ্রী রাধা মোহন সিং জির এই দ্রুত কিন্তু অর্থপূর্ণ সফরের জন্য সংস্থার নির্দেশক মহাশয় সকল কর্মীদের তরফ থেকে তাঁর প্রতি গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধা প্রকাশ করেন। আশা করা যায় শ্রী রাধা মোহন সিং জির অনুপ্রেরণামূলক বার্তা দেশে দ্বিতীয় নীল বিপ্লব আনার উদ্দেশ্যে সংস্থার বৈজ্ঞানিকদের ভবিষ্যতে আরো কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করবে।

- রুনা নাথ

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.