কেন্দ্রীয় কৃষিমন্ত্রী পশ্চিমবঙ্গের ব্যারাকপুরের পাট ও মৎস্য গবেষণাকেন্দ্রের সফরে

KJ Staff
KJ Staff
Radhamohan Singh

গত 16 নভেম্বরে চটজলদি এক সফরে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শ্রী রাধামোহন সিং পশ্চিমবঙ্গের ব্যারাকপুরের নীলগঞ্জের পাট ও অন্যান্য কৃষিজ তন্তু গবেষণাকেন্দ্র 'ক্রাইজাফ' ও ফিশারিগেটের কেন্দ্রীয় অন্তর্স্থলীয় মৎস্য গবেষণা সংস্থা পরিদর্শনে ঘুরে গেলেন। ক্রাইজাফে মাননীয় মন্ত্রীকে সংস্থার নির্দেশক সহ সকল বিজ্ঞানী ও কর্মিরা তাকে অভ্যর্থনা করেন। রাধামোহনজী সকলকে উৎসাহিত করে আগামীর দিকনির্দেশনা করেন। 

কেন্দ্রীয় মৎস্য গবেষণা সংস্থার শ্রদ্ধেয় নির্দেশক মহাশয় ড: বি. কে. দাস সহ সংস্থার সকল কর্মচারীরা তাঁকে কৃতজ্ঞাতা জানান এবং সংস্থায় তাঁকে স্বাগত জানানোর জন্য তৎপর হন । কৃষি মন্ত্রীর উপস্থিতিতে সংস্থায় নেহেরু যুবা কেন্দ্রের প্রশিক্ষণার্থীদের জন্য আয়োজিত ৮ দিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন সমাপিত হয় । শ্রী রাধা মোহন সিং জি তাঁর অনুপ্রেরণামূলক বক্তব্যের মাধ্যমে সংস্থার বৈজ্ঞানিক ও কর্মীদের সম্বোধন করেন। তিনি ভারতীয় কৃষি ইতিহাস, তার বিবর্তনীয় পথ, এবং সর্বশেষে, দেশের দ্বিতীয় নীল বিপ্লবের মাধ্যমে জাতীয় অর্থনীতির উন্নয়নে মৎস্য চাষ ও গবেষণার গুরুত্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন ।

তিনি সংস্থার বিভিন্ন প্রযুক্তির বাণিজ্যিককরণের প্রয়োজনীয়তা এবং তা থেকে আয় সৃষ্টি সম্পর্কেও আলোচনা করেন। তিনি নেহরু যুব কেন্দ্র থেকে আগত যুবকদের অনুপ্রাণিত করেন ভবিষ্যতে বাণিজ্যিক উপায়ে মৎস্য ও কৃষিকার্য করার জন্য। অতঃপর নির্দেশক মহোদয় ভারতের অভ্যন্তরীণ মৎস্য ক্ষেত্রে সংস্থার বিভিন্ন গবেষণা ও সম্প্রসারণ কার্যক্রম সম্পর্কে মাননীয় মন্ত্রী মহাশয় কে অবগত করেন । অবশেষে, শ্রী রাধা মোহন সিং জির এই দ্রুত কিন্তু অর্থপূর্ণ সফরের জন্য সংস্থার নির্দেশক মহাশয় সকল কর্মীদের তরফ থেকে তাঁর প্রতি গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধা প্রকাশ করেন। আশা করা যায় শ্রী রাধা মোহন সিং জির অনুপ্রেরণামূলক বার্তা দেশে দ্বিতীয় নীল বিপ্লব আনার উদ্দেশ্যে সংস্থার বৈজ্ঞানিকদের ভবিষ্যতে আরো কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করবে।

- রুনা নাথ

Published On: 17 November 2018, 02:12 PM English Summary: Bangla news Agriculture minister at Barrackpore

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters