মাটির উর্বরতা বৃদ্ধিতে ব্যবহার করুন ক্রপেক্সের জাইভিজাইম দানা

Tuesday, 20 November 2018 04:24 PM

বর্তমানে বেশীরভাগ কৃষি জমিই আতিরিক্ত রাসায়নিকের প্রভাবে অনুর্বর হয়ে গেছে। মাটির হৃত গৌরব ফিরিয়ে আনতে এখন জৈব সার প্রয়োগ একান্ত জরুরী। তার সাথে প্রয়োজন অতিরিক্ত চাষবাসের ফলে ফুরিয়ে যাওয়া বিভিন্ন মৌলিক উপাদান গুলি যা ফসলের বার বৃদ্ধিতে সহায়তা করে । ক্রপেক্সের জাইভিজাইম দানাতে সেই সমস্ত মৌলিক উপাদানগুলি আছে যা গাছের সর্বাধিক পুষ্টি যোগায় ও বৃদ্ধিতে সহায়তা করে।

এই পুষ্টি উপাদানগুলি সম্পূর্ণরূপে জৈবিক উপাদান থেকে অহরিত। জাইভিজাইম দানায় উপস্থিত উপাদানগুলি হল – নাইট্রোজেন, ফসফরাস, পটাশিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক, মলিবডিনাম, ম্যাঙ্গানিজ, ম্যাআনেসিয়াম, দস্তা, লৌহ, বোরন ইত্যাদি।

যে সমস্ত ফসলে অধিক উৎপাদন পেতে ক্রপেক্সের জাইভিজাইম দানা প্রয়োগ করা প্রয়োজন সেগুলি হল – ধান, আখ, শশা, লঙ্কা, ওকরা, আলু, টমাটো, আঙ্গুর, আম, বেদানা, পেপে, বিভিন্ন বাহারি মরশুমি ফুল , ফল ও অন্যান্য সবজি।

- রুনা নাথ

English Summary: Bangla news cropex Jaivizyme

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.