২০২১ সালের মধ্যেই কলকাতায় বাড়ি বাড়ি পাইপে করে প্রাকৃতিক গ্যাস সরবরাহ হবে

KJ Staff
KJ Staff

কলকাতায় প্রাকৃতিক গ্যাস সরবরাহ আগামী তিন বছরের মধ্যে চলে আসার প্রবল সম্ভাবনা দেখা দিয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে ২০২১ সালেই কলকাতার বাড়ি বাড়ি পাইপে করে প্রাকৃতিক গ্যাস সরবরাহ এবং গাড়ির জ্বালানি ভরার জন্য প্রায় ১৫০টি সি এন জি স্টেশন তৈরি হয়ে যাবে। কারণ, প্রধানমন্ত্রী উর্জা গঙ্গা প্রকল্পের অর্ন্তগত জগদীশপুর-হলদিয়া-বোকারো-ধামরা পাইপলাইন আগামী বছরের এপ্রিলের মধ্যে দুর্গাপুর চলে আসবে। তারপর দুর্গাপুর থেকে একটি শাখা পাইপলাইনের মাধ্যমে কলকাতায় প্রাকৃতিক গ্যাস আসবে ২০২১-এর মধ্যে।

এটা খুবই খুশির খবর, কারণ পেট্রল ও ডিজেলের তুলনায় প্রাকৃতিক গ্যাস  ৬০ - ৪৫ শতাংশ সস্তা। কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত তেল বিপণনকারী সংস্থা ইন্ডিয়ান অয়েল সোমবার ইঙ্গিত দিয়েছে, তারা শহরে গ্যাস বণ্টন করার লাইসেন্স পেতে এককভাবে অথবা আদানি গোষ্ঠী বা গেইল-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে অংশ নেবে। কলকাতা সহ এই ভৌগোলিক এলাকার মধ্যে রয়েছে, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও নদিয়া।  গ্যাস সরবরাহ করার বরাত পেলে ইন্ডিয়ান অয়েল কলকাতায় নতুন সিএনজি স্টেশন  গড়ে তুলতে পারে এবং কোলকাতা শহরে তাদের ১৫০ টির মতো পেট্রল পাম্পেই গাড়িতে সিএনজি ভরার ব্যবস্থা তৈরি করতে পারে।

- রুনা নাথ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters