প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা আসলে কেন্দ্রীয় সরকারের একটি কৃষক লুটের নকসা - পি চিদম্বরম

Thursday, 15 November 2018 11:46 AM

প্রাক্তন অর্থমন্ত্রী এবং বরিষ্ঠ কংগ্রেস নেতা শ্রী পি. চিদম্বরম কড়া ভাষায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারকে আক্রমণ করেন। তিনি বলেছেন প্রধানমন্ত্রী ফসলবীমা যোজনার নকসা এমন ভাবে তৈরী করা হয়েছে যাতে বীমা কোম্পানিরা কৃষকদের কষ্টার্জিত সম্পদ বৈধ ভাবে লুট করতে পারে।

ট্যুইটারে পর পর কতকগুলি ট্যুইটে তিনি এই যোজনার চরম সমালোচনা করেন এবং বলেন ২০১৬-১৭ অর্থবর্ষে  বীমা কোম্পানিরা কৃষকদের লুট করে সাকুল্যে প্রায় ৬৪৬০ কোটি টাকা নীট লাভ করেছে। আসলে বীমা কোম্পানিরা যাতে লুটের পয়সায় ফুলে ফেঁপে ওঠে তারই একটি সংগঠিত ব্যবস্থা হলো এই ফসল বীমা যোজনা।

তিনি বলেছেন কংগ্রেস আগে থেকেই এই বীমা যোজনার প্রতি অত্যন্ত সতর্ক ছিলো যা কিনা কৃষক লুটের জন্য পরিকল্পনা করা হয়েছিলো। তিনি একে পরিকল্পিত লুণ্ঠন বলে সংজ্ঞায়িত করেন।

পি চিদম্বরম আর টি আই এর একটি রিপোর্টকে অনুসরণ করে বলেন যে ইতিমধ্যেই ৮৪ লক্ষ কৃষক প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার আওতা থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন। একটি রিপোর্ট অনুসারে আর টি আই-এর একজন সক্রিয় কর্মী পি পি কাপুর এই যোজনার প্রত্যেকটি শব্দ যাচাই করে দেখেছেন যে বিগত দুই আর্থিক বৎসরে বীমা সংস্থাগুলি প্রায় ১৫,০০০ কোটি টাকা লাভ করেছেন শুধু মাত্র প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা থেকে ।

নরেন্দ্র মোদীর সরকার ২০১৬ সালে প্রধানমন্ত্রীর নেতৃত্বে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা চালু করে, যাতে হতদরিদ্র কৃষকদের বীমার পথে ক্ষতিগ্রস্ত ফসলের আর্থিক সহায়তা করা যায়। যাই হোক এই পর্যন্ত অনেক সংবাদ মাধ্যমই এই যোজনার সাথে কৃষকদের জড়িয়ে কৃষকদের ঋণ বৃদ্ধির বিরুদ্ধে সরব হয়েছিলো।

- প্রদীপ পাল

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.