Bangladesh Agriculture: কৃষকদের স্বার্থে বাংলাদেশে চালু হলো "কৃষিবান্ধব নীতি"

রায়না ঘোষ
রায়না ঘোষ
Agriculture (image credit- Google)
Agriculture (image credit- Google)

কৃষকদের লাভবান করতে দেশের প্রধানমন্ত্রী এক বিপুল পরিমানে ভর্তুকি দিয়ে আসছেন কৃষিখাতে | কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জানান, উৎপাদন খরচ কমিয়ে দেশের কৃষকদের লাভবান করতেই প্রধানমন্ত্রী বিশ্বব্যাংকসহ বিভিন্ন দাতা ও উন্নয়ন সহযোগীদের আপত্তি উপেক্ষা করে কৃষিখাতে বিশাল পরিমাণ অর্থ ভর্তুকি ও প্রণোদনা হিসেবে ধারাবাহিকভাবে দিয়ে যাচ্ছেন বলে। সরকার ও নাগরিক সমাজের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি জানান যে, বর্তমান সরকার কৃষি উৎপাদনকে কৃষকদের জন্য লাভজনক করতে কাজ করছে। দেশের বেশিরভাগ কৃষকই পারিবারিক, ক্ষুদ্র, প্রান্তিক ও বর্গাচাষি। সেজন্য কৃষিকে লাভজনক করতে সরকার ক্রমাগতভাবে কৃষিবান্ধব নীতি গ্রহণ ও তা বাস্তবায়ন করে যাচ্ছে। উৎপাদন খরচ কমাতে ইতোমধ্যে চারবার সারের দাম কমিয়েছে। প্রতিবেশী দেশগুলোর তুলনায় বাংলাদেশে সারের দাম এখন অনেক কম। সেচ-বীজসহ অন্যান্য কৃষি উপকরণও সহজলভ্য করা হয়েছে। এছাড়াও ৫০-৭০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের দেওয়া হচ্ছে ধান কাটা, মাড়াইসহ বিভিন্ন কৃষিযন্ত্র।

আরও পড়ুন -Pomegranate Farming: বেদনা চাষে লাখ টাকা উপার্জন সফল চাষী মোকাররমের

ধানচাষ (Paddy cultivation) এখন লাভজনক | তিনি আরও বলেন, এসব প্রণোদনা প্রদান ও চাল আমদানিতে শুল্কারোপসহ সরকারের সময়োপযোগী উদ্যোগের ফলে বিগত কয়েক বছর ধরে কৃষকরা ধানের ভালো দাম পাচ্ছেন ও ধানচাষে লাভবান হচ্ছেন।

আম, আনারস, শাক-সবজিসহ অন্যান্য ফসল চাষ কৃষকদের জন্য লাভজনক করতে বেসরকারি শিল্পোদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেন, দেশের ভেতরে ও বাইরে এসব কৃষিপণ্যের বাজার আরও বিস্তৃত করতে হবে। সরকারের পাশাপাশি বেসরকারি শিল্পোদ্যোক্তাদের কৃষি প্রক্রিয়াজাতে বিনিয়োগ করতে হবে।

অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) এবং দৈনিক বণিক বার্তা এ সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে এএলআরডির চেয়ারপারসন খুশি কবির, সিপিবির রুহিন হোসেন প্রিন্স, এএলআরডির আজিম হায়দার, রওশন জাহান মনি প্রমুখ বক্তব্য দেন। এতে নাগরিক সমাজ, মিডিয়া, এনজিওসহ বিভিন্ন অংশীজনের প্রতিনিধি অংশগ্রহণ করেন।

আরও পড়ুন - Peace Lily Farming: ঘরের সৌন্দর্য বাড়াতে রাখুন পিস লিলির গাছ

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters